২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে মাঠে নামছে ফ্রান্স

কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে মাঠে নামছে ফ্রান্স - ছবি : ইন্টারনেট

কাতার বিশ্বকাপ ফুটবলের রাউন্ড অফ সিক্সটিনে আজ মাঠে নামছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স ও পোল্যান্ড। গ্রুপ পর্বের হাড্ডাহাড্ডি লড়াই শেষে ফ্রান্স ডি গ্রুপের চ্যাম্পিয়ন ও পোল্যান্ড সি গ্রুপের রানার্সআপ হয়েছিল।

কাতারের আল থুমামা স্টেডিয়ামে ম্যাচটি বাংলাদেশ সময় রাত ৯ টায় শুরু হবে।

লেস ব্লুজদের এবারের বিশ্বকাপ যাত্রা শুরু হয়েছে জয় দিয়েই। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম ম্যাচে শুরুতে গোল খেয়ে পিছিয়ে গেলেও ম্যাচটা ফ্রান্স জিতেছে ৪-১ গোলের বড় ব্যবধানেই। দ্বিতীয় ম্যাচে ডেনমার্ককে ২-১ গোলে পরাজিত করে প্রথম দল হিসেবে পরের রাউন্ড নিশ্চিত করে ফ্রান্স। শেষ ম্যাচে তাই কোচ দিদিয়ের দেশম বড় পরিবর্তন আনেন। মেইন স্কোয়াডের অনেককেই বিশ্রাম দেয়া হয়। এক্সপেরিমেন্ট হিসেবে প্লেয়ারদের পজিশনেও পরিবর্তন আনা হয়।

পরিবর্তন হিসেবে কামাভিঙ্গা মিডফিল্ডে খেললেও এই ম্যাচে তাকে লেফট ব্যাক হিসেবে খেলান কোচ দেশম। গ্রুপ পর্বের শেষ ম্যাচে তিউনিসিয়ার কাছে ১-০ ব্যবধানে হারতে হয় লেস ব্লুজদের। যদিও ম্যাচের শেষ মুহূর্তে গ্রিজমান গোল করেছিলেন, তবে সেটি অফসাইডের ফাঁদে পড়ে বাতিল হয়ে যায়। ম্যাচ হেরেও গ্রুপ চ্যাম্পিয়ন হয় ফ্রান্স। এছাড়াও, নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো পরপর তিনটি বিশ্বকাপে নক আউট রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করে তারা।

অন্যদিকে, পোল্যান্ডের বিশ্বকাপ যাত্রা শুরু হয়েছে ড্র দিয়ে। প্রথম ম্যাচে মেক্সিকোর সাথে ১-১ ড্র করে পোলিশরা। ওই ম্যাচে অবশ্য পেনাল্টি মিস করেন রবার্ট লেভানডফস্কি। দ্বিতীয় ম্যাচে সৌদি আরবের বিপক্ষে ২-০ ব্যবধানের জয় পায় পোলিশরা। শেষ ম্যাচে অবশ্য আর্জেন্টিনার কাছে ২-০ ব্যবধানে হেরেও মেক্সিকোর সাথে গোল ব্যবধানে এগিয়ে থেকে পরের রাউন্ডে কোয়ালিফাই করে পোল্যান্ড।

এবারের বিশ্বকাপের আগেই বেশ বড় ধাক্কা খেয়েছে ফ্রান্স। দলে রয়েছে অনেক ইঞ্জুরি সমস্যা। ইঞ্জুরির কারণে দলে নেই পল পগবা, কান্টে, কিমপেম্বে ও করিম বেনজেমার মতো বড় নাম। তবে বিশ্বকাপ শুরুর পর এতে যুক্ত হয় লুকাস হার্নান্দেজ ও ক্রিস্টোফার এনকুনকুর নাম।

এতসবের পরও ফ্রান্সের দলে তারকার অভাব নেই। গোলকিপার হিসেবে লরিসের পাশাপাশি আরিওয়ালা স্কোয়াডে ফিরেছেন। এছাড়া পাভার্ড, ভারানে আছেন ডিফেন্সে। মিডফিল্ডে আছেন চুয়ামিনি, র‍্যাবিওট ও কামাভিঙ্গা, ফোফানা। ফরোয়ার্ড পজিশনে আছেন এমবাপ্পে, জিরুড, ওসুমান ডেম্বেলের মতো বড় নাম।

পোল্যান্ডের গোলকিপার ভয়চক শেজনি এখন রীতিমতো এক আতঙ্কের নাম। গ্রুপ পর্বের দুই ম্যাচে দুটি পেনাল্টি সেভ করেছেন। যার মধ্যে আছে লিওনেল মেসির নামও। এছাড়াও দলে আছেন প্রজেমিস্লো ফ্রাঙ্কোস্কি এবং ক্যারল সুইডারস্কি। দলের গোল করার দায়িত্বে থাকবেন আরকাদিউস মিলিক ক্রজিসটফ পিয়াটেক ও দলের সবচেয়ে বড় তারকা রবার্ট লেভানডোস্কি।

এই পর্যন্ত ফ্রান্স ও পোল্যান্ড ১৬ বার মুখোমুখি হয়েছে। এর মধ্যে আটটি ম্যাচ জিতেছে ফ্রান্স আর মাত্র তিনবার জিতেছে পোল্যান্ড। দুই দলের মধ্যে বাকি পাঁচটি ড্র হয়েছে। দুই দল সর্বশেষ ২০১১ সালে একটি প্রীতি ম্যাচে মুখোমুখি হয়েছিল। ম্যাচের শুরুতে পোল্যান্ডের তোমাজ জোডলোউইকের করা ওউন গোলে ১-০ ব্যবধানে জিতেছিল ফ্রান্স।


আরো সংবাদ



premium cement
গণকবরে প্রিয়জনদের খোঁজ কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা

সকল