২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

গ্রুপ অফ ডেথে কঠিন সমীকরণ, স্বস্তিতে নেই কোনো দল

গ্রুপ অফ ডেথে কঠিন সমীকরণ, স্বস্তিতে নেই কোনো দল - ছবি : সংগৃহীত

ড্রাফটের পরই জমজমাট লড়াইয়ের আভাস ছিল। হলোও তাই, কাতার বিশ্বকাপের ‘গ্রুপ অফ ডেথ’ খ্যাত গ্রুপ-ই এর শেষ ১৬-এর দৌড় জমে উঠেছে। পয়েন্ট তালিকার শীর্ষে থেকেও শঙ্কায় স্পেন, অসম্ভব কিছু না ঘটালে জার্মানেরও বিদায় ঘণ্টা বেজে গেছে। কোস্টারিকা-জাপানের ভাগ্যও এখনো দুল্যমান।

কঠিন সব সমীকরণ মাথায় নিয়ে আজ রাতে মাঠে নামছে গ্রুপ ই-এর সব দল। আল বাইত স্টেডিয়ামে কোস্টারিকার প্রতিপক্ষ জার্মানি। আর খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে স্পেনের প্রতিপক্ষ জাপান। খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

দেখা যাক দলগুলোর বর্তমান সমীকরণ
এক জয় আর এক ড্র-এ ৪ পয়েন্ট নিয়ে স্পেন শীর্ষে থাকলেও শঙ্কা কাটেনি। একটা খারাপ দিনই তাদের ছিটকে দিতে পারে কাতার বিশ্বকাপ থেকে। আজ জাপানের সাথে জয় পেলে বা ড্র করলেই শেষ ১৬ নিশ্চিত হয়ে যাবে স্পেনের। তবে হেরে গেলেই বিপদ, সমীকরণ চলে আসবে সামনে।

সমান ৩ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থান থেকে স্পেনের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে জাপান ও কোস্টারিকা। ফলে স্পেন যদি আজ হেরে যায়, তবে জাপান সরাসরি উঠে যাবে শেষ ষোলতে। আর অপর ম্যাচে যদি জার্মানির সাথে কোস্টারিকা জয় পায়, তবে কোস্টারিকার জন্যও সুপার ১৬-এর দরজা খুলে যাবে।

এদিকে যদি স্পেন হেরে যায়, আর অপর ম্যাচে জার্মানি জিতে যায়; তবে স্পেন ও জার্মানের মাঝে গোল ব্যবধানে এগিয়ে থাকা দল দ্বিতীয় স্থান থেকে শেষ ১৬ নিশ্চিত করবে। তবে জার্মানি-কোস্টারিকা ম্যাচ ড্র হলে একই সমীকরণ ঘটবে কোস্টারিকা ও স্পেনের মাঝে। গোল ব্যবধানই তখন ভাগ্য গড়ে দিবে।

তবে স্পেন জিতে গেলে বাদ পড়ে যাবে জাপান। তখন অপর ম্যাচে কোস্টারিকা জয় পেলে কিংবা ড্র করলেও উঠে যাবে শেষ ষোলতে। স্পেন জাপানের সাথে ড্র করলে অপর ম্যাচে কোস্টারিকা জয় পেলে কোস্টারিকা ৬ পয়েন্ট নিয়ে ও স্পেন ৫ পয়েন্ট নিয়ে শেষ ১৬-তে যাবে। তবে জার্মান এই ম্যাচ জিতে গেলে জাপান ও জার্মানের সাথে গোল ব্যবধানে এগিয়ে থাকা দল সুপার ১৬-তে যাবে।

আবার যদি স্পেন ড্র করে আর অপর ম্যাচে জার্মান-কোস্টারিকা ম্যাচও ড্র হয়, তবে স্পেন সরাসরিই উঠে যাবে। আর জাপান-কোস্টারিকার মাঝে গোল ব্যবধানে এগিয়ে দল দ্বিতীয় দল হিসেবে শেষ ১৬-তে পা রাখবে।

ফলে বুঝাই যাচ্ছে চারটি দলের সম্ভাবনাই এখনো রয়ে গেছে। স্পেন জিতে গেলে সমীকরণ সহজ হবে, তবে ড্র বা হেরে গেলেই পুরো গ্রুপ পর্ব জমে উঠবে। তবে জার্মানির সামনে জয় ছাড়া পথ নেই, অন্যথায় এখানেই শেষ কাতার বিশ্বকাপ অধ্যায়।


আরো সংবাদ



premium cement
পাঁচবিবিতে বিদ্যুৎস্পৃষ্টে এক ব্যক্তির মৃত্যু স্পেশাল অলিম্পিকে চ্যাম্পিয়ন বাংলাদেশ, প্রশংসিত দেওয়ানগঞ্জের রবিন সব শিক্ষাপ্রতিষ্ঠান আরো ৭ দিন বন্ধ ঘোষণা থাই-মিয়ানমার সীমান্ত শহরের কাছে আবারো সংঘর্ষ শুরু : থাই সেনাবাহিনী পাঁচবিবিতে মোটরসাইকেল ও ট্রাক্টরের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গায় ১৪০তম দেশ হিসেবে ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো বার্বাডোস সরকার চোরাবালির ওপর দাঁড়িয়ে আছে : রিজভী কুষ্টিয়ায় অস্ত্রসহ যুবলীগ নেতা আটক পাকিস্তানে একসাথে ৬ শিশুর জন্ম, সবাই সুস্থ ৪০ বছর ধরে মুসল্লিদের ফ্রি চা খাওয়ানো মদিনার সেই বৃদ্ধের ইন্তেকাল

সকল