২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ৫ রজব ১৪৪৪
ads
`

নিয়ম রক্ষার ম্যাচে মাঠে নামছে ফ্রান্স

নিয়ম রক্ষার ম্যাচে মাঠে নামছে ফ্রান্স - ছবি : সংগৃহীত

‘ডি’ গ্রুপ থেকে ইতোমধ্যেই শেষ ১৬ নিশ্চিত করেছে ফ্রান্স। কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে আজ তারা তাই নিয়মরক্ষার ম্যাচ খেলবে তিউনিশিয়ার বিপক্ষে। কিন্তু গ্রুপের দ্বিতীয় অবস্থানটির জন্যই প্রতিযোগিতা করবে তিউনিশিয়া, ডেনমার্ক, অস্ট্রেলিয়া। গ্রুপের তলানিতে পড়ে থাকা তিউনিশিয়াকে আজকের ম্যাচটি জিততেই হবে, যদি নক আউটের সম্ভাবনা তারা বাঁচিয়ে রাখতে চায় তবে।

বিশ্বকাপে গ্রুপ পর্বের দু’টি ম্যাচেই জিতেছে ফরাসিরা। দু’ম্যাচে মোট ছয় গোল করেছে ফ্রান্স। আজকের ম্যাচ জিতলে এই গ্রুপের শীর্ষে থেকে গ্রুপ পর্ব শেষ করবে তারা। অন্যদিকে ডেনমার্কের বিরুদ্ধে গোলশূন্য ড্র করে পরের ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরেছে তিউনিশিয়া। এখনো পর্যন্ত গোলের খাতা খুলতে পারেনি দলটি। গোলহীন তিউনিশিয়ার আজ ফর্মের তুঙ্গে থাকা ফ্রান্সের বিরুদ্ধে বড় পরীক্ষা।

তবে ফ্রান্সকে হারানোর অভিজ্ঞতা আছে তিউনিসিয়ার। ১৯৭১ সালে ফ্রান্সকে ২-১ ব্যবধানে হারিয়েছিল আফ্রিকান দেশটি। ফ্রান্স ও তিউনিশিয়ার মোট পাঁচবারের দেখায় এই একটি জয়ই তিউনিসিয়ার। স্বাভাবিকভাবেই জয়ের পাল্লা ভারি ফরাসিদের। পাঁচ ম্যাচের দু’টাতে জিতেছে তারা। বাকি দু’ম্যাচ ড্র হয়েছে। তবে বিশ্বকাপের আসরে এবারই প্রথম মুখোমুখি হচ্ছে দু’দল।

এদিকে লিগামেন্ট ইনজুরির কারণে ফ্রান্স দল থেকে ছিটকে গেছেন লুকাস হার্নান্দেজ। ফলে দলে এখন নিয়মিতই শুরুর একাদশে থাকছেন তারই ভাই থিও হার্নান্দেজ। এদিকে কিলিয়ান এম্বাপ্পে স্পষ্টই জানিয়েছেন তিনি বিশ্রাম নিতে চান না। ফলে পূর্ণশক্তির একাদশ মাঠে নামাবেন ফরাসিদের কোচ দিদিয়ের দেশম। তবে তেমন কোনো ইনজুরি নেই তিউনিশিয়ার দলটিতে।

গ্রুপের অন্য ম্যাচে অস্ট্রেলিয়া যদি ডেনমার্ককে হারায়, তবে আজকের ম্যাচ জিতলেও বাড়ি যেতে হবে দলটিকে। ম্যাচটি যদি ড্র হয়, তবে আজকের ম্যাচের জয় তাদের নিয়ে নেবে পরের রাউন্ডে। যদি ডেনমার্ক এবং তিউনিশিয়া দু’টা দলই আজ নিজেদের ম্যাচ জিততে পারে এবং দু’দলেরই পয়েন্ট সমান হয়, তবে গোল ব্যবধানে এগিয়ে থাকবে যে দলটি তারাই পাবে শেষ ১৬-এর টিকিট।


আরো সংবাদ


premium cement