০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৮, ১৪ রজব ১৪৪৪
ads
`

গ্রুপ ডি -এর যত সমীকরণ, তিউনিসিয়া জয় পেলে বদলে যাবে সব হিসেব

গ্রুপ ডি -এর যত সমীকরণ, তিউনিসিয়া জয় পেলে বদলে যাবে সব হিসেব - ছবি : সংগৃহীত

আল জানুব স্টেডিয়ামে রাত ৯টা মাঠে গড়াবে ডি গ্রুপের দুটো ম্যাচ। এই গ্রুপ থেকে ইতোমধ্যেই শেষ ষোল নিশ্চিত করে ফেলেছে ফ্রান্স। ফলে বাকি একটি জায়গা নিয়ে লড়াই চলছে তিনটি দলের মাঝে। যেখানে তুলনামূলক সহজ সমীকরণ অস্ট্রেলিয়ার সম্মুখে, যদি ফ্রান্স-তিউনিশিয়া ম্যাচে অঘটন না ঘটে।

এক জয় আর এক হারে ৩ পয়েন্ট আছে ক্যাঙ্গারুদের। ফলে আজ ডেনমার্কের বিপক্ষে জয় পেলে শেষ ১৬ নিশ্চিত হয়ে যাবে অস্ট্রেলিয়ার। তবে ড্যানিশদের বিপক্ষে ড্র করতে পারলেও সম্ভাবনা বেঁচে থাকবে, যদি না ফ্রান্স হেরে যায় তিউনিসিয়ার কাছে। আর হেরে গেলে শেষ তাদের কাতার বিশ্বকাপ মিশন।

বিপরীতে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় পেলে শেষ ষোলোর দুয়ার খুলে যাবে ডেনমার্কের জন্য। তবে সেই দরজা দিয়ে প্রবেশ করার আগে অপেক্ষা করতে হবে ফ্রান্স-তিউনিসিয়া ম্যাচের ফলের জন্য। যদি অঘটন ঘটিয়ে ফ্রান্সকে হারিয়ে দেয় তিউনিসিয়া, তবে সেই দরজা দিয়ে ডেনমার্কের আর প্রবেশ করা হবে না। তিউনিসিয়া উঠে যাবে শেষ ষোলতে।

এবার ফিরি অন্য ম্যাচে। যেখানে একই সময়ে ইডুকেশন সিটি স্টেডিয়ামে মুখোমুখি হবে ফ্রান্স ও তিউনিসিয়া। আগেই শেষ ষোল নিশ্চিত করে ফেলা ফ্রান্সের জন্য জয় পরাজত মূখ্য না হলেও অবশ্যই জয় চাই তিউনিসিয়ার। শেষ ষোলতে যেতে হলে ম্যাচটি তিউনিসিয়ার বাঁচা-মরার লড়াই। যেভাবেই হোক জিততে হবে তিউনিসিয়াকে। তবে ডেনমার্ক ও অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে সুপার ১৬ নিশ্চিত করবে আফ্রিকান দেশটি। অন্যথায় এখানেই শেষ তাদের কাতার বিশ্বকাপ অধ্যায়।

এদিকে আগের ম্যাচেই কাতার বিশ্বকাপের প্রথম দল হিসেবে শেষ ষোল নিশ্চিত করে ফ্রান্স। ফলে জয়-পরাজয় সম্মান আর অনুপ্রেরণায় কম-বেশ করলেও শেষ ষোলতে যাবার পথের বাঁধা হতে পারবে না। তবে তিউনিসিয়ার মতো দলের কাছে হারতে চাইবে না। শতভাগ জয় নিয়েই শেষ ষোলর লড়াইয়ে নামতে চাইবে ফরাসি দলটি।


আরো সংবাদ


premium cement