০৮ ফেব্রুয়ারি ২০২৩, ২৫ মাঘ ১৪২৮, ১৬ রজব ১৪৪৪
ads
`

আজ আর্জেন্টিনার প্রতিপক্ষ পোল্যান্ড

আজ আর্জেন্টিনার প্রতিপক্ষ পোল্যান্ড -

টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড নিয়ে কাতার বিশ্বকাপে এসেছিল আর্জেন্টিনা। তবে সেই রেকর্ড তুড়ি মেরে উড়িয়ে দিয়েছে সৌদি আরব। র‍্যাঙ্কিংয়ে যোজন যোজন পিছিয়ে থাকা দলটার কাছে প্রথম ম্যাচেই হোচট খায় আকাশী-নীলরা। ২-১ গোলের ব্যবধানে অনাকাঙ্ক্ষিতভাবে সেই ম্যাচ হেরে যায়। দ্বিতীয় ম্যাচ মেক্সিকোর বিপক্ষে জয় পেলেও শেষ ষোল ভাগ্য এখনো দুল্যমান।

কঠিন সমীকরণের সামনে দাঁড়িয়ে আলবিসেলেস্তারা। যেই সমীকরণের সমাধান পূর্ণ ৩ পয়েন্ট, অর্থাৎ একটা জয়। তবে বাধা হয়ে দাঁড়িয়ে আছে পোল্যান্ড। সমীকরণ পোলিশদেরও আছে, তবে জয় পেলে কিংবা ড্র করলেই সেই সমীকরণ উতরে যাবে। এমন সব সমীকরণ সামনে নিয়ে দোহার আলোচিত ৯৭৪ স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

আর্জেন্টিনা যে এই ফেভারিট, তা পোল্যান্ডও জানে। তবে বিশ্বকাপটাই যখন অঘটনের, তখন স্বপ্ন তো দেখতেই পারে পোলিশরা। ১৯৮৬ সালের পর এবারই প্রথমবার গ্রুপপর্ব টপকে দ্বিতীয়পর্বে যাওয়ার হাতছানি পোল্যান্ডের সামনে। সেই সুযোগটা কী এত সহজে হাতছাড়া করতে চাইবেন লেভানদোভস্কিরা?

তাছাড়া বিশ্বকাপেও দারুণ করছে পোল্যান্ড। মেক্সিকোর বিপক্ষে ড্র দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করলেও সৌদি আরবের বিপক্ষে ফেভারিটের মতোই জয় ছিনিয়ে এনেছে পোল্যান্ড। তাছাড়া গত দুই ম্যাচে একটি গোলও হজম করেনি পোল্যান্ড। প্রতিপক্ষের ২৭টি শট ফিরিয়ে জাল অক্ষত রেখেছে পোলিশরা। যার মাঝে ৯টি ছিল অন টার্গেট শট।

বিশ্বমঞ্চে এর আগে দুইবার দেখা হয়েছে আর্জেন্টিনা ও পোল্যান্ডের। যেখানে সমান একটি করে জয় পেয়েছে দুই দল। ৪৪ বছর পর তৃতীয়বার পরস্পরের বিপক্ষে লড়তে যাচ্ছে তারা। ১৯৭৪ বিশ্বকাপ আসরে ৩-২ গোলে জিতেছিল পোল্যান্ড। তার চার বছর পর ২-০ গোলে জেতে আর্জেন্টিনা।

আর সব মিলিয়ে এখন পর্যন্ত ১১ ম্যাচে মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা ও পোল্যান্ড। যার মাঝে ছয়টিতে জিতেছে আর্জেন্টিনা, পোলিশরা জিতেছে তিনটিতে। বাকি দুইটি ম্যাচ ড্র হয়েছে। ১৯৬৬ সালে প্রথম মুখোমুখি হয় এই দুই দল। আর সবশেষ ২০১১ সালে এক প্রীতি ম্যাচে ২-১ গোলে পোল্যান্ডের কাছে হেরে যায় আর্জেন্টিনা।


আরো সংবাদ


premium cement
ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় নিহত সংখ্যা ৬ হাজার ছাড়াল আদানি গ্রুপের কাছ থেকে কেন বেশি দামে বিদ্যুৎ কারণ হচ্ছে, প্রশ্ন এমপি চুন্নুর সরকারের সমালোচনা কখনো রাষ্ট্রদ্রোহী হতে পারে না : জি এম কাদের ভূমিকম্পের ৩৩ ঘণ্টা পর ধ্বংসস্তূপ থেকে উদ্ধার ৪ বছরের শিশু বেড়াতে এসে কক্সবাজার সমুদ্র সৈকতে শিশুর মৃত্যু নদী শুকিয়ে যাওয়ায় কাপ্তাইয়ে বিদ্যুৎ উৎপাদন কমেছে ঢাকায় ৭ মাত্রার ভূমিকম্পে ৩ লাখ প্রাণহানির শঙ্কা সূচক বাড়লেও লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারদর কমেছে মুকিদুলে মুগ্ধতা ছড়াল কুমিল্লা হাফেজ ও কৃতী শিক্ষার্থীদের সম্মাননা দেবে মারকাযুল ফুরকান শিক্ষা পরিবার রাষ্ট্রপতি প্রার্থী মনোনয়নের ক্ষমতা শেখ হাসিনাকে দেয়া হয়েছে

সকল