০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯, ১৪ রজব ১৪৪৪
ads
`

রোনালদোর গোলে ১-০ তে এগিয়ে পর্তুগাল

রোনালদোর গোলে ১-০ তে এগিয়ে পর্তুগাল - ছবি : সংগৃহীত

কাতার বিশ্বকাপে এইচ গ্রুপের গুরুত্বপূর্ণ ম্যাচের ৫৪ মিনিটে রোনালদোর গোলে ১-০ তে এগিয়ে রয়েছে পর্তুগাল।

কাতারের লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় মুখোমুখি হয় পর্তুগাল ও উরুগুয়ে।

প্রথম ম্যাচে চোট পাওয়ায় আজ পর্তুগালের হয়ে দানিলোর পরিবর্তে মাঠে নেমেছেন পেপে। অন্যদিকে লুইস সুয়ারেজের পরিবর্ত খেলতে নেমেছেন এডিনসন কাভানি।

ম্যাচের ছ মিনিটের মাথাতেই হলুদ কার্ড দেখেন উউরুগুইয়ান মিডফিল্ডার রদ্রিগো বেনটানকুর। ফলে শুরুতেই একটি ফ্রি কিক পেয়ে যায় পর্তুগাল।

বক্সের সামনে থেকে ফ্রি কিক নেন পর্তুগিজ অধিনায়ক ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কিন্ত সেই শট থেকে গোল হওয়ার সম্ভাবনা রুখে দেয় উরুগুইয়ান রক্ষণভাগ। কিছুক্ষণ পর আবারো গোলের সুযোগ তৈরির চেষ্টা করেন রোনাল্ডো। তিনি বল বাড়িয়ে দেন ফার্নান্দেজের দিকে,ফার্নান্দেজ উরুগুয়ের ডিফেন্সে ফাঁকা জায়গা পেয়ে খুঁজছিলেন সিলভাকে। কিন্তু তার আগেই দিয়েগো গোডিন বিল্ড আপ নষ্ট করে দেন।

১৮ মিনিটের মাথায় ম্যাতিয়ান ভ্যাসিনো মেন্দেজকে চ্যালেঞ্জ করলে আবারও বক্সের বাইরে থেকে ফ্রিকিক পায় পর্তুগাল। যথারীতি ফ্রিকিক নিতে আসেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কিন্তু তার শট বারে লেগে ফিরে আসে। প্রথম ৩০ মিনিট বলের নিয়ন্ত্রণ রাখতে বেশ হিমশিমই খাচ্ছিল উরুগুয়ে।

৩২ মিনিটের মাথায় লিড নেওয়ার সুযোগ পেয়েছিল উরুগুয়ে। দু'তিনজন খেলোয়াড়কে কাটিয়ে বল নিয়ে বেশ খানিকটা ড্রিবল করে ডি বক্সের কোনা থেকে শট নিয়েছিলেন ভ্যাসিনো। তবে ঝাঁপিয়ে পড়ে সেই শট সেভ করেন পর্তুগিজ কিপার কোস্তা।

বারবার আক্রমণে গিয়ে উরুগুয়ের ডিফেন্ডারদের ব্যস্ত রাখছিলেন পর্তুগিজ ফরোয়ার্ডরা। যদিও স্কোরলাইনে তার প্রভাব পড়েনি। ফলে গোলশূন্য থেকেই বিরতিতে যায় দুই দল।

এবারের বিশ্বকাপের ডার্কহর্স পর্তুগাল বিশ্বকাপের প্রথম ম্যাচে ক্যামেরুনকে ৩-২ গোলে হারিয়েছে। অন্যদিকে নিজেদের প্রথম দক্ষিণ কোরিয়ার সাথে গোলশূন্য ড্র করেছে উরুগুয়ে। ফলে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। বিপরীতে এক ড্র নিয়ে তৃতীয় স্থানে আছে উরুগুয়ে। বিশ্বকাপে টিকে থাকতে হলে জয়ের বিকল্প নেই উরুগুয়ের। বিপরীতে জিতলেই শেষ ১৬ নিশ্চিত পর্তুগালের।

চার বছর আগে রাশিয়া বিশ্বকাপের শেষ ষোলতে উরুগুয়ের কাছে হেরেই বিদায় নিয়েছিল পর্তুগাল। এডিনস কাভানির জোড়া গোলে শেষ আটে গিয়েছিল উরুগুয়ে। আজ হয়ত সেই ম্যাচের শোধও তুলতে চাইবে পর্তুগাল।


আরো সংবাদ


premium cement