২৮ জানুয়ারি ২০২৩, ১৪ মাঘ ১৪২৯, ৫ রজব ১৪৪৪
ads
`

গোল করে, করিয়ে যেসব রেকর্ডে নাম লিখিয়েছেন মেসি

গোল করে, করিয়ে যেসব রেকর্ডে নাম লিখিয়েছেন মেসি - ছবি : ইন্টারনেট

গোল করেছেন, গোল করিয়েছেন। দলকে জিতিয়েছেন, শঙ্কা থেকে স্বস্তি ফিরিয়েছেন। ফের বিশ্বকাপ জয়ের স্বপ্ন বুনন করছেন। গত এক রাতে লিওনেল মেসি যা কিছু করেছেন, তা হয়তো লেখে বুঝানো যাবে না। তবে তার কিছুটা হলেও বুঝেছেন সত্যিকারের খেলাপ্রেমীরা।

শুধু গোল করে, করিয়ে, দলকে জিতিয়েই থমকে যাননি মেসি, রেকর্ড বইয়ের পাতা অদলবদল করেছেন তিনি। পঞ্চম বিশ্বকাপ খেলার কীর্তি আগেই সঙ্গী করেছিলেন। এবার যা করলেন :

▪️মেক্সিকোর বিপক্ষে মাঠে পা রাখা মাত্রই কিংবদন্তী ম্যারাডোনার পাশে বসে যান মেসি। বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ২১ ম্যাচ খেলার রেকর্ড এককভাবে নিজের করে রেখেছিলেন ম্যারাডোনা। এবার সেই রেকর্ডেই ভাগ বসিয়েছেন মেসি। মেক্সিকোর বিপক্ষে গতকালের ম্যাচটি ছিল মেসির বিশ্বকাপ ক্যারিয়ারের ২১তম ম্যাচ।

▪️বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে দ্বিতীয় সর্বোচ্চ গোল সংগ্রাহক এখন মেসি। যেই রেকর্ডেও সমান ভাগিদার ম্যারাডোনা। গতকালের গোলটি ছিল বিশ্বকাপে মেসির অষ্টম গোল। কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার গোলসংখ্যাও ৮টিই। আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে সবচেয়ে বেশি গোল গ্যাব্রিয়েল বাতিস্তুতার, ১০টি।

▪️সবচেয়ে বেশি বয়সে বিশ্বকাপে একই ম্যাচে গোল ও গোলে এসিস্ট করার কীর্তি এখন মেসির। গতকাল এই কীর্তি গড়ার সময় তার বয়স ছিল ৩৫ বছর ১৫৫ দিন। অবশ্য সবচেয়ে কম বয়সী ফুটবলার হিসেবে একই রেকর্ডের মালিকও মেসি। তখন তার বয়স ছিল ১৮ বছর ৩৫৭ দিন।

▪️মেক্সিকোর বিপক্ষে আর্জেন্টিনার জয়ে ম্যাচসেরার পুরস্কার জিতেছেন মেসি। বিশ্বকাপে এটি তার সপ্তম। ফিফা বিশ্বকাপে তার থেকে বেশি ম্যাচসেরার স্বীকৃতি আছে ক্রিস্টিয়ানো রোনালদোর, ৮টি।

▪️বিশ্বকাপ ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে পাঁচটি ভিন্ন আসরে গোলে সহায়তার কীর্তি গড়েছেন মেসি। পাঁচটি ভিন্ন আসরেই গোল করার কীর্তি শুধুই ক্রিস্টিয়ানো রোনালদোর।

▪️বিশ্বকাপে আর্জেন্টিনার সর্বশেষ ১৫ গোলের ১০টির সাথেই জড়িত মেসির নাম। ৭টি গোল, ৩টি গোলে এসিস্ট তার।

▪️আর্জেন্টিনার হয়ে টানা ৬ ম্যাচে গোল করলেন মেসি। এর আগে ২০১১-১২ মৌসুমেও টানা ছয় ম্যাচে গোল করেছিলেন তিনি।

▪️২০২২ সালে এখন পর্যন্ত আর্জেন্টিনার জার্সিতে মেসির গোলসংখ্যা ১৩টি। যা তার ক্যারিয়ারে এক বর্ষপঞ্জিকাতে সর্বোচ্চ।


আরো সংবাদ


premium cement