০২ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯, ১০ রজব ১৪৪৪
ads
`

কাতার বিশ্বকাপে আজ দেখবেন যেই ম্যাচগুলো

কাতার বিশ্বকাপে আজ দেখবেন যেই ম্যাচগুলো - ছবি : নয়া দিগন্ত

আজ মাঠে গড়াচ্ছে কাতার বিশ্বকাপের মহাগুরুত্বপূর্ণ চারটি ম্যাচ। মুখোমুখি লড়াইয়ে মাঠে নামছে ২০১০ ও ২০১৪ বিশ্বকাপের শিরোপাজয়ীরা। এখন পর্যন্ত কাতার বিশ্বকাপের সব থেকে বড় ম্যাচ দেখতে যাচ্ছে ফুটবল বিশ্ব।

জাপান - কোস্টারিকা

কাতার বিশ্বকাপের ই গ্রুপের ম্যাচে আজ মাঠে নামছে জাপান ও কোস্টারিকা। কাতারের আহমেদ বিন আলী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময়ে বিকেল ৪টায়।

এবারের বিশ্বকাপে উড়ন্ত সূচনা করেছে জাপান। শক্তিশালী জার্মানিকে ২-১ ব্যবধানে হারায় সামুরাই ব্লুরা। বিপরীতে প্রথম ম্যাচে স্পেনের বিপক্ষে ম্যাচে ৭-০ ব্যবধানের বিশাল পরাজয়ের তিক্ত স্বাদ পেতে হয় কোস্টারিকাকে।

জাপান ও কোস্টারিকা সর্বমোট পাঁচবার মুখোমুখি হয়েছে। তবে আজকের ম্যাচটি হবে দু’দলের প্রথম প্রতিযোগিতামূলক ম্যাচ। সামুরাই ব্লুরা পাঁচটি ম্যাচেই অপরাজিত, চারবার জিতেছে এবং অন্য একটি ড্র করেছে। দু’দল শেষবার মুখোমুখি হয়েছিলো ২০১৮ সালে, একটি প্রীতি ম্যাচে। শো সাসাকি, তাকুমি মিনামিনো ও রিমসের জুনিয়া ইতোর গোলের সৌজন্যে জাপান ম্যাচটি জিতেছিলো ৩-০ ব্যবধানে।

ক্রোয়েশিয়া-কানাডা

চলতি বিশ্বকাপে এফ গ্রুপের খেলায় আজ পরস্পরের মুখোমুখি হচ্ছে ক্রোয়েশিয়া ও কানাডা। মন জেতানো ফুটবল খেলেও বেলজিয়ামের সাথে ১-০ গোলে হেরে বিশ্বকাপ শুরু করেছে কানাডা। অন্যদিকে মরক্কোর বিপক্ষে গোলশূন্য ড্র করেছে গতবারের রানার্স আপ ক্রোয়েশিয়া। দুটি দলের কেউই এখনো বিশ্বকাপে জয় কিংবা গোলের দেখা পায়নি।

রোববার দোহার খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মাঠে নামবে এই দু’দল। বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে ম্যাচটি। ইতিহাসে প্রথমবারের মত এই দল দুটি খেলবে একে অন্যের বিরুদ্ধে। নক আউটের লড়াইয়ে টিকে থাকতে দুই দলেরই জয় প্রয়োজন। এই ম্যাচে হারলে বাদ পড়ে যাবে ৩৬ বছর পর বিশ্বকাপ খেলতে আসা কানাডা।

মরক্কো-বেলজিয়াম

কাতারের আল থুমামা স্টেডিয়ামে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ মাঠে নামবে বেলজিয়াম ও মরক্কো। জয় পেলেই শেষ ১৬ নিশ্চিত করে ফেলবে বেলজিয়াম, একই উদ্দেশ্যে মাঠে নামবে মরক্কোও। তবে সমীকরণটা একটু কঠিন তাদের জন্য। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময়ে সন্ধ্যা ৭টায়।

বেলজিয়াম ও মরক্কো এই পর্যন্ত তিনবার মুখোমুখি হয়েছে। যেখানে বেলজিয়ামের জয় ২ ম্যাচে। যেই দুই জয়ের একটি ১৯৯৪ বিশ্বকাপে। অন্যটি ১৯৯৯ সালে। দু’দলের সর্বশেষ মুখোমুখি হয় ২০০৮ সালে এবং মরক্কো সেবার ম্যাচটি জিতেছিলো ৪-১ গোলের বড় ব্যবধানে।

তবে গত এক যুগে বেলজিয়াম দলে অনেক পরিবর্তন এসেছে, এবং বর্তমানে দলটির গোল্ডেন জেনারেশন ফুটবল মাঠে দাপিয়ে বেড়াচ্ছে। এদিকে মরক্কোও প্রতিজ্ঞাবদ্ধ। তারা তাদের সমর্থকদের হতাশ করতে চায় না। ফলে বলাই যাচ্ছে, কঠিণ একটি ম্যাচই অপেক্ষা করছে।

স্পেন-জার্মানি

বিশ্বকাপ শুরুর আগে ই গ্রুপকে বলা হচ্ছিল গ্রুপ অফ ডেথ। তবুও পরিসংখ্যান বিচারে এগিয়ে ছিল স্পেন ও জার্মানি। কিন্তু গ্রুপ পর্বে নিজেদের দুই ম্যাচে একেবারে বিপরীতধর্মী সূচনা করেছে এই দু’দল।

এশিয়ার দেশ জাপানের বিপক্ষে প্রথম ম্যাচে হেরে গ্রুপ পর্বেই বিদায় নেয়ার শঙ্কায় পড়ে গেছে জার্মানি। আবার কোস্টারিকাকে ৭-০ গোলে হারিয়ে উড়ন্ত সূচনা করেছে স্পেন। শেষ ১৬-এর সম্ভাবনা জিইয়ে রাখার লড়াইয়ে তাই জার্মানির জন্য এই ম্যাচটি মহাগুরুত্বপূর্ণ।

২০১৮ রাশিয়া বিশ্বকাপেও মেক্সিকো ও দক্ষিণ কোরিয়ার বিপক্ষে হেরে গ্রুপ পর্ব থেকে বাদ পড়েছিল জার্মানি। যদি আজ স্পেনের বিপক্ষে হেরে যায় ডি ম্যানশাফটরা, তাহলে টানা দু‘বার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার লজ্জাজনক রেকর্ড করবে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন দলটি। ফলে স্পেনের বিরুদ্ধে আক্ষরিক অর্থেই তাই ফাইনালের আগে 'ফাইনাল' খেলতে নামছে। ম্যাচটি শুরু হবে রাত ১টায়।

সবরকম প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত দু’দলের দেখা হয়েছে ২৫ বার। এরমধ্যে জার্মানির জয় পেয়েছে নয়বার এবং স্পেন জয়ী হয়েছে আটবার। কোনো ফলাফল আসেনি বাকি আটটি ম্যাচে। দু’দলের সর্বশেষ দেখা হয়েছিল ২০২০ সালে উয়েফা নেশন্স লিগে। সেই ম্যাচে জার্মানিকে ৬-০ গোলে হারিয়েছিল স্পেন।


আরো সংবাদ


premium cement
ঢাবির শিক্ষক রহমত উল্লাহর একাডেমিক কার্যক্রম চালাতে বাধা নেই শর্তসাপেক্ষে ‘ফারাজ’ চলচ্চিত্র মুক্তির অনুমতি দিয়েছে দিল্লি হাইকোর্ট গাজায় ফের ইসরাইলি বিমান হামলা আশুগঞ্জে ঘরের সিঁধ কেটে মা ও ২ সন্তানকে কুপিয়ে জখম শেয়ার বাজারে শেষ ৯ দিনে একটানা দরপতন আদানি শেয়ারের ইউক্রেন পৌঁছেছেন ইইউ প্রধান এলপিজির দাম বাড়লো আরো ২৬৬ টাকা সামরিক ঘাঁটিতে আরো বেশি মার্কিন প্রবেশ দিতে সম্মত ফিলিপাইন বিভাগীয় সমাবেশ উপলক্ষে ঠাকুরগাঁওয়ে বিএনপির বর্ধিত সভা সরকার অত্যন্ত পরিকল্পিতভাবে গণতন্ত্রকে ধ্বংস করে দিয়েছে : মির্জা ফখরুল ৮৫০ দিন পর মুক্তি পেলেন সেই ভারতীয় মুসলিম সাংবাদিক

সকল