২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

টগবগে স্পেনের সামনে বেঁচে থাকার লড়াই জার্মানির

টগবগে স্পেনের সামনে বেঁচে থাকার লড়াই জার্মানির - ছবি : সংগৃহীত

আজ মুখোমুখি লড়াইয়ে মাঠে নামছে ২০১০ ও ২০১৪ বিশ্বকাপের শিরোপাজয়ীরা। এখন পর্যন্ত কাতার বিশ্বকাপের সব থেকে বড় ম্যাচ দেখতে যাচ্ছে ফুটবল বিশ্ব। যেখানে স্পেনের ঝড় সামলে টিকে থাকার পরীক্ষা জার্মানির। বিপরীতে বড় জয় নিয়েই শেষ ষোল নিশ্চিত করতে চায় স্পেন। আল বাইত স্টেডিয়ামে বাংলাদেশ সময় রোববার রাত ১টায় মুখোমুখি হবে স্পেন-জার্মানি।

বিশ্বকাপ শুরুর আগে ‘ই’ গ্রুপকে বলা হচ্ছিল গ্রুপ অফ ডেথ। তবুও পরিসংখ্যান বিচারে এগিয়ে ছিল স্পেন ও জার্মানি। কিন্তু গ্রুপ পর্বে নিজেদের দুই ম্যাচে একেবারে বিপরীতধর্মী সূচনা করেছে এই দুটো দল। শেষ ষোলোর সম্ভাবনা জিইয়ে রাখার লড়াইয়ে জার্মানির জন্য এই ম্যাচটি মহাগুরুত্বপূর্ণ। আর জার্মানদের বিরুদ্ধে ধারাবাহিকতা ধরে রাখাই লা রোজাদের মূল লক্ষ্য।

অনিন্দ্য সুন্দর ফুটবল খেলে বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই গোটা দুনিয়ার হৃদয় কেড়েছে স্পেন। কোস্টারিকাকে ৭-০ গোলে ভাসিয়ে দিয়েছে ২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা। অন্যদিকে দ্বিতীয় সর্বোচ্চ চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির অভিজ্ঞতা হয়েছে ঠিক এর উল্টো। এশিয়ার সুপার পাওয়ার জাপানের কাছে অপ্রত্যাশিতভাবে ২-১ গোলে হেরে মিশন শুরু করেছে ইউরোপের পাওয়ার হাউসরা।

আজকের মরণ-বাঁচন ম্যাচে নিয়ে তাই কঠিন চাপে রয়েছে হান্সি ফ্লিক ও তার দল। একদিকে যেমন জার্মান ডিফেন্স লাইনের বেহাল অবস্থা, উলটো দিকে ফর্মের তুঙ্গে আছে তরুণ স্প্যানিশ ফরোয়ার্ডরা। আজ জার্মানকে হারাতে পারলেই শেষ ষোলোর টিকিট নিশ্চিত হয়ে যাবে স্পেনের। সেক্ষেত্রে জাপান যদি কোস্টারিকার সাথে ড্রও করতে পারে, তাহলে এবারো বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নেবে হ্যান্স ফ্লিকের দল।

২০১৮ রাশিয়া বিশ্বকাপেও মেক্সিকো ও দক্ষিণ কোরিয়ার বিপক্ষে হেরে গ্রুপ পর্ব থেকে বাদ পড়েছিল জার্মানি। যদি আজ স্পেনের বিপক্ষে হেরে যায় ডি ম্যানশাফটরা, তাহলে টানা দুবার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার লজ্জাজনক রেকর্ড করবে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন দলটি। যা নিশ্চয়ই বিশ্ব ফুটবলের জন্যও স্বস্তিদায়ক নয়। স্পেনের বিরুদ্ধে আক্ষরিক অর্থেই তাই ফাইনালের আগে 'ফাইনাল' খেলতে নামছে।

সবশেষ ২০২০ সালের নভেম্বরে উয়েফা নেশন্স কাপে জার্মানিকে ৬-০ গোলে বিধ্বস্ত করেছিল স্পেন। ১৯ বছরের মধ্যে শেষ সাতবারের মোকাবেলায় জার্মানি মাত্র একবার স্পেনকে হারিয়েছে। ২০১৪ সালের নভেম্বরে ওই প্রীতি ম্যাচে মাত্র ১-০ গোলে জিতেছিল চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। সবমিলিয়ে এখন পর্যন্ত দুদল মুখোমুখি হয়েছে ২৫ বার। এর মধ্যে জার্মানির জয় ৯টি, স্পেনের ৮টি। ড্র হয়েছে বাকি ৮টি ম্যাচ।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল