১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ইংল্যান্ড-যুক্তরাষ্ট্র ম্যাচের টুকিটাকি কীর্তি

ইংল্যান্ড-যুক্তরাষ্ট্র ম্যাচের টুকিটাকি কীর্তি - ছবি : সংগৃহীত

আধুনিক ফুটবলের জনক ইংল্যান্ড। পুরো বিশ্ব ফুটবলকে ফুটবল হিসেবে চিনলেও আমেরিকানরা ফুটবল খেলাকে ‘সকার’ নামে ডাকেন। এজন্য ইংল্যান্ড বনাম যুক্তরাষ্ট্রের ম্যাচকে ফুটবল বনাম সকারের লড়াই হিসেবে আখ্যা দেয়া হয়েছিল।

ফুটবল সকারের লড়াইয়ে কেউ না জিতলেও, রেকর্ডের পাতায় বেশ কিছু রেকর্ড লেখা হয়েছে এই ম্যাচে। সেগুলোই এখন আমরা দেখবো :-

অপরিবর্তিত একাদশ :
ইংল্যান্ড বিশ্বকাপের প্রথম ম্যাচে যে একাদশ নিয়ে নেমেছিল, দ্বিতীয় ম্যাচেও সেই এগারজনের উপরই ভরসা রেখেছিলেন গ্যারেথ সাউথগেট। ২০১৮ সালের বিশ্বকাপের কোয়ার্টার এবং সেমি ফাইনালের পর এই প্রথম টানা ২ ম্যাচে ইংল্যান্ড একই একাদশ নামিয়েছে। ইংল্যান্ডের মতোই একাদশে কোনো পরিবর্তন ছাড়াই মাঠে নেমেছিল যুক্তরাষ্ট্রও। ১৯৯৪ বিশ্বকাপের পর এই প্রথম যুক্তরাষ্ট্র অপরিবর্তিত একাদশ নিয়ে বিশ্বকাপে টানা দুই ম্যাচ খেললো।

ফুটবলের সকার বাধা না পেরোতে পারা :
র‍্যাংকিংয়ের বিচারে হোক অথবা সামগ্রিক অর্জন থেকে শুরু করে বর্তমান স্কোয়াড বিবেচনায় হোক, যুক্তরাষ্ট্রের চাইতে যোজনে যোজনে কাগজে কলমে এগিয়ে থাকবে ইংল্যান্ড। তবে এই ইংল্যান্ড বিশ্বকাপে যুক্তরাষ্ট্রকে গত ৩ বার হারাতে পারেনি।

গোলশূন্য ড্র :
গত ম্যাচ বিশ্বকাপ মঞ্চে যুক্তরাষ্ট্রের সর্বপ্রথম গোলশূন্য ড্র কোনো ম্যাচ ছিল। অপরদিকে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ড্র করা ম্যাচটি বিশ্বকাপ ইতিহাসে ইংল্যান্ডের ১২তম গোলশূন্য ড্র ম্যাচ ছিল, যা বিশ্বকাপে কোনো দলের জন্য সবচেয়ে বেশি।

ইতিহাসের পুনরাবৃত্তি :
১৯৫০ সালের পর এই প্রথম বিশ্বকাপের কোনো ম্যাচে গোল হজম করেনি যুক্তরাষ্ট্র। সর্বশেষ যেবার বিশ্বকাপে যুক্তরাষ্ট্র ক্লিনশিট রেখেছিল, সেবারও প্রতিপক্ষ ছিল এই ইংল্যান্ড।


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল