২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

নাটকীয়তায় ভরপুর ইংলিশ প্রিমিয়ার লিগ

নাটকীয়তায় ভরপুর ইংলিশ প্রিমিয়ার লিগ - ছবি : সংগৃহীত

আন্তর্জাতিক বিরতির পর শুরু হয়েছে ক্লাব ফুটবল। ফিরেছে ইংলিশ প্রিমিয়ার লিগও। সাবেক ক্লাবের বিরুদ্ধে গোল, শেষ মুহূর্তে গোল কিংবা প্রতিপক্ষের মাঠে হ্যাটট্রিক - ইপিএলের এই সপ্তাহের খেলাগুলো ছিল নাটকীয়তায় ভরপুর।

দিনের প্রথম ম্যাচে আর্সেনালের মুখোমুখি হয় টটেনহ্যাম। নর্থ লন্ডন ডার্বিতে ৩-১ গোলে টটেনহ্যামকে হারিয়ে পয়েন্ট টেবিলে শীর্ষস্থান ধরে রেখেছে আর্সেনাল।

এরপরের ম্যাচে অ্যানফিল্ডে ব্রাইটনকে আতিথেয়তা দেয় লিভারপুল। ম্যাচের প্রথম ১৮ মিনিটের মধ্যেই দুটি গোল করেন ব্রাইটনের ফরোয়ার্ড লিয়ান্দ্র ট্রোসার্ড। ৩৩ মিনিটে গোল করেন লিভারপুল ফরোয়ার্ড রবার্তো ফিরমিনো। প্রথমার্ধে রক্ষণভাগের নড়বড়ে ডিফেন্ডিং এর কারণে পিছিয়ে পড়ে লিভারপুল। বিশেষ করে ট্রেন্ট আলেক্সান্দার আর্নল্ড তার বাজে ডিফেন্ডিংয়ের জন্য শেষ কয়েক ম্যাচ ধরেই ভক্ত-সমর্থকদের রোষের মুখে পড়েছেন। অ্যালিসন বেকার বেশ কয়েকটি শট ঠেকান। না হলে হয়তো ব্যবধান আরো বড় হতে পারত।

৫৪ মিনিটের মাথায় প্রায় ফাঁকা গোলপোস্ট পেয়ে আরেকটি গোল করার দারুণ সুযোগ পান রবার্তো ফিরমিনো। ওই সুযোগ কাজেও লাগান তিনি। ফিরমিনোর দ্বিতীয় গোলের সুবাদে ২-২ গোলে সমতায় ফেরে লিভারপুল। ৬৩ মিনিটের মাথায় ওয়েবস্টারের আত্মঘাতী গোল লিভারপুলকে ম্যাচে এগিয়ে দেয়। তবে ৮৩ মিনিটে গিয়ে লিয়ান্দ্র ট্রোসার্ড আরেকটি গোল করে নিজের হ্যাট্রিক পূর্ণ করেন এবং ব্রাইটনকে সমতায় ফেরান। হাড্ডাহাড্ডি লড়াই শেষে ৩-৩ গোলে ম্যাচ ড্র হলে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে দুই দল।

প্রিমিয়ার লিগের ইতিহাসে মাত্র তৃতীয় খেলোয়াড় হিসেবে লিভারপুলের মাঠে হ্যাট্রিক করেছেন লিয়ান্দ্র ট্রোসার্ড। এর আগে ১৯৯৫ কোভেন্ট্রির হয়ে পিটার ডিলভ্যু এবং ২০০৯ সালে আর্সেনালের হয়ে আন্দ্রে আরশাভিন এ কীর্তি করেছিলেন।

সময়টা খুব একটা ভালো যাচ্ছে না রেডসদের। এটি এ মৌসুমে লিভারপুলের চতুর্থ ড্র। এর আগে ফুলহাম,ক্রিস্টাল প্যালেস ও এভারটনের সাথেও ড্র করে ক্লাবটি। কেবল বোর্নমাউথ ও নিউ ক্যাসল ইউনাইটেডের বিপক্ষেই জয় পেয়েছে তারা। এছাড়া তাদের চিরপ্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে ২-১ গোলে হেরেছে দলটি। ফলে ৭ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের মাঝামাঝি, ৯ নম্বরে অবস্থান করছে লিভারপুল।

এদিকে ফুলহ্যামকে তাদের নিজেদের মাঠ ক্রাভেন কটেজ স্টেডিয়ামে ৪-১ গোলের ব্যবধানে হারিয়েছে নিউক্যাসল ইউনাইটেড। ম্যাচের ৮ মিনিটের মাথায় নাথানিয়েল চালোবাহ লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। এরপরেই ১০ জনের ফুলহামের ওপর রীতিমতো চড়াও হয় নিউক্যাসল। প্রথমার্ধেই ক্যালাম উইলসন,মিগুয়েল আলমিরন ও সিন লংস্টাফের গোলে ৩-০ তে এগিয়ে যায় তারা। দ্বিতীয়ার্ধে আরো একটি গোল করেন আলমিরন। ৮৮ মিনিটের মাথায় ফুলহাম মিডফিল্ডার ডি কর্ডোভা রেইড একটি গোল করলেও তাতে শুধুই ব্যবধান কমে আসে।

ফুলহামের মতো সাউদাম্পটনও নিজেদের ঘরের মাঠের খেলায় ২-১ গোলে হেরেছে এভারটনের কাছে। দ্বিতীয়ার্ধের শুরুতেই নাইজেরিয়ান মিডফিল্ডার জোয়ে আরিবোর গোলে সাউদাম্পটন এগিয়ে গেলেও কয়েক মিনিটের ব্যবধানে কোনোর কোডি ও ডুয়েইট ম্যাকনিল পরপর দুটি গোল করলে জিতে যায় এভারটন। এখন পর্যন্ত টানা ছয় ম্যাচে অপরাজিত আছে ফ্রাংক ল্যাম্পার্ডের শিষ্যরা। এদিকে টানা তিন ম্যাচ হেরে বেশ বেকায়দায়ই পড়ে গেল রালফ হাসেনহ্যাটলের দল।

এই একই ব্যবধানে ক্রিস্টাল প্যালেসকেও তাদের মাঠে হারিয়েছে চেলসি। প্রথমেই ক্রিস্টাল প্যালেসের হয়ে গোল করেন এডসনে এডুয়ার্ড। এরপর পিয়েরে এনরিকে অবামেয়াং এর গোলে সমতায় ফেরে চেলসি। খেলার প্রায় শেষ পর্যায়ে ৯০ মিনিটের মাথায় তার সদ্য সাবেক ক্লাব ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে গোল করেন কনর গ্যালাগার। ফলে প্রায় ড্র হতে বসা ম্যাচ থেকে পূর্ণ ৩ পয়েন্ট নিয়েই বাড়ি ফিরেছে চেলসি।

এদিকে লন্ডন স্টেডিয়ামে উলভসকে ২-০ গোলে হারিয়ে সহজ জয় পেয়েছে ওয়েস্ট হ্যাম। ওয়েস্ট হ্যামের হয়ে গোল করেন ক্লাবটির ইতালিয়ান স্ট্রাইকার গিয়ানলুকা সামাচ্চা ও ইংলিশ উইংগার জ্যারড বোয়েন। এই ম্যাচে উলভসের হয়ে অভিষেক হয়েছে দিয়েগো কস্তার। প্রায় ৮ মাস পর ফুটবলে এবং প্রায় পাঁচ বছর পর ইপিএলে ফিরলেন সাবেক এই চেলসি সেন্টার ফরোয়ার্ড।

এছাড়া বোর্নমাউথ ও ব্রেন্টফোর্ডের মধ্যকার ম্যাচটি গোলশূন্য ড্র হয়।


আরো সংবাদ



premium cement