২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রহায়ন ১৪২৯, ২ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

নতুনত্ব আসছে ঘরোয়া ফুটবলে

নতুনত্ব আসছে ঘরোয়া ফুটবলে - ছবি : সংগৃহীত

পেশাদার লিগ কমিটির নতুন চেয়ারম্যান কাজী সালাহউদ্দিন। ফলে থাকছে নতুনত্ব। এই কমিটিও দু’ভাগে বিভক্ত। পেশাদার লিগ কমিটির অধীনে ওয়ার্কিং কমিটি।

শনিবার ওয়ার্কিং কমিটির সভায় ২০২২-২৩ সিজনের বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এবং বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের (বিসিএল) দল বদলের তারিখ ঘোষণা হয়েছে। এতে বিপিএলের দল বদল ৮ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত। আর বিসিএলের খেলোয়াড় রেজিস্ট্রেশনের তারিখ ৮ থেকে ৩১ অক্টোবর।

এবারের ঘরোয়া ফুটবলে আনা হচ্ছে নতুনত্ব। ফেডারেশন কাপ ও লিগ চলবে একই সাথে। এর আগে লিগের আগেই সম্পন্ন হতো ফেডারেশন কাপ। ভিন্নতা এবারই।

৩ নভেম্বর স্বাধীনতা কাপ দিয়ে শুরু হবে ফুটবল মৌসুম। প্রথমে এই টুর্নামেন্টের বাছাই পর্ব। এরপর ১৩ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত চূড়ান্ত পর্ব। মৌসুম শুরুর এই আসরে বিসিএলের ক্লাব এবং সার্ভিসেস দলগুলোও খেলবে। বাছাই পর্ব থেকে পাঁচটি দল উঠবে চূড়ান্ত পর্বে। যারা যোগ হবে বিপিএলের ১১ ক্লাবের সাথে।

উল্লেখ্য, বিপিএল থেকে সাইফ স্পোর্টিং ক্লাব সরে যাওয়ায় এবার ১২টির পরিবর্তে অংশগ্রহণ করছে ১১টি ক্লাব।

এই প্রথম লিগের মধ্যেই অনুষ্ঠিত হবে ফেডারেশন কাপ। প্রতি দল সপ্তাহে একটি করে ম্যাচ পাবে ফেডারেশন কাপের। ৯ ডিসেম্বর শুরু হওয়ার কথা প্রিমিয়ার লিগ। চলবে ২২ জুলাই পর্যন্ত। সপ্তাহে দুই দিন শুক্রবার ও শনিবার হবে লিগের খেলা। ২০ ডিসেম্বর থেকে ১৮ জুলাই শুধুমাত্র প্রতি সপ্তাহের মঙ্গলবার হবে ফেডারেশন কাপের খেলা। ২৫ ফেব্রুয়ারি শেষ হওয়ার কথা লিগের প্রথম পর্ব। এবার বিপিএলের প্রতি ক্লাব পাঁচজন করে বিদেশী রেজিস্ট্রেশন করাতে পারবে। তবে প্রতি ম্যাচে খেলার সুযোগ পাবে চারজনে।

স্পন্সর প্রাপ্তি সাপেক্ষে ২ থেকে ১৩ এপ্রিল অনুষ্ঠিত হবে সুপার কাপ। বিসিএলের প্রথম পর্ব ২১ ডিসেম্বর থেকে ২৭ জানুয়ারী এবং দ্বিতীয় পর্ব ৬ ফেব্রুয়ারি থেকে ৩ এপ্রিল অনুষ্ঠিত হবে।


আরো সংবাদ


premium cement