২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ন ১৪২৯, ৪ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

অস্ট্রিয়াকে উড়িয়ে সেমির টিকিট পেল ক্রোয়েশিয়া

বেলজিয়ামকে হারিয়ে সেমিফাইনালে নেদারল্যান্ডস - ছবি : সংগৃহীত

শিরোপা লড়াইয়ে জায়গা করে নিতে শেষ রাউন্ডে ক্রোয়েশিয়াকে জিততেই হবে। তবে ড্র বা হেরেও সেমির টিকিট পাওয়া যাবে যদি অন্য ম্যাচে ডেনমার্ক ড্র বা হেরে যেত। কিন্তু ক্রোয়াটরা সমীকরণের এত হিসেবে নিকেশে যেতে নারাজ। জিতেই লক্ষ্য পূরণ করল তারা। অস্ট্রিয়াকে তাদের মাটিতে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে নেশন্স লিগের সেমিফাইনালের টিকেট কাটল লুকা মডরিচরা।

অস্ট্রিয়ার এরন্সট-হাপেল স্টেডিয়ামে রবিবার রাতে উয়েফা নেশন্স লিগে 'এ' লিগের এক নম্বর গ্রুপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে অস্ট্রিয়াকে ৩-১ গোলে হারিয়েছে ক্রোয়েশিয়া। ক্রোয়েশিয়ার হয়ে গোল তিনটি করেছেন লুকা মডরিচ, মার্কো লিভাজা ও দেয়ান লভরেন। অস্ট্রিয়ার হয়ে একমাত্র গোলটি করেন ক্রিস্টোফ বমগার্টনার।

ম্যাচের শুরুতেই এগিয়ে যায় সফরকারীরা। ষষ্ঠ মিনিটে নিকোলা ভ্লাসিচের পাস থেকে ডান পায়ের শটে অস্ট্রিয়ার জালে বল পাঠান রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার লুকা মডরিচ। ১-০ গোলে এগিয়ে যায় ক্রেয়েশিয়া।

মিনিট তিনেক পরেই সমতায় ফিরে স্বাগতিকেরা। বায়ার্ন মিডফিল্ডার মার্সেল সাবিৎজারের ক্রস থেকে হেডে ক্রোয়েশিয়ার জালে বল পাঠান ক্রিস্টোফ বমগার্টনার। প্রথমার্ধে আর কোনো গোল না হওয়ায় ১-১ সমতায় প্রথমার্ধ শেষ করে দু'দল।

বিরতির পর ম্যাচের ৬৯তম মিনিটে ক্রোয়েশিয়াকে আরেকবার এগিয়ে নেন মার্কো লাভাজিয়া। টটেনহামের লেফট-ব্যাক ইভান পেরিসিকের ক্রস থেকে হেডে গোলটি করেন লাভাজিয়া। ২-১ গোলে এগিয়ে যায় সফরকারীরা।

মিনিট তিনেক পর ব্যবধান ৩-১ করেন দেয়ান লভরেন। লভরো মায়েরের ক্রস থেকে হেডে অস্ট্রিয়ার জালে শেষ পেরেক ঠুকে দেন জেনিত ডিফেন্ডার দেয়ান লভরেন। এই গোলেই সেমির টিকিট প্রায় নিশ্চিত করে পেলে ক্রোয়াটরা। বাকি সময় নিজেদের জাল অক্ষত রেখে ৩-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে সফরকারী দল।

এ জয়ে 'এ' লিগের এক নম্বর গ্রুপে ৬ ম্যাচে ৪ জয় ও এক ড্রয়ে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে থেকেই উয়েফা নেশন্স লিগের সেমিফাইনালে পা রাখলো ক্রোয়েশিয়া।

অন্যদিকে অবনমন এড়াতে এই ম্যাচে জয়ের বিকল্প ছিল না স্বাগতিকদের। কিন্তু ঘরের মাঠে হেরে ৬ ম্যাচে একটি করে জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে তলানিতে থেকেই 'বি' লিগে নেমে যেতে হয়েছে অস্ট্রিয়াকে।


আরো সংবাদ


premium cement