৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯, ৩ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

ব্রাজিল-আর্জেন্টিনা বাছাইপর্বের ম্যাচ হচ্ছে না


গত বছর স্থগিত হয়ে যাওয়া ব্রাজিল বনাম আর্জেন্টিনার মধ্যকার বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ শেষ পর্যন্ত অনুষ্ঠিত হচ্ছে না বলেই নিশ্চিত করেছে দুই দেশের ফুটবল অ্যাসোসিয়েশন।

নির্ধারিত সূচি অনুযায়ী ম্যাচটি গত বছর সেপ্টেম্বরে মাঠে গড়িয়েছিল। কিন্তু সাও পাওলোর ম্যাচটিতে কোভিড-১৯ বিধিনিষেধ ভঙ্গ করে চারজন আর্জেন্টাইন খেলোয়াড় মাঠে নামানোর অভিযোগে ব্রাজিলিয়ান স্বাস্থ্য কর্মকর্তারা মাঠে নেমে ওই খেলোয়াড়দের বের করে নিয়ে আসেন। ওই সময় ম্যাচে সাত মিনিট অতিবাহিত হয়েছিল। ম্যাচটি শেষ পর্যন্ত আর অনুষ্ঠিত হয়নি। কিন্তু যেহেতু আগামী ২০ নভেম্বর থেকে শুরু হওয়া কাতার বিশ্বকাপে ইতোমধ্যে দুই দেশই খেলার যোগ্যতা অর্জন করেছে সে কারণে উভয় দেশের পক্ষ থেকে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফার কাছে ম্যাচটি বাতিলের আবেদন জানানো হয়েছে।

এ সম্পর্কে ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন (সিবিএফ) ও আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের (এএফএ) এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচটি হচ্ছে না। এ ব্যাপারে যে জটিলতা সৃষ্টি হয়েছিল তা সর্বোচ্চ ক্রীড়া আদালত কোট অব আর্বিট্রেশনে (সিএএস) এএফএ, সিবিএফ ও ফিফা মিলে নিষ্পত্তি করেছে।’

নতুন তারিখ অনুযায়ী, আগামী সেপ্টেম্বর মাসের ২২ তারিখ ম্যাচটি পুনরায় অনুষ্ঠানের কথা জানিয়েছিল ফিফা। কিন্তু উভয় দেশই জানিয়েছে, এই ম্যাচের ফলাফল যেহেতু কোনো কাজে আসবে না, সে কারণে ম্যাচটিতে অংশ নিতে হলে দেশ দুটির বিশ্বকাপ প্রস্তুতিতে তা প্রভাব ফেলবে।

এর আগে ফেব্রুয়ারিতে ফিফা নির্দেশ দিয়েছিল নিয়মানুযায়ী ম্যাচটি অবশ্যই দুই দেশকে খেলতে হবে। মে মাসে উভয় দেশের ফেডারশেনের ম্যাচটি বাতিলের আবেদনও ফিফা নাকচ করে দেয়। একইসাথে দুই দেশকেই দেড় লাখ সুইস ফ্র্যাংঙ্ক জরিমানাও করা হয়েছিল। এরপর উভয় ফেডারেশনের পক্ষ থেকে কেসটি সিএএস’এ পাঠানো হয়।

দক্ষিণ আমেরিকান বাছাইপর্বে উভয় দেশই বেশ কিছু ম্যাচ হাতে রেখেই কাতারের টিকিটি নিশ্চিত করেছিল। ১০ দলের এই বাছাইপর্বে ব্রাজিল শীর্ষে ও আর্জেন্টিনা দ্বিতীয় স্থানে থেকে কাতারে খেলা নিশ্চিত করে। বিশ্বকাপে ব্রাজিল সর্বোচ্চ পাঁচবার শিরোপা জয় করলেও কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা জিতেছে দুইবার।

একটি সূত্র মতে জানা গেছে, সিবিএফ সেপ্টেম্বরে বিশ্বকাপের প্রস্তুতি হিসাবে দুটি প্রীতি ম্যাচ খেলার আগ্রহ প্রকাশ করেছে। এর মধ্যে একটি আলজেরিয়ায় স্বাগতিক দলের বিপক্ষে এবং অন্যটি ফ্রান্সে তিউনিশিয়ার বিপক্ষে।


আরো সংবাদ


premium cement