০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯, ৫ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

ম্যানচেস্টার ইউনাইটেডের এতো জঘন্য অবস্থা কেন


ইংল্যান্ডের শীর্ষ ফুটবল লিগে এখনো পর্যন্ত ম্যানচেস্টার ইউনাইটেডের চেয়ে বেশি ট্রফি কেউ জিততে পারেনি, এমনকি প্রিমিয়ার লিগ আমলে ম্যানচেস্টার ইউনাইটেডের ধারেকাছেও নেই কোনো ক্লাব, সেই ম্যানচেস্টার ইউনাইটেড গত এক দশক ধরে পেছাতে পেছাতে এমন একটা জায়গায় এসে পৌঁছেছে, যেখানে দলটাকে 'কৌতুক' মনে করছেন ফুটবল পন্ডিতরা।

গত রাতে লন্ডনের ক্লাব ব্রেন্টফোর্ডের বিপক্ষে ৪-০ গোলে হেরেছে ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যাচের পর সমর্থকদের অনেকে দলটাকে 'জঘন্য' বলে আখ্যা দিয়েছেন।

তবে হারের চেয়েও বেশি সমালোচনা হচ্ছে হারের ধরন নিয়ে।

৩৫ মিনিটের মাথায় চার গোল খেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যাচের বাকিটা সময় কেবল মাত্র সম্মান বাঁচানোর লড়াই করে গেছেন মাঠের ১১ জন ফুটবলার।

যেখানে ব্রেন্টফোর্ডের ক্লাবটির একাদশে নামা ফুটবলারদের বাজারে দাম সাড়ে পাঁচ কোটি পাউন্ড, ম্যানচেস্টার ইউনাইটেডের এই ক্লাবটির প্রথম একাদশে নামা ফুটবলারদের মূল্য ৪২.৪ কোটি পাউন্ড।

স্কাই স্পোর্টস বলছে, ম্যাচের শেষে ম্যানচেস্টার ইউনাইটেডের গোলকিপার ডেভিড ডি হেয়া নিজে এসে কথা বলতে চেয়েছেন পোস্ট ম্যাচ সংবাদ সম্মেলনে, এসে তিনি সব দায় নিজের কাঁধে নিয়েছেন, প্রথম দুটি গোল তার দোষেই হয়েছে বলে স্বীকার করেছেন তিনি।

ডেভিড ডি হেয়ার একদম হাতে আসা বল ফাঁক গলে জাল ছুঁয়েছে ১০ মিনিটের মাথায়, দ্বিতীয় গোলটির উৎসও এই স্প্যানিশ গোলকিপারের একটি ভুল পাস।

বিবিসি স্পোর্টের ফুটবল লেখক সিমোন স্টোন, ‘ক্লাবের জন্য এটি ছিল একটি লজ্জার রাত, ম্যানচেস্টার ইউনাইটেডের ভক্তরা নাকাল হয়েছে রীতিমতো। তবে এটা অবাক করেনি আমাকে, দীর্ঘদিন ধরে চলে আসা ভুল পথের একটা সমন্বিত ফল এটি।’

প্রথম ম্যাচে ঘরের মাটিতেও ব্রাইটনের কাছে ২-১ গোলে হেরে এবারের প্রিমিয়ার লিগ মৌসুম শুরু করেছে।

আর এর ফলশ্রুতিতে ২০ দলের মধ্যে দলটির অবস্থান এখন সবার শেষে।

বিবিসি স্পোর্টের বিশেষজ্ঞ ক্রিস সুটন লিখেছেন, 'তলানীতে ঠেকেছে ম্যানচেস্টার ইউনাইটেড'।

স্কাই স্পোর্টসের পন্ডিত ক্যারেন কারনি বলছেন, 'এর চেয়ে খারাপ হতে পারে না'।

ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক অধিনায়ক গ্যারি নেভিল নিজের বিশ্লেষণে বলেছেন, 'একটা সামগ্রিক পচনের ভেতর দিয়ে যাচ্ছে ক্লাবটি'।

গ্যারি নেভিল এতোটাই হতাশ যে তিনি বলছেন, 'আমরা ম্যানচেস্টার ইউনাইটেডের বিনাশ দেখছি'।

‘আমি ভেবেছিলাম, এবার ইউনাইটেড ভালো করবে। কিন্তু বিশ্বাসই হচ্ছে না, এরা অপদস্থ হচ্ছে মাঠে, এখন লুকোনোরও জায়গা নেই।’

গ্যারি নেভিল ৪২ বছর ধরে ম্যানচেস্টার ইউনাইটেডের খেলা দেখছেন। কখনোই গত রাতের প্রথমার্ধের মতো খারাপ খেলতে দেখেননি ক্লাবটিকে।

প্রিমিয়ার লিগ আমলের প্রথম মৌসুমের পর এই প্রথম পরপর দুই ম্যাচ হেরে শুরু করলো ম্যানচেস্টার ইউনাইটেড। মজার ব্যাপার হচ্ছে প্রথম মৌসুমে ইউনাইটেড লিগ চ্যাম্পিয়ন হয়েছিল।

কিন্তু এবার তার কোনো সম্ভাবনাই দেখা যা্ছে।

১৯২১ সালে জন চ্যাপম্যান ছিলেন ম্যানচেস্টার ইউনাইটেডের শেষ কোচ যিনি দায়িত্ব নেয়ার পর প্রথম দুই ম্যাচেই হেরে গিয়েছিল দল। আর ঠিক ১০১ বছর পর এরিক টেন হাগ তারই পদাঙ্ক অনুসরণ করলেন।

১৯৩৬ সালে শেষবার ম্যানচেস্টার ইউনাইটেড টানা সাতটি ম্যাচ ঘরের বাইরে হেরে গিয়েছিল। এরপর এবারে ঘরের বাইরে টানা সাত ম্যাচে ম্যানচেস্টার ইউনাইটেড হারের মুখ দেখলো।

২০২২ সালে ম্যানচেস্টার ইউনাইটেড প্রিমিয়ার লিগের দলগুলোর মধ্যে ঘরের বাইরে সবচেয়ে বেশি গোল হজম করেছে।

২০২১-২২ মৌসুম শুরুর পর থেকে ম্যানচেস্টার ইউনাইটেড সাত ম্যাচে চার গোল হজম করেছে।

ম্যানচেস্টার ইউনাইটেড এবারই প্রথম প্রিমিয়ার লিগে ঘরের বাইরের কোনও মাঠে গিয়ে প্রথমার্ধেই চার গোল হজম করেছে।

অর্থাৎ ইউনাইটেড সমর্থকরা এমন একটা সময়ের সাক্ষী হয়েছে এবং এখনও হচ্ছে, যা তারা কোনোদিন কল্পনা করেনি।

আরো আশঙ্কার বিষয় তাদের জন্য যে ঠিক আট দিন পর ম্যানচেস্টার ইউনাইটেড লিভারপুলের মুখোমুখি হতে যাচ্ছে। য়ুর্গেন ক্লপের দল নিশ্চিতভাবেই গোঁফে তা দিচ্ছে বলে মনে করেন বিবিসি স্পোর্টের লেখক ম্যাথু হাওয়ার্ট।

আঙুল উঠছে মালিকপক্ষের দিকে

এখন প্রশ্ন হলো ম্যানচেস্টার ইউনাইটেডের মতো ক্লাব, যারা একসময় ইউরোপের সেরা দল হওয়ার কাতারে ছিল তাদের এই হালের পিছনে কোন কোন বিষয় দায়ী।

ম্যাথু হাওয়ার্ট একটি কলামে লিখেছেন, ক্লাবের মালিকপক্ষের বিপক্ষে একের পর এক বিক্ষোভ হয়েছে ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডের সামনে।

২০২১ সালের মে মাসে লিভারপুলের বিপক্ষে একটি ম্যাচও বাতিল করতে হয়েছিল প্রতিরোধের কারণে।

২০০৫ সালে আমেরিকান ধনী পরিবার গ্লেজাররা ক্লাবের মালিকানা নিয়ে নিয়েছিল।

লিভারপুলের বিপক্ষে ম্যাচেও মাঠ খালি রাখার ডাক দিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডের সমর্থকদের একটি অংশ।

ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক ফুটবলাররাও এখন এই মালিকপক্ষের ওপর ক্ষুব্ধ, গ্যারি নেভিল বলছেন, ‘জোয়েল গ্লেজারকে এখনই বিমানে ওঠা দরকার। এখানে আসা দরকার, তিনি ক্লাবটি নিয়ে কী করতে চান পরিস্কার করা দরকার।’

‘যখন ব্যবসা প্রতিষ্ঠান এভাবে ব্যর্থ হয় এটায় মালিকেরও দায় থাকে। এটা এখন করুণভাবে মুখ থুবড়ে পড়ছে।’

গ্যারি নেভিল বলছেন, ‘মালিকপক্ষকে এখন যেটা করতে হবে, সেটা হলো পরিস্থিতির মুখোমুখি হতে হবে এবং এই পচন ঠেকাতে হবে।’

ম্যানচেস্টার ইউনাইটেড ইউরোপে এখন একটা 'কৌতুক'

এরিক টেন হাগ - এই মৌসুমেই আয়াক্স থেকে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দেয়া এই ম্যানেজার প্রথম দুই ম্যাচেই ম্যাচ পরবর্তী প্রেস কনফারেন্সে এসে বলেছেন, ম্যানচেস্টার ইউনাইটেডের দরকার এখন ভালো ফুটবলার, কিন্তু ক্লাবে যে পরিস্থিতি তাতে কোন ফুটবলার রাজি হবে ঝুঁকি নিতে?

বার্সেলোনা থেকে ফ্র্যাঙ্কি ডি ইয়ংকে নিয়ে আসার কথা ছিল, কিন্তু ডি ইয়ং নিজেই স্পেনের ক্লাবটিতে চুক্তি নিয়ে একটা ঝামেলার মধ্যে জড়িয়েছেন।

ইতোমধ্যে টাইরেল ম্যালেসিয়া, ক্রিশ্চিয়ান এরিকসেন এবং লিজান্দ্রো মার্টিনেজের পেছনে সাড়ে ছয় কোটি পাউন্ড খরচ করেছে দলচি।

২০১৭ সালে শেষবার ট্রফি জেতা এ ক্লাবটি গত পাঁচ বছরে ৬৭ কোটিরও বেশি পাউন্ড খরচ করেছে।

কিন্তু কোনো শিরোপা জেতেনি।

ফরাসী সাংবাদিক হুলিয়েন লরেন্স বিবিসি ফাইভ লাইভে এসে বলেছেন, কিছুই এখন ইউনাটেডের পক্ষে নেই।

‘ক্লাবটির কোনো দলবদলের কায়দা নেই। স্যার এলেক্স ফার্গুসনের বিদায়ের পর থেকেই একই অবস্থা।’

একই অনুষ্ঠানে ইউনাইটেডের সাবেক মিডফিল্ডার রবি স্যাভেজ এসে বলেন, ‘এই ফুটবলারদের জন্য ম্যানেজাররা চাকরি হারাচ্ছেন। এমন আর কতোদিন চলবে?’

‘গত ১০ বছরে ইউনাইটেডে আসা ফরোয়ার্ডদের দেখুন, এডিনসন কাভানি, জালাতান ইব্রাহিমোভিচ, ফ্যালকাও, ওডিওন ইঘালো আর এখন তারা কথা বলছে মার্কো অর্নাটোভিচের সাথে, তাদের নিয়োগের তরিকাটা কী?’

সূত্র : বিবিসি


আরো সংবাদ


premium cement
বিমানবন্দর সড়কে তীব্র যানজট, ভোগান্তিতে যাত্রীরা মেসির বিশ্বসেরা ফ্রি কিক টেকারদের একজন হয়ে উঠার গল্প ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ, জেলেদের মুখে হাসি ইন্দোনেশিয়ায় ট্রাজেডির পর ফুটবলের নিরাপত্তা পর্যালোচনার নির্দেশ প্রেসিডেন্টের তাদের সকল অপকর্ম দেশে বিদেশে মানুষের মুখে মুখে : রিজভী মহাত্মা গান্ধীর মূল্যবোধ সবার মধ্যে ছড়িয়ে দেয়ার আহ্বান জাতিসঙ্ঘ প্রধানের ৩ অক্টোবর সারাদেশে জুয়েলারি দোকান বন্ধ প্রশ্নপত্র ফাঁস মামলায় দুই সহকারী শিক্ষকের ২ দিনের রিমান্ড মঞ্জুর বর্ণাঢ্য আনুষ্ঠানিকতায় চ্যানেল আইয়ের জন্মদিন পালন চট্টগ্রাম-রাঙ্গামাটি সড়কে দুর্ঘটনায় হতাহত ১৩ নড়াইলে এস এম সুলতান নৌকা বাইচ আগামী ২২ অক্টোবর

সকল