০২ অক্টোবর ২০২২, ১৭ আশ্বিন ১৪২৯, ৫ রবিউল আওয়াল ১৪৪৪ হিজরি
`

১৭ বছরে প্রথমবার ব্যালন ডি’অরে নাম নেই মেসির

লিওনেল মেসি - ফাইল ছবি

১৭ বছরে প্রথমবার ব্যালন ডি’অর পুরস্কারের প্রাথমিক ৩০ জনের তালিকায় নাম নেই লিওনেল মেসির। গত মৌসুমের সার্বিক পারফরম্যান্সের নিরিখেই এবার সেরাদের তালিকা থেকে বাদ পড়েছেন এলএম টেন।

২০২১ সালে রেকর্ড গড়ে সপ্তম ব্যালন ডি’অরটি উঠেছিল আর্জেন্টাইন মহাতারকার হাতে। সেখানে চলতি বছর প্রাথমিক তালিকাতেই ঠাঁই হল না তার। তবে শুধু মেসির না থাকাই নয়, এবারের তালিকা বেশ অবাক করা। আর্জেন্টাইন সুপারস্টারের পাশাপাশি প্রাথমিক তালিকায় নাম নেই নেইমার, টনি ক্রুস, ম্যানুয়েল ন্যুয়েরের মতো তারকাদেরও।

তাহলে কারা রয়েছেন তালিকায়? প্রত্যাশিতভাবেই নাম আছে ক্রিশ্চিয়ানো রোনালদোর। এছাড়াও জায়গা করে নিয়েছেন কারিম বেঞ্জেমা, রবার্ট লেওনডস্কি, মহম্মদ সালাহ, কিলিয়ান এমবাপে, সাদিও মানে, থিবো কুর্তোয়া, এর্লিং হালান্ডসহ অন্যান্যরা। ১৭ অক্টোবর পুরস্কার বিতরণী অনুষ্ঠান। সেদিনই জানা যাবে, এবারের সেরা তারকা কে।

গত বছর মেসির হাতে ব্যালন ডি’অর ওঠার পর থেকেই পুরস্কারের স্বচ্ছ্বতা নিয়ে প্রশ্ন উঠেছিল। বিশেষত, লেওনডস্কির সাথে বঞ্চনা করা হয়েছে বলে সরব হয় জার্মান সংবাদমাধ্যম। এরপরই ব্যালন ডি’অরের নিয়ম বদলায়। পুরস্কারের নির্ধারিত সময় জানুয়ারি-ডিসেম্বরের পরিবর্তে আগস্ট-জুলাই করা হয় ইউরোপিয়ান ফুটবলের সাথে সামঞ্জস্য রেখে। ফলে ২৮ বছর পর আর্জেন্টিনাকে কোপা আমেরিকা জেতানোর ক্ষেত্রে বড় ভূমিকা নিলেও ব্যালন ডি’অরের মানদণ্ডে তা গ্রাহ্য করা হয়নি।

তার উপর গত মৌসুমটা একেবারেই ভালো কাটেনি মেসির। দীর্ঘ দিনের ঘর বার্সেলোনা ছেড়ে পাড়ি জমাতে হয়েছে পিএসজিতে। নতুন ক্লাবের জার্সিতে তেমন নজর কাড়তে পারেননি তিনি। লিগ ওয়ান এবং চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে ৩৩ ম্যাচে মাত্র ১১ গোল করেন তিনি। ২০০৬ সাল থেকে প্রতি বছরই ব্যালন ডি’অরের তালিকায় প্রথম তিরিশে থাকা অভ্যাসে পরিণত করে ফেলেছিলেন মেসি। তবে এবার সেখানে জায়গা হল না ফুটবলের রাজপুত্রর।


আরো সংবাদ


premium cement
মিঠাপুকুরে দ্বিতল বাসের চাকায় পিষ্ট হয়ে সাইকেল আরোহী নিহত চুয়াডাঙ্গায় বৃদ্ধকে শ্বাসরোধে ও কুপিয়ে হত্যা কুবিতে ছাত্রলীগের মহড়ায় সিলগালা হল, স্থগিত পরীক্ষা সাতক্ষীরায় পুলিশের অভিযানে চুরি হওয়া স্বর্ণালংকার উদ্ধার, গ্রেফতার ১ দাম কমলো এলপিজির মানবতাবিরোধী সরকারের বিরুদ্ধে গণ-আন্দোলন গড়ে তুলতে হবে : সেলিম উদ্দিন দামুড়হুদায় শতবর্ষী বৃদ্ধকে শ্বাসরোধ করে ও কুপিয়ে হত্যা ইইউ রাষ্ট্রদূতের সঙ্গে জিএম কাদেরের সাক্ষাৎ সংখ্যালঘুদের ওপর হামলাকারীরা কোনো দলের নয়, তারা দুর্বৃত্ত : কাদের দীপ্তির পাশে দাঁড়ালেন জ্যোতি বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী ক্যাম্পাস সরানোর দাবিতে মানারাতে মানববন্ধন

সকল