১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

অতিরিক্ত সময়ে শিরোপা হারাল বাংলাদেশ, চ্যাম্পিয়ন হলো ভারত

অতিরিক্ত সময়ে শিরোপা হারাল বাংলাদেশ, চ্যাম্পিয়ন হলো ভারত - ছবি : সংগৃহীত

নির্ধারিত সময়ে ম্যাচটি ২-২ স্কোরলাইন ছিল। সাফ অ-২০ চ্যাম্পিয়নশিপের চ্যাম্পিয়ন নির্ধারণে ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ায়। নির্ধারিত সময় আর অতিরিক্ত সময়ে তৈরি হয় বিরাট ফারাক। ৬ মিনিটের মধ্যে তিন গোলের শিকার হয় বাংলাদেশ। শেষ পর্যন্ত ৫-২ গোলে বাংলাদেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় ভারত।

পুরো ম্যাচ জুড়ে বাংলাদেশের রক্ষণ ও গোলরক্ষককে পরীক্ষায় চাপে রাখছিলেন গুরকিরাত সিং ও হিমাচুচাংরা। অতিরিক্ত সময়ে এই দুইজন বাংলাদেশকে ম্যাচ থেকে বের করে দেয়। অতিরিক্ত ৩০ মিনিটের প্রথম তিন মিনিটের মধ্যে ভারত ২ গোল করে লিড নেয়। ম্যাচের দ্বিতীয় মিনিটে মিডফিল্ড থেকে বাড়ানো থ্রু পাসে ডান প্রান্তে বলের নিয়ন্ত্রণ নিয়ে হিমাচুচাংরা আগুয়ান গোলরক্ষক আসিফকে পর্যুদস্ত করেন। পরের মিনিটে গোল করেন গুরকিরাত সিং। এটাও লম্বা বাড়ানো এক বলে আগুয়ান গোলরক্ষককে পরাস্তের পরিণতি। এই গোলের মাধ্যমে গুরকিরাত হ্যাটট্রিক করেন। হ্যাটট্রিকের আনন্দে জার্সি খুলে হলুদ কার্ড দেখেছেন। কিন্তু এই গোলের মাধ্যমে ভারতের জয়ের প্লাটফর্ম তৈরি হয়।

৪৭ মিনিটে শাহীনের গোলে বাংলাদেশ লিড নেয়ার কিছুক্ষণ পরেই ভারত গুর কিরাতের গোলে সমতা আনে। ডিফেন্ডার শাহীন শুধু গোল করে নয়, গোল সেভ করেও বাংলাদেশকে বাঁচান। ৬৯ মিনিটে ভারতের আক্রমণে গোলরক্ষক আসিফ পরাস্ত হয়েছিলেন। বাংলাদেশের গোলরক্ষক আসিফ দুর্দান্ত কয়েকটি সেভ করেছেন। বিশেষ করে ম্যাচের ৯০ মিনিটে বাম দিকে ঝাঁপিয়ে পড়ে।

প্রথমার্ধের নির্ধারিত সময়ের শেষ মিনিটে রাজন হাওলাদারের গোলে সমতা আনে বাংলাদেশ। শিরোপা নির্ধারণী ম্যাচে বাংলাদেশ মধ্য বিরতিতে ১-১ গোলের সমতা নিয়ে ড্রেসিংরুমে ফেরে।

কিক অফের ২৫ সেকেন্ডে পেনাল্টি পেয়েছিল ভারত। ওই পেনাল্টি থেকে দ্বিতীয় মিনিটে গুরকিরাত গোল করে স্বাগতিক দলকে লিড এনে দেয়। এরপর বাংলাদেশ ম্যাচে ফেরার প্রাণপণ চেষ্টা করে। শেষ পর্যন্ত ৪৫ মিনিটে সফল হয়। ডানদিক থেকে সংঘবদ্ধ আক্রমণে বক্সের মধ্যে প্রবেশ করে রফিক কাটব্যাক করেন। তিনি জটলার মধ্যে জোরালো শট নেন। ভারতের গোলরক্ষক পরাস্ত হলে বল জালে জড়ায় আর বাংলাদেশের ডাগআউট উল্লাসে মাতে। কিন্তু শেষ পর্যন্ত মাঠে থাকতে পারল না বাংলাদেশ। এর ফলে চ্যাম্পিয়ন হলো ভারত।


আরো সংবাদ



premium cement