২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

সাফের ফাইনালে চোখ ছোটনের

সাফে ফাইনালে চোখ ছোটনের -

মালয়েশিয়ার বিপক্ষে সর্বশেষ দু’ফিফা প্রীতি ম্যাচ এবং আগস্ট-সেপ্টেম্বরের ফিফা উইন্ডোতে দু’ম্যাচ খেলার পরিকল্পনা। সবই বাংলাদেশ দলের নেপালে অনুষ্ঠিতব্য নারী সাফের প্রস্তুতির অংশ। আগামী ৬-১৯ সেপ্টেম্বর নেপালের কাঠমান্ডুতে হবে এবারের নারী সাফ। এই আসরে সাবিনা খাতুনদের সেরা সাফল্য ২০১৬ সালে।

শিলিগুড়িতে অনুষ্ঠিত ওই টুর্নামেন্টে বাংলাদেশ প্রথম বারের মতো ফাইনালে খেলে। একপর্যায়ে খেলার রেজাল্ট ১-১ হলেও পরে ভারতের কাছে ১-৩ গোলে হার। সেই ভারতের কাছে ২০১৯ সালের সাফে সেমিতে ৪ গোল হজম করে বিদায়।

এবার গ্রুপে ভারতের সাথেই খেলবে বাংলাদেশ। আর সেমিতে যেতে এই গ্রুপে জিততে হবে মালদ্বীপ ও আফগানিস্তানের বিপক্ষে। বাংলাদেশ দলের হেড কোচ গোলাম রাব্বানী ছোটনের দৃষ্টি এবার শুধু সেমিতেই সীমাবদ্ধ নয়। তিনি ফের বাংলাদেশ দলকে নিতে চান ফাইনালে। এই মিশনে তার আত্মবিশ্বাসের নেপথ্য, দলের ফুটবলারদের ফিটনেস, গত ৫/৬ বছরে বর্তমান দলের একসাথে খেলা এবং প্রচুর আন্তর্জাতিক ম্যাচের অভিজ্ঞতা।

সাফের ‘এ’ গ্রুপে চার দলের প্রতিদ্বন্দ্বিতা। সেখানে ‘বি’ গ্রুপে তিন দলের উপস্থিতি। গ্রুপে চার দল থাকাতে ইতিবাচকই বললেন কোচ ছোটন।

তার মতে, ‘এতে একটি ম্যাচ বেশী খেলার সুযোগ হচ্ছে। আগে আমাদের এক ম্যাচ কম খেলা হতো। এখন একটি বেশী পাচ্ছি।’ কয়েক বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে এবার ফিরে আসা পাকিস্তান ইউরোপ প্রবাসী ফুটবলারে পোস্ট। অবশ্য এ নিয়ে দু:শ্চিন্তা নেই বাংলাদেশ কোচের।

বরং তার মতে, অতীতেও আমাদের পুরোপুরি জার্মানীতে থাকা খেলোয়াড়দের নিয়ে গড়া আফগানিস্তানের বিপক্ষে খেলার অভিজ্ঞতা আছে। ( উল্লেখ্য ২০১৬ সালে বাংলাদেশ প্রবাসীদের নিয়ে গড়া আফগানিস্তানকে ৬-০তে হারিয়েছিল।)

গ্রুপের প্রতিপক্ষ সম্পর্কে কোচ ছোটনের মন্তব্য, ‘এটা সাফের সিনিয়র আসর। সবাই শক্তিশালী। ভালো করতে হলে শক্তিশালী দলের বিপক্ষেই জিততে হবে। এদের মধ্যে ভারত অবশ্যই শক্তিশালী। তাদের মেয়েরা অভিজ্ঞতাও এগিয়ে।’

এরপরই নারী ফুটবলের সফল এই কোচ নিজ দল সম্পর্কে জানান, ‘আমরা ২০১৬ সালে সাফের যে ফাইনালে খেলেছিলাম ওই দলের অধিকাংশ খেলোয়াড়ই আছে। সাথে যোগ হয়েছে সর্বশেষ অনূর্ধ্ব-১৯ এবং অনূর্ধ্ব-১৮ দলের খেলোয়াড়রা। এরা ’১৬ সালের পর থেকে প্রচুর আন্তর্জাতিক ম্যাচ খেলেছে। এতে তাদের অভিজ্ঞতাও বেড়েছে। বৃদ্ধি পেয়েছে আত্মবিশ্বাসও।’

তার মতে, সাফে অন্যতম শক্তিশালী দল ভারত ও নেপাল। কিন্তু এরপরও বাংলাদেশের মেয়েরা তাদের সর্বোচ্চটা দিয়েই চেস্টা করবে ভালো করার।

বাংলাদেশ কোচ যোগ করেন, ‘আমরা ক’দিন আগে মালয়েশিয়ার মতো হাই র‌্যাংকিং দলের বিপক্ষে ম্যাচ খেলে তাদের বিপক্ষে ৬-০তে জিতেছি। তখন মেয়েরা মাঠেই তাদের উন্নতিটা প্রমান করেছে। সাফের আগে আরো দুটি প্রস্তুতি ম্যাচ খেলার চেস্টা চলছে। এই দুই ম্যাচ পেলে প্রস্তুতিটা আরো ভালো হবে।’

বাংলাদেশ দল মূলত তারুন্য নির্ভর দল। অতীতে তাদের এই কম বয়স সমস্যা হয়ে দাঁড়ায় প্রতিপক্ষের সিনিয়র খেলোয়াড়দের সামনে। এবারও কি সেই পুরনো সমস্যা পিছু নেবে। ছোটনের মতে, সিনিয়র সাফে এটাতো একটা বিষয়ই। তবে আমাদের মেয়েরা আগের চেয়ে অনেক পরিনত। মূল কথা আমরা এই সাফের ফাইনালে খেলতে চাই।’ ফাইনালেতো আগেও খেলেছি। এবার শিরোপার স্বপ্ন নয় কেন। কোচের জবাব, এখানে ভারত বেশ শক্তিশালী দল। আমাদের চেয়ে এগিয়ে। এরপরও আমাদের মেয়েরা চেষ্টা করবে।


আরো সংবাদ



premium cement
চীনা কোম্পানি বেপজা অর্থনৈতিক জোনে ১৯.৯৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা?

সকল