১২ আগস্ট ২০২২
`

সাফ ফুটবলে আর থাকছে না ফাইনাল

সাফ ফুটবলে আর থাকছে না ফাইনাল - ছবি: নয়া দিগন্ত

অংশ নেয়া দলগুলোকে দুই গ্রুপে ভাগ করা। এরপর দুই গ্রুপের সেরা দু’টি করে দল সেমি ফাইনাল শেষ করে ফাইনালে উঠতো একটি করে দল। এভাবেই চলে আসছিল পুরুষ সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ। তবে আগামী বছর অনুষ্ঠিতব্য সাফে আর এই সেমি ফাইনাল-ফাইনাল পর্ব থাকছে না।

হোম অর অ্যাওয়েতে হবে নতুন আঙ্গিকের সাফ ফুটবল। সাত দলের সাফে এতে একেকটি দল ছয়টি করে ম্যাচ খেলবে। এই প্রক্রিয়ায় একেকটি দল নিজ দেশে তিনটি এবং অতিথি হিসেবে অন্যের মাঠে তিনটি ম্যাচ খেলবে। এরপর পয়েন্ট তালিকার শীর্ষ দল চ্যাম্পিয়ন হবে।

শনিবার ঢাকায় অনুষ্ঠিত সাফ কংগ্রেস শেষে এই তথ্য জানান সাফ সেক্রেটারি আনোয়ারুল হক হেলাল।

এখন থেকে এক বছর সাফ ফুটবল এবং পরের বছর সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপ হবে। অর্থাৎ ২০২৩ সালে সাফ ফুটবল হলে ২০২৪ সালে সাফ ক্লাব চ্যাম্পিয়নশিপ। সাফ ফুটবলের মতো ক্লাবের এই আসরও পুরুষ সিনিয়র সাফের মতো হোম অর অ্যাওয়েতে অনুষ্ঠিত হবে। এখানেও নেই কোনো ফাইনাল। লিগ শেষে সর্বোচ্চ পয়েন্টধারী ক্লাব জিতবে শিরোপা। সাত দেশের লিগ চ্যাম্পিয়ন দলই খেলবে ক্লাব চ্যাম্পিয়নশিপে।

সভায় এবারের নরী সাফের নতুন তারিখ নির্ধারিত হয়েছে। ৯ আগস্টের পরিবর্তে এখন তা ২৯ আগস্ট মাঠে গড়াবে। আর ফাইনাল ১০ সেপ্টেম্বর। নেপালেই হবে এই আসর। তবে পোখরার বদলে এখন টুর্নামেন্টটি হবে নেপালের রাজধানী কাঠমান্ডুতে।

এ দিন কংগ্রেসে সাফ সভাপতি হিসেবে পুনঃনির্বাচিত হয়েছেন বাংলাদেশের কাজী সালাহউদ্দিন। তবে এক সহ-সভাপতিসহ মহিলা সদস্য এখনো নির্বাচিত হয়নি। আগামী বছর কংগ্রেসে এই দুই পদের নির্বাচন।

নরী সাফ ছাড়া এ বছরের বাকি তিন বয়স ভিত্তিক সাফ ফুটবলের তারিখে কোনো পরিবর্তন হয়নি। মূলত উপায়ও নেই। দুই পুরুষ বয়স ভিত্তিক সাফ (অনূর্ধ্ব-১৭ ও অনূর্ধ্ব-২০) একই সাথে এএফসির আসরের প্রস্তুতি পর্ব। তাই যথাসময়েই তা করতে হচ্ছে সাফ কর্তৃপক্ষকে। তবে নারী সাফ পিছিয়ে যাওয়ায় প্রায় একই সময়ে শ্রীলঙ্কায় অনুষ্ঠিতব্য অনূর্ধ্ব-১৭ পুরুষ সাফ ও নেপালের সিনিয়র নারী সাফ।


আরো সংবাদ


premium cement
শেরপুরে নিত্যপণ্যের বাজারে আগুন, কাঁচা মরিচ কেজি ২৮০ টাকা `আনতাল মাওলা’ নাশিদ গেয়ে এবারো দর্শকদের প্রশংসায় আবু রায়হান রায়গঞ্জে পৃথক স্থান থেকে ২ জনের লাশ উদ্ধার লালমনিরহাটে ফেনসিডিল বিক্রি করতে এসে দুই ভারতীয় নাগরিক আটক গোপনে বিয়ে ২ বছর আগে, চিকিৎসক স্ত্রীকে হোটেলে নিয়েছিলেন পরিকল্পনা করেই সমুদ্র বন্দরসমূহে আজও ৩ নম্বর সতর্ক সংকেত টেস্টেও শীর্ষে উঠার সুযোগ আছে বাবরের আওয়ামী লীগ চাপে পড়ে নিজেদের সভ্য দেখাচ্ছে : মির্জা ফখরুল ভারতীয় ঘাঁটিতে ফরাসি যুদ্ধবিমান, মহড়া শুরু প্রশান্ত মহাসাগরে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী বিএনপি দেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চায় : ওবায়দুল কাদের

সকল