২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ম্যারাডোনার ৮ চিকিৎসক ও নার্সের বিচার হবে

ম্যারাডোনার ৮ চিকিৎসক ও নার্সের বিচার হবে - ছবি: সংগৃহীত

ম্যারাডোনার মৃত্যুর আগে তার সেবায় নিয়োজিত চিকিৎসক, নার্সসহ আটজনকে বিচারের মুখোমুখি হতে হবে বলে আদালতের এক রায়ের মাধ্যমে জানা গেছে। তাদের বিরুদ্ধে ‘সাধারণ হত্যার' অভিযোগ আনা হয়েছে।

২০২০ সালের ২৫ নভেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান ম্যারাডোনা। ওই সময় তার বয়স হয়েছিল ৬০। মৃত্যুর দুই সপ্তাহ আগে মস্তিস্কে রক্ত জমাট বাঁধায় তার অস্ত্রোপচার করা হয়েছিল। অস্ত্রোপচার শেষে তাকে আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আয়ার্সের একটি অ্যাপার্টমেন্টে নিয়ে যাওয়া হয়। সেখানেই তার মৃত্যু হয়।

ম্যারাডোনার মৃত্যু তদন্তে আর্জেন্টিনার পাবলিক প্রসিকিউটর ২০ জন চিকিৎসা বিশেষজ্ঞের সমন্বয়ে একটি দল গঠন করেছিলেন। গতবছর তারা প্রতিবেদন জমা দেন।

এতে তারা অভিযোগ করেন, ম্যারাডোনার চিকিৎসায় ঘাটতি ও অনিয়ম ছিল। ম্যারাডোনাকে উপযুক্ত জায়গায় চিকিৎসা দেয়া গেলে তার বেঁচে থাকার ভালো সম্ভাবনা ছিল বলে জানান তারা। এছাড়া ম্যারাডোনাকে সেবা দেয়া ব্যক্তিরা তার মৃত্যু পর্যন্ত দীর্ঘ যন্ত্রণাদায়ক সময়ের জন্য তাকে তার ভাগ্যের ওপর ছেড়ে দিয়েছিলেন বলেও মনে করেন বিশেষজ্ঞরা।

যে আটজনকে বিচারের মুখোমুখি হতে হবে তাদের মধ্যে আছেন ম্যারাডোনার পারিবারিক চিকিৎসক নিউরোসার্জন লেওপোল্ডো লুকু, সাইকিয়াট্রিস্ট অগুস্টিনা কোসাচোভ, সাইকোলজিস্ট কার্লস ডিয়াজ ও মেডিক্যাল কোঅর্ডিনেটর ন্যান্সি ফোর্লিনি।

তারা সবাই অভিযোগ অস্বীকার করেন। কোসাচোভের আইনজীবী জানান, তারা আপিল করবেন।

বিচার শুরুর তারিখ এখনও নির্ধারণ করা হয়নি। অভিযোগ প্রমাণিত হলে আট থেকে ২৫ বছর পর্যন্ত সাজা হতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement