১৪ আগস্ট ২০২২
`

কাতার বিশ্বকাপে দলগুলোর জন্য বিশেষ সুবিধা

কাতার বিশ্বকাপে দলগুলোর জন্য বিশেষ সুবিধা - ছবি : সংগৃহীত

বিশ্বকাপের দলগুলোর জন্য বাড়তি সুবিধা ঘোষণা করেছে বিশ্ব ফুটবলের পরিচালনাকারী সংস্থা ফিফা। কাতার বিশ্বকাপে প্রতিটি দল সর্বোচ্চ ২৬ জন ফুটবলার নিয়ে যেতে পারবে। করোনার কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিয়েছে ফিফা। এর ফলে দলগুলো হাতে অনেক বেশি বিকল্প নিয়ে দল তৈরি করতে পারবে।

আন্তর্জাতিক ফুটবলে কোনো দেশ একটি প্রতিযোগিতা বা একটি ম্যাচের জন্য ২২ জনের দল তৈরি করতে পারে। বিশ্বকাপ বা ইউরোপীয় চ্যাম্পিয়নশিপের ক্ষেত্রে দলে ২৩ জন ফুটবলার রাখতে পারত অংশগ্রহণকারী দেশগুলো। এ বার সেই সংখ্যা বাড়িয়ে ২৬ করা হয়েছে।

বিশ্বকাপের প্রতিটি ম্যাচে প্রথম একাদশের বাইরে অতিরিক্ত ১৫ জন ফুটবলার থাকতে পারবেন রিজার্ভ বেঞ্চে। কোচ এবং অন্য কর্মকর্তাদের সংখ্যা হবে সর্বোচ্চ ১১ জন। এই ১১ জনের মধ্যে বাধ্যতামূলকভাবে রাখতে হবে দলের চিকিৎসককে। দলের বেঞ্চে এই ২৬ জনের বেশি কারো বসার অধিকার থাকবে না।

২০০২ বিশ্বকাপ থেকে প্রতিটি দল ২৩ জন ফুটবলার নিয়ে বিশ্বকাপ খেলতে যেত। করোনার কারণে ২০২০ সালে ইউরো কাপে উয়েফা প্রতিটি দলে ২৬ জন করে ফুটবলার রাখার সিদ্ধান্ত নেয়। উয়েফার দেখানো পথেই বার হাঁটল ফিফা। করোনা সংক্রমণের ভয়াবহতা কমলেও বিশ্বের সর্বত্রই এখনো কম-বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন। সাবধানতা হিসেবেই বিশ্বকাপেও ফুটবলারের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিলো বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ


premium cement