২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

প্রথমবারের মতো পুরুষ বিশ্বকাপে নারী রেফারি

- ছবি : সংগৃহীত

প্রথমবারের মতো ফিফা পুরুষ বিশ্বকাপ আসরে দায়িত্ব পালন করতে যাচ্ছে নারী রেফারিরা। চলতি বছরের শেষভাগে কাতারে অনুষ্ঠিতব্য বিশ্বকাপের ম্যাচ পরিচালনার যে তালিকা ফিফা প্রণয়ন করেছে তাতে স্থান পেয়েছেন নারী রেফারিরা।

আসরের ম্যাচ পরিচালনার জন্য প্রণীত তালিকায় যে ৩৬জন রেফারির নাম রাখা হয়েছে, সেখানে নারী রেফারি হিসেবে আছেন ফ্রান্সের স্টেফানি ফ্র্যাপার্ট, রুয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা ও জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা।

এছাড়া ৬৯ জন সহকারী রেফারির তালিকায় আছেন ব্রাজিলের নিউজা ব্যাক, মেক্সিকোর কারেন দিয়াজ মেডিনা ও আমেরিকার ক্যাথরিন নেসবিট।

ফিফা রেফারিজ কমিটির চেয়ারম্যান পিয়েরলুইজি কোলিনা বলেন, ‘ফিফা বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো নারী ম্যাচ কর্মকর্তাদের ডাকতে পেরে আমরা খুবই আনন্দিত। এটি একটি দীর্ঘ প্রক্রিয়ার সমাপ্তি, যার সূচনা হয়েছিল কয়েক বছর আগে ফিফার জুনিয়র ও সিনিয়র টুর্নামেন্টে নারী রেফারি নিয়োগের মাধ্যমে।’

বিশ্বকাপের জন্য নির্বাচিত সব ম্যাচ কর্মকর্তারা গ্রীষ্মের শুরুতে আসানসিওন, মাদ্রিদ ও দোহায় অনুষ্ঠিতব্য সেমিনারে অংশ নিবে।

ফিফার রেফারিং পরিচালক ম্যাসিমো বুসাকা বলেন, ‘আমরা সব ভুল শুধরাতে পারব না। তবে ভুল কমানোর জন্য যা কিছু করার দরকার তার সবটুকুই আমরা করব।’

সূত্র : এএফপি/বাসস


আরো সংবাদ



premium cement