২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

চেলসি কিনে নিচ্ছেন মার্কিন ধনকুবের

চেলসি কিনে নিচ্ছেন মার্কিন ধনকুবের - ফাইল ছবি

ক্রীড়াঙ্গনের অন্যতম আলোচিত এই ঘটনাটি জানা গেছে শনিবার। ইংলিশ ক্লাবটি ঘোষণা দিয়েছে যে চেলসির নতুন মালিক মার্কিন বিলিওনেয়ার টড বেয়েলি।

আগে রুশ ধনকুবের রোমান আব্রাহমোভিচ ছিলেন এর মালিক।

জানা গেছে, পাঁচ দশমিক দুই বিলিয়ন মার্কিন ডলার বা প্রায় ৪৫ হাজার কোটি টাকায় ক্লাবটি কিনে নিচ্ছেন টড বেয়েলি। চুক্তি সম্পাদিত হলেও এখনো ব্রিটিশ সরকার ও ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষের ছাড়পত্র বাকি আছে।

পাঁচ দশমিক দুই বিলিয়ন মার্কিন ডলারের মধ্যে দুই দশমিক পাঁচ বিলিয়ন সরাসরি ক্লাবটির শেয়ার কেনার জন্য ব্যয় করা হবে। এই অর্থ যাবে একটি জব্দ করা ব্রিটিশ ব্যাংক অ্যাকাউন্টে। সেই অর্থ ব্যয় হবে দাতব্য কর্মকাণ্ডে। ক্লাবের সাবেক মালিক রুশ ধনকুবের রোমান আব্রাহমোভিচও বিষয়টি নিশ্চিত করেছেন বলে ক্লাবের বিবৃতিতে বলা হয়েছে।

বাকি এক দশমিক পঁচাত্তর বিলিয়ন ডলার ক্লাবটির উন্নয়নে বিনিয়োগ করবেন টড বেয়েলি ও তার দল।

মে মাসের শেষ নাগাদ ক্লাব কেনার প্রক্রিয়াটি শেষ হবে বলে জানা যায়।

গত ১৯ বছর ক্লাবটির মালিক ছিলেন রাশিয়ান বিলিয়নিয়ার রোমান আব্রাহমোভিচ। মার্চে তিনি ক্লাবটি বিক্রির জন্য নিলামে তোলেন। ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের জের ধরে রাশিয়ান ধনকুবেরদের অনেকের সম্পত্তি বাজেয়াপ্ত বা জব্দ করে বিভিন্ন দেশের সরকার। আব্রাহমোভিচের বিরুদ্ধেও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে সখ্যের অভিযোগ তোলা হয়। এ পরিস্থিতিতে তিনি ক্লাবটি বিক্রির জন্য নিলামের ঘোষণা দেন।

ক্রীড়াঙ্গনে আগেও বিনিয়োগ করেছেন টড বেয়েলি। তিনি যুক্তরাষ্টের জনপ্রিয় বাস্কেটবল ক্লাব লস অ্যাঞ্জেলস লেকার্সেরও একাংশের মালিক। এছাড়া বেসবলের ফ্র্যাঞ্চাইজিতেও তার বিনিয়োগ রয়েছে। তার বিনিয়োগকারী দলে আরো রয়েছেন সুইস বিলিয়নিয়ার হান্সইয়র্গ উইস, ব্রিটিশ ব্যবসায়ী জনাথন গোল্ডস্টাইন ও ব্রিটিশ সাংবাদিক ড্যানিয়েল ফিঙ্কেলস্টাইন।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সন্দেহে ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের ক্যাসিনো সম্রাট সেলিম প্রধানের মনোনয়নপত্র বাতিল রাজশাহীর পদ্মায় গোসলে নেমে ৩ শিশুর মৃত্যু দুই ভাইকে পিটিয়ে হত্যা : ৫ ঘণ্টা অবরুদ্ধ ফরিদপুর-খুলনা মহাসড়ক দুমকিতে সরকারি নির্দেশনা অমান্য করে সভাপতির নির্দেশে ক্লাস চালু

সকল