২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মেসির ভোটে সেরা নেইমার, রোনাল্ডোর লিওয়ানদোস্কি

মেসির ভোটে সেরা নেইমার, রোনাল্ডোর লিওয়ানদোস্কি - ফাইল ছবি

গতকাল সোমবার রাতে বিভিন্ন ক্যাটাগরিতে বর্ষসেরার তালিকা প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা। ফিফা সদস্যভুক্ত দেশগুলোরা জাতীয় দলের অধিনায়ক, কোচ ও মনোনীত কিছু সাংবাদিকদে ও ভক্তদের ভোটে প্রতি বছরই বর্ষসেরার এই পুরস্কার দেয়া হয়। ২০২১ সালের বর্ষসেরাদের বেছে নিতে এবারো তার ব্যতিক্রম ছিল না। ভোটিংয়ের বিস্তারিত প্রকাশ করতে গিয়ে বেশ কিছু বিস্ময় এবার দেখা গেছে।

অধিনায়ক ও কোচদের ভোটগুলো চূড়ান্ত ভোটের ২৫ শতাংশ হিসেবে গণনা করা হয়। লিওনেল মেসি ও মোহাম্মদ সালাহকে পিছনে ফেলে টানা দ্বিতীয়বারের মতো বর্ষসেরা পুরুষ খেলোয়াড় নির্বাচিত হয়েছেন পোল্যান্ডের রবার্ট লিওয়ানদোস্কি।

সমর্থকদের ভোট তো বরাবরই প্রিয় তারকাদের দিকেই যায়। তবে সকলের আগ্রহ থাকে জাতীয় দলের অধিনায়করা কাদের ভোট দিলেন সেটা জানার। বিশেষ করে ক্রিস্টিয়ানো রোনাল্ডো, মেসি, লিওয়ানোদোস্কি নেইমাররা কাদের ভোট দিচ্ছেন, সেটা জানার আগ্রহ তো থাকেই।

নিজেদের সেরা তিনে মেসি বা রোনাল্ডো একে অপরকে রাখেননি। পর্তুগালের অধিনায়ক হিসেবে নিজের প্রথম ভোটটা রোনাল্ডো লেভাকেই দিয়েছেন। রোনাল্ডোর চোখে দ্বিতীয় সেরা চেলসির হয়ে চ্যাম্পিয়নস লিগ জেতা মিডফিল্ডার এনগোলো কান্তে। চেলসির হয়ে চ্যাম্পিয়নস লিগ ও ইতালির হয়ে ইউরো জেতা জর্জিনিও রোনাল্ডোর তালিকায় তৃতীয় সেরা হয়েছেন।

গত নভেম্বরে ব্যালন ডি’অর জিতে মেসি মঞ্চে উঠে বলেছিলেন ২০২০ সালের পারফরম্যান্সের জন্য লিওয়ানদোস্কির ব্যালন ডি’অর পাওয়া উচিত ছিল। তবে ২০২১ সালে লেভার পারফরম্যান্সে সম্ভবত সন্তুষ্ট হতে পারেননি মেসি। কারণ তার চোখে লেভা সেরা নন, এমনকি তিনেও জায়গা পাননি।

মেসির চোখে সেরা হয়েছেন পিএসজি সতীর্থ নেইমার। দুইয়ে আছেন আরেক পিএসজি সতীর্থ কিলিয়ান এমবাপ্পে। তৃতীয় সেরা হিসেবে রিয়াল মাদ্রিদের করিম বেনজেমাকে বেছে নিয়েছেন মেসি।

এদিকে লিওয়াদোস্কি নিজের সেরা হিসেবে মেসিকে বেছে না নিয়ে জর্জিনিওকে প্রথম স্থানে রেখেছেন। তবে দুই ও তিনে ঠিকই মেসি ও রোনালদোকে রেখেছেন লেভা।

বর্ষসেরার তালিকায় তৃতীয় হওয়া সালাহও মিসরীয় অধিনায়ক হিসেবে সেরা বলেছেন জর্জিনিওকে। আর দুই ও তিনে রেখেছেন মেসি ও লিওয়ানোদোস্কিকে।

আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি তার দলের সুপারস্টার মেসিকে সেরা হিসেবে বেছে নিলেও পর্তুগালের বস ফার্নান্দো সান্তোন তার তালিকায় রোনাল্ডোকে স্থানই দেননি। সান্তোস তার তালিকায় অধিনায়ক রোনাল্ডোর মতো কান্তে, জর্জিনিও ও লিওয়ানদোস্কিকে ভোট দিয়েছেন।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement