১৯ মে ২০২২, ০৫ জৈষ্ঠ ১৪২৯, ১৭ শাওয়াল ১৪৪৩
`

২০২১ সালে ট্রান্সফার মার্কেটের মূল্য পাঁচ বছরের মধ্যে সবচেয়ে কম ছিল : ফিফা

২০২১ সালে ট্রান্সফার মার্কেটের মূল্য পাঁচ বছরের মধ্যে সবচেয়ে কম ছিল : ফিফা -

করোনা মহামারীর কারণে গত বছর বিশ্বজুড়ে ফুটবলের ট্রান্সফার মার্কেটের মূল্য গত পাঁচ বছরের তুলনায় সবচেয়ে কম ছিল বলে দাবি করেছে ফিফার গ্লোবাল ট্রান্সফার রিপোর্ট।

২০২০ সালের তুলনায় ১৩.৬ শতাংশ কমে গত বছর ট্রান্সফার মার্কেটে ৪.৮৬ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করা হয়েছে। ২০১৯ সালে রেকর্ড মূল্যেল তুলনায় যা প্রায় ৩৩.৮ শতাংশ কম।

২০২১ সালে ইন্টার মিলান থেকে বেলজিয়ান তারকা রোমেলু লুকাকুকে দলে ভেড়াতে চেলসি সর্বোচ্চ ৯৭.৫ মিলিয়ন পাউন্ড ব্যয় করেছে। কিন্তু সব মিলিয়ে ট্রান্সফার মার্কেটে ক্লাবগুলো সেভাবে সাড়া ফেলতে পারেনি।

যদিও সংখ্যার দিক থেকে গত বছর পাঁচ শতাংশ বেশি খেলোয়াড় দলবদল করেছে। ২০২০ সালে ১৭ হাজার ১৯০ জনের বিপরীতে গত বছর ১৮ হাজার ৬৮ জন খেলোয়াড় দলবদল করে অন্যত্র পাড়ি জমিয়েছে।

শীর্ষ ১০টি ট্রান্সফার মোট ব্যয়ের প্রায় ১৫ শতাংশ দখল করে নিয়েছে। তবে প্রায় ৮৮ শতাংশই হয়েছে ফ্রি ট্রান্সফার সুবিধাকে কাজে লাগিয়ে, যে কারণে ক্লাবগুলোর জন্য অর্থ ব্যয়ের কোনো নির্দিষ্ট সীমানা ছিল না।

বিশ্বজুড়ে বিভিন্ন ক্লাবে আগের বছরগুলোর তুলনায় ব্রাজিলিয়ান খেলোয়াড়দের ছাপিয়ে এবার বেশি চাহিদা ছিল ফরাসি খেলোয়াড়দের। সব মিলিয়ে ফ্রান্সের খেলোয়াড়দের জন্য ক্লাবগুলো ৬৩৪ মিলিয়ন ডলার ব্যয় করেছে বলে রিপোর্ট সূত্রে জানা গেছে।
সূত্র : বাসস


আরো সংবাদ


premium cement