২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বিশ্বকাপে প্রতি ম্যাচে ৩ লিটার ঘাম ছুটতে পারে মেসি-নেইমারদের

বিশ্বকাপে প্রতি ম্যাচে ৩ লিটার ঘাম ছুটতে পারে মেসি-নেইমারদের - ফাইল ছবি

ফুটবল বিশ্বকাপের আসর এবার কাতারে। ২০২২ সালের শেষের দিকে সেই বিশ্বকাপ। কিন্তু সেখানে ফুটবলারদের পক্ষে ম্যাচ খেলা কষ্টের হবে বলেই মনে করা হচ্ছে। আশঙ্কা করা হচ্ছে প্রতি ম্যাচে তিন লিটার ঘাম ঝরাতে হতে পারে এক একজন ফুটবলারদের।

২০২২ সালে নভেম্বর, ডিসেম্বরে খেলা হলেও ২০ ডিগ্রি তাপমাত্রায় খেলা হবে। ঠাণ্ডার দেশ থেকে খেলতে আসা ফুটবলারদের পক্ষে সেখানে খেলা খুব সহজ হবে না বলেই মনে করা হচ্ছে। মাত্র এক সপ্তাহ সময় পাওয়া যাবে আবহাওয়ার সাথে নিজেদের মানিয়ে নেয়ার জন্য। তার মধ্যেই তৈরি হতে হবে মেসিদের।

চার বছরে এক বার বিশ্বকাপ। ফুটবলাররা মরিয়া হয়ে ওঠেন সেরা হওয়ার জন্য। কিন্তু দুই অর্ধের মাঝে বিরতি বা জল পান বিরতিতে নিজেদের তরতাজা করে ফেলতে পারবেন কি না সেই নিয়ে সন্দেহ থেকেই যাচ্ছে। নিজেদের সেরাটা দিতে পারবেন তো মেসি-নেইমাররা?

এখনো এক বছর সময় রয়েছে। বিশ্বকাপের আগে শুধু বল পায়ে লড়াই নয়, আবহাওয়ার সাথে লড়াইয়ের জন্যেও নিজেদের তৈরি করতে হবে। ফুটবলের চিকিৎসকরা সেই উপদেশ দিচ্ছেন ফুটবলারদের। মানসিক এবং শারীরিকভাবে সেই লড়াইয়ের জন্যেও তৈরি থাকতে হবে মেসিদের।
সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ



premium cement
বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী

সকল