০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ন ১৪২৮, ২৬ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

এমন পরিস্থিতিতে আগে পড়িনি : লেমস

এমন পরিস্থিতিতে আগে পড়িনি : লেমস - ছবি : নয়া দিগন্ত

অবশেষে মাঠের অনুশীলন শুরু করলেন বাংলাদেশ জাতীয় দলের ফুটবলাররা। বৃহস্পতিবার বিকেলে বঙ্গবন্ধু স্টেডিয়ামে নতুন কোচ মারিও লেমস তার মাঠের আনুষ্ঠানিকতা শুরু করেন। তবে এ দিনও সব ফুটবলার আসেননি ক্যাম্পে। জামাল ভূঁইয়া ও তারিক কাজী যথাক্রমে ডেনমার্ক ও ফিনন্যান্ডে অবস্থান করছেন। সাদউদ্দিনের সিলেট থেকে রাতে ঢাকায় পৌঁছার কথা। আর অসুস্থতা ও পারিবারিক ব্যস্ততায় মতিন মিয়া, সোহেল রানা ও বিশ্বনাথ ঘোষ ছুটিতে। ইয়াসিন খান, আতিকুজ্জামানরা এখনো রিপোর্ট করেননি। ফলে বৃহস্পতিবার ১৪ ফুটবলার নিয়ে শ্রীলঙ্কার চারজাতি ফুটবলের প্রস্তুতি পর্বের প্রথম দিন অতিবাহিত হয়।

সাফে ব্যর্থতা মোছন করার মিশন শ্রীলঙ্কাতে। হাতে সময়ও নেই। অথচ এখনো ক্যাম্পে সব ফুটবলার আসেননি। এমন পরিস্থিতিতে জাতীয় দলের হেড কোচ হিসেবে বিব্রতকর অভিষেকই হলো মারিও লেমসের।

লেমস জানান, আমার কোচিং ক্যারিয়ারে আগে কখনোই এমন পরিস্থিতির মুখে পড়িনি। এখন যারা আছে তাদের নিয়েই শুরু করেছি অনুশীলন।

বিলম্বে ক্যাম্পে আসা ও এখনো যোগ না দেয়া ফুটবলারদের শাস্তির বিষয়টি বাফুফের ওপরই ছেড়ে দিয়েছেন লেমস। একে তো নির্ধারিত সময়ের দুই দিন ফুটবলার সঙ্কটে অনুশীলন হয়নি। তার ওপর ৮ নভেম্বর সেশেলসের বিপক্ষে ম্যাচের আগে কোনো প্রস্তুতি ম্যাচও খেলা সম্ভব হচ্ছে না। এই পরিস্থিতিতে কি কলম্বোতে ভালো করা সম্ভব?

ঢাকা আবাহনীতে কাজ করা এই পর্তুগীজের কোচের মতে, ‘হ্যাঁ, স্বল্প সময়ের মধ্যেও দু’দিন মিস হয়ে গেছে। প্র্যাকটিস ম্যাচও পাবো না। এরপরও সমস্যা হবে না। কারণ আমি বাংলাদেশের ফুটবলারদের সম্পর্কে জানি। কয়েকবছর ধরেই এখানে কাজ করছি।’ তিনি আরো যোগ করেন, অনূর্ধ্ব-২৩ দলের সাথে জাতীয় দলের ৬ ফুটবলার উজবেকিস্তান অবস্থান করছে। তারা সেখানে ম্যাচ খেলছে। ফিটও আছে। তারাও যোগ দেবে শ্রীলঙ্কায়।’

এ ছাড়া অনূর্ধ্ব-২৩ দলের দুই-একজনকেও ডাকা হতে পারে জাতীয় দলে। ইঙ্গিত দিলেন লেমস।

এসব সমস্যা সত্ত্বেও লঙ্কা জয় করতে চান লেমস। জানান, আমি জেতার জন্যই শ্রীলঙ্কা যাবো। প্রথম ম্যাচে সেশেলসকে হারিয়েই শুরু করতে চাই। এরপর অবশ্যই হারানো সম্ভব শ্রীলঙ্কা ও মালদ্বীপকে। লক্ষ্য একটাই শিরোপা জয়।

আর ফুটবলারদের বিলম্বে ক্যাম্পে আসার বিষয়ে বাফুফেকে আরো দায়িত্ববান হওয়া উচিত ছিল বলে মন্তব্য করেন স্ট্রাইকার সুমন রেজা।



আরো সংবাদ


ব্যালন ডি'অর জয়ের ৪৮ ঘন্টা পরেই ব্যর্থ মেসি ক্যারিবিয়ান সিরিজেও পাকিস্তান দলের হেড কোচ সাকলাইন মুশতাক কুসিক কাউন্সিলর সোহেল হত্যা মামলার প্রধান আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত ওমিক্রন আক্রান্ত ব্যক্তির সন্ধান সৌদি আরবে চুয়াডাঙ্গায় পরাজিত স্বতন্ত্র প্রার্থীর ওপর হামলা ল্যান্ডিং গিয়ারে ত্রুটি, চট্টগ্রামে বিমানের জরুরি অবতরণ এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু আজ বোমা মেলেনি, মালয়েশিয়ান এয়ারলাইন্সের ফ্লাইটটি নিরাপদ ঘোষণা মালয়েশিয়া থেকে আসা বিমানে বোমাতঙ্ক শাহজালালে সতর্কতা দেড় বছরের মধ্যে সর্বনিম্নে রেমিট্যান্স প্রবাহ : নভেম্বরে কমলো ২৫.২৬ শতাংশ ২০২২ সালের শিক্ষাপঞ্জিতে ৮৫ দিনের ছুটি প্রস্তাব

সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)