২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

বাংলাদেশ ফাইনালে খেলুক তারা চায়নি : অস্কার ব্রুজন

বাংলাদেশ ফাইনালে খেলুক তারা চায়নি : অস্কার ব্রুজন - ফাইল ছবি

ম্যাচ শেষে ক্ষুদ্ধ বাংলাদেশ ফুটবলাররা ঘিরে ধরে উজবেকিস্তান রেফারি আখরোল রিসকুলায়েভকে। তাদের তোপের মুখে পড়ে মাঠ ছাড়তে ভয় পাচ্ছিলেন এই মধ্য এশিয়ান। পরে পুলিশ তাকে ব্যারিকেড দিয়ে মাঠ ছাড়া করেন। বুধবার মালে লাল-সবুজ ফুটবলারদের এই বিক্ষুব্ধ আর হতাশার মুহূর্তে আনন্দে মেতে উঠেন নেপালিরা।

বাংলাদেশ ১৮ বছর পর সাফের ফাইনালে উঠতে ব্যর্থ হলেও নেপাল এই প্রথম সাফের ফাইনালে উঠে গড়েছে ইতিহাস। ২০০৩ সাফ চ্যাম্পিয়নদের এই ফাইনালে খেলতে না পারার জন্য বাংলাদেশ কোচ সরাসরি দায়ী করেন রেফারিকে।

কারো নাম উল্লেখ না করে অস্কার ব্রুজন বলেন, তারা চায়নি বাংলাদেশ ফাইনালে খেলুক। এটা আগস্টে এই মালে স্টেডিয়ামে হওয়া এএফসি কাপের সময়ও হয়েছে। বাজে রেফারিংয়ের শিকার করে তখন বসুন্ধরা কিংসকে শেষ ম্যাচে ড্র করে বিদায় নিতে হয়েছিল। এবার বাংলাদেশকে। তখনও বসুন্ধরা কিংস ছিল ১০ জনের। আর এবার বাংলাদেশ দল।

বাংলাদেশ কোচের মতো শ্রীলঙ্কার কোচ আমির এলাজিচও বাজে রেফারিংয়ের আশঙ্কা করেছিলেন। কাল মালে ন্যাশনাল স্টেডিয়ামে হয়েছেও তাই। অস্কার ব্রুজন যোগ করেন, ভারতের সাথে ম্যাচের দিন থেকেই বাংলাদেশ দল বাজে রেফারিংয়ের শিকার। বাংলাদেশ এই সাফের অন্যতম সেরা দল। তাদেরই ফাইনালে খেলার কথা ছিল। কিন্তু তারা চায়নি বাংলাদেশ ফাইনালে খেলুক। ঠিক এএফসি কাপে যেমনটা করা হয়েছিল বসুন্ধরা কিংসের সাথে।

বাংলাদেশ কোচের মতে, জিকোকে যে লাল কার্ড দেখানো হয়েছে তা সে সরাসরি হ্যান্ডবল করেনি। জিকোর শট পরে এসে হাতে লাগে। এটা লাল কার্ড হতে পারে না। আর নেপালি ফুটবলার ডাইভ দিলেও রেফালি পেনাল্টি দেয়। যা ছিল প্রতারণা। তার মতে, অবশ্যই রেফারিদের আরো পেশাদারী হতে হবে। কোচের সাথে সুর মিলিয়ে মিডফিল্ডার রাকিব হোসেন বলেন, ‘রেফারি মোটেই ফেয়ার ছিল না।’

এরপর ম্যাচ প্রসঙ্গে বলেন, ‘আমরা দারুণ খেলেই লিড নিয়েছিলাম। ম্যাচ আমাদেরই হাতে ছিল। বিরতির পর লক্ষ্য ছিল স্কোর ২-০ করা। গোল মিসে তা হয়নি। এমনকি ১০ জন হওয়ার পরও খেলায় ছিল আমাদের দাপট। কিন্তু ওই পেনাল্টি সব শেষ করে দিয়েছে।’

এদিকে নেপালের কুয়েতি কোচ আবদুল্লাহ আলমুতাইরি বললেন, আমার মনে হয় ওটা পেনাল্টি ছিল।

লাল সবুজদের কোচ জানান, বাংলাদেশের ফুটবল যে এখনো জীবন্ত, অন্যতম সেরা দল, তা প্রমাণ করেছি। এখন সামনে এশিয়ান কাপের বাছাই পর্ব। সেখানেও ভালো করবে বাংলাদেশ।

সাফ পর্যন্তই অস্কারের সাথে চুক্তি বাফুফের। আগামী মাসেই শ্রীলঙ্কায় চার জাতি ফুটবল খেলতে যাবে। তখন লাল সবুজদের কোচ থাকা প্রসঙ্গে বলেন, আমি বাংলাদেশের ফুটবলের সাথেই আছি। তবে এখন আমি ছুটিতে যাবো।


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল