২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বাংলাদেশ কি পারবে ঘুরে দাঁড়াতে?

- ফাইল ছবি

হাওয়ায় ভাসা বাংলাদেশকে মাটিতে নামিয়ে এনেছে মালদ্বীপ। একইসাথে ১৩তম সাফের স্বাগতিকরা বৃহস্পতিবার লাল-সবুজদের ২-০ গোলে হারিয়ে ফিরে এসেছে ফাইনালে উঠার লড়াইয়ে। তাদের এই ঘুরে দাঁড়ানোর দিনে জামাল-তপুদের অসহায় আত্মসমর্পণ। যা ফাইনালের আগেই ছিটকে পড়ার শঙ্কায় ফেলে দিয়েছে অস্কার ব্রুজনের দলকে।

তবে শেষ আশা জিইয়ে রাখছে ১৩ অক্টোবর। ওইদিন বাংলাদেশ জিতে গেলে ফাইনাল খেলার স্বপ্ন পুরণ হবে লাল-সবুজের সার্জিধারীদের। এ জন্য নেপালের বিপক্ষে জিততেই হবে বাংলাদেশকে। কিন্তু তা কি বাংলাদেশ পারবে? সেই প্রশ্ন এখন অনেকের।

এ দিকে শনিবার ভারত ও নেপালের ম্যাচ। একই দিন মালদ্বীপ ও শ্রীলঙ্কার ম্যাচ। এই দুই গ্রুফের ফলাফলের দিকেও তাকিয়ে থাকতে হবে মতিন-সুফিলদের। এরপর ১৩ অক্টোবরের ভারত-মালদ্বীপ ম্যাচের ফলাফলও বিবেচনায় আসতে পারে কোন দুই দল ফাইনালে উঠবে। এসব পরের হিসাব। এর আগে বাংলাদেশের তিন পয়েন্ট চাই নেপালের বিপক্ষে।

ঘুরে দাঁড়ানোর এই কঠিন মিশনে ২০০৩-এর সাফ চ্যাম্পিয়নরা কি পারবে নেপালের বিপক্ষে জয় পেতে। এবারের সাফে এখন পর্যন্ত একমাত্র শ্রীলঙ্কা ছাড়া বইক চার দলেরই ফাইনালে খেলার সম্ভাবনা আছে। ২ ম্যাচ শেষে নেপালের পয়েন্ট ৬। অপর দিকে ৩ ম্যাচ শেষে বাংলাদেশের ৪। আর ২ ম্যাচ শেষে মালদ্বীপের ৩, ভারতের ২ ও ৩ ম্যাচ খেলে শ্রীলঙ্কার সংগ্রহ ১ পয়েন্ট।

পরিসংখ্যান কী বলে?
সাফের ইতিহাস তো লাল-সবুজদের এই শেষ ম্যাচে প্রয়োজনীয় কাজটি করার পক্ষে সাক্ষী দেয় না। প্রতিবারই মাস্ট উইন ম্যাচে হেরে সর্বনাশ তাদের। ১৯৯৭ সালের কাঠমান্ডু সাফ থেকেই লিগের শেষ ম্যাচে ধারাশায়ী হয়ে ছিটকে পড়ার কাহিনী লেখা শুরু বাংলাদেশের। ওইবার মালদ্বীপের সাথে প্রথম ম্যাচে গোলশূন্য করে অটো ফিস্টারের দল। সেমিতে যেতে পরের ম্যাচে ভারতের বিপক্ষে জয়ের বিকল্প ছিল না। অথচ সেই ম্যাচে ৩-০ গোলে হেরে যায় বিপ্লব-নকীবরা।

২০০৮ সালের কলম্বো সাফেও একই কাহিনী। ভুটান (১-১) ও আফগানিস্থানের (২-২) ড্র করার পর সেমিতে যেতে শেষ ম্যাচে জয় দরকার ছিল আবু ইউসুফ বাহিনীর। হয়েছে উল্টো। জয়ের বদলে ১-০ গোলে হেরে বিদায়। ২০১১ সালের দিল্লী সাফেও পুরনো পথে হাঁটা। পাকিস্তানের সাথে ড্র (০-০) এবং নেপালের কাছে হারের (০-১) পর মালদ্বীপের বিপক্ষে তিন পয়েন্ট প্রয়োজন ছিল সেমিফাইনালে যেতে। ওই ম্যাচেও হার (১-৩) নিকোলা ইলিভেস্কির দলের।

২০১৩ কাঠমান্ডু এবং ২০১৫ কেরালা সাফেও এই গ্যাড়াকলে ছিটকে পড়া। কাঠমান্ডুতে নেপালের কাছে ০-২ গোলে হারের পর ভারতের সাথে ১-১ গোলে ড্র করা। ফলে নক আউট পর্বে খেলতে গ্রুপের শেষ ম্যাচে জিততে হতো পাকিস্তানের বিরুদ্ধে। তবে লিড নিয়েও সেই খেলায় ১-২ গোলে হারতে হয়েছে লর্ড উইগ ডি ক্রুয়েফের বাংলাদেশ দলকে। ২০১৫ সালে কেরালায় প্রথম ম্যাচেই আফগানিস্তানের কাছে ০-৪ গোলে ধরাশায়ী বাংলাদেশ দল। পরের ম্যাচে মালদ্বীপকে হারাতে পারলেই রাস্তা তৈরি হতো সেমিতে যাওয়ার। জয়ের বদলে মালদ্বীপের কাছে ১-৩ গোলে হেরে ছিটকে পড়া মারুফুল হকের দলের।

২০১৮ সালের সাফে আরো বড় কষ্ট। প্রথম ম্যাচে ভুটানকে ২-০, দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে ১-০ গোলে হারিয়ে সেমির দরজায় কড়া নাড়ছিল জেমি ডে বাহিনী। শেষ ম্যাচে নেপালের সাথে ড্র করলেই শেষ চারে জামাল- মামুনুলরা। অন্য দিকে নেপালকে জিততেই হতো। শেষ পর্যন্ত নেপাল ২-০ গোলে জিতে গেলে বাংলাদেশ-পাকিস্তান এবং নেপালের পয়েন্ট দাঁড়ায় সমান ৬ করে। হেড টু হেডও কাজে আসেনি। এরপর গোল পার্থক্যের বিচারে ছিটকে পড়ে বাংলাদেশ।

মাস্ট উইন ম্যাচে বাংলাদেশ দু’বার সফল হয়েছিল। ১৯৯৯ সালের কাঠমান্ডু সাফ গেমসে এই মালদ্বীপের কাছে হারের পরে দেয়ালে পিঠ ঠেকে যাওয়া বাংলাদেশ শ্রীলঙ্কাকে ১-০-তে হারিয়ে সেমিফাইনালে উঠে। এরপর প্রথম স্বর্ণ জয়ের কাহিনী। ২০২০ বঙ্গবন্ধু গোল্ডকাপেও বাংলাদেশ শ্রীলঙ্কাকে ২-০-তে উড়িয়ে সেমিফাইনালের টিকিট কাটে। প্রথম ম্যাচে লাল-সবুজরা ফিলিস্তিনের কাছে হারের পর লঙ্কানদের বিপক্ষে জয়ের সমীকরণ দাঁড়ায়।

এবার মালে সাফে কি সেই সুখ স্মৃতি ফিরে আসবে! না কি আবারো শেষ ম্যাচের হারের লজ্জা নিয়ে ঢাকায় ফেরার পর্ব। তা নির্ধারণ হবে ১৩ অক্টোবর। তার আগে ঘুরে দাঁড়ানোর জন্য এখন দলকে প্রস্তুত করছেন কোচ অস্কার ব্রুজন।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল