২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নাটকীয় জয়ে ফাইনালে ফ্রান্স

নাটকীয় জয়ে ফাইনালে ফ্রান্স - ছবি : সংগৃহীত

প্রথম সেমিফাইনালে ইতালির ৩৭ ম্যাচের অপরাজিত যাত্রা থামিয়ে ফাইনালের টিকিট কেটেছিল স্পেন। আর দ্বিতীয়টিতে বেলজিয়ামকে হতাশায় ডুবিয়ে প্রত্যাবর্তনের দুর্দান্ত এক নজির স্থাপন করলো ফ্রান্স। পাশাপাশি দ্বিতীয় দল হিসেবে পৌঁছে গেলো ফাইনালে।

টুর্নামেন্টটির দ্বিতীয় সেমিফাইনালে বৃহস্পতিবার রাতে বেলজিয়ামকে ৩-২ গোলে হারিয়েছে ফ্রান্স। ইতালির জয়যাত্রা থামিয়ে দেয়া স্পেনের বিপক্ষে ফাইনালে মাঠে নামবে তারা।

৩৭ মিনিটে ম্যাচের প্রথম গোলটি আসে ইয়ানিক কারাসকোর পা থেকে। ডি ব্রুইনার পাস ধরে বাঁ দিক দিয়ে ডি-বক্সে ঢুকে নিখুঁত শটে প্রতিপক্ষের ডিফেন্ডারদের ফাঁকি দিয়ে ও গোলরক্ষক হুগো লরিসকে বোকা বানিয়ে গোল করেন তিনি। প্রথমার্ধেই ডি ব্রুইনার কাছ থেকে বল পেয়ে ব্যবধানে দ্বিগুণ করেন রোমেলো লুকাকু।

৫৮ মিনিটে সহজ একটি সুযোগ মিস করেন গ্রিজম্যান। ৪ মিনিট পরই অবশ্য এক গোল শোধ দেয় ফ্রান্স। এমবাপের বাড়ানো বল থেকে ঠাণ্ডা মাথায় গোল করেন বেনজেমা। ৬৯তম মিনিটে পেনাল্টি থেকে নিজেই গোল করেন এমবাপে। ইউরোতে টাইব্রেকারের শেষ শট মিস করে সমালোচনার মুখে পড়েছিলেন তিনি।

সমতায় ফিরে আক্রমণের চাপ বাড়ায় ফ্রান্স। কিন্তু উল্টো ৮৭ মিনিটে গোল করেছিলেন লুকাকু। তবে তিনি অফসাইডে থাকায় সেটি বাতিল হয়ে যায়। ম্যাচের শেষ মিনিটে থিও হার্নান্দেজের গোলে উল্লাসে মাতে ফ্রান্স।


আরো সংবাদ



premium cement