২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

এবার মালদ্বীপকে হারানোর টার্গেট বাংলাদেশের

- ফাইল ছবি

শুধু দুই দলের পারস্পরিক জয়-পরাজয়ের পরিসংখ্যানই বাংলাদেশের পক্ষে। ১২ ম্যাচের ৬টিতে (২০০৩ সাফের ফাইনালে টাইব্রেকারে জয় সহ) জয় লাল সবুজদের। মালদ্বীপের জয় ৪ ম্যাচে। এই একটি ক্ষেত্র ছাড়া বাকি সব দিকেই এগিয়ে মালদ্বীপ। ফিফা র‌্যাঙ্কিংয়ে ৩১ ধাপ এগিয়ে তারা (মালদ্বীপ ১৫৮, বাংলাদেশ ১৮৯)। বাংলাদেশ একবার সাফের শিরোপা জয়ী হলেও হাজার দ্বীপের দেশটি দু’বারের চ্যাম্পিয়ন।

বর্তমান ট্রফি জয়ীও তারা। দুই দলের সর্বশেষ তিন ম্যাচেই বড় জয় মালদ্বীপের। বৃহস্পতিবার মালের মাঠেও থাকবে স্থানীয় দর্শকদের আধিক্য। তবে উজ্জীবিত লাল–সবুজরা এ সব পরিসংখ্যান নিয়ে মাথা ঘামাচ্ছে না। তাদের মিশন একটাই, মালদ্বীপকে হারিয়ে ফাইনালের পথে আরো একধাপ এগিয়ে যাওয়া। তাদের এই জয় আসর থেকে কার্যত ছিটকে ফেলবে ১৩তম সাফের স্বাগিতকদের।

অন্য দিকে প্রথম ম্যাচে নেপালের কাছে হারের ধাক্কা সামলিয়ে বৃহস্পতিবার ঘুরে দাঁড়াতে মরন কামড় দেবে ২০০৮ ও ২০১৮ এর চ্যাম্পিয়নরা। বাংলাদেশ সময় রাত ১০টায় হবে এই ম্যাচ। এর আগে বিকেল ৫টার দিকে শ্রীলঙ্কার মুখোমুখি হবে ভারত।

২০০৯ এবং ২০১৫-এর সাফে বাংলাদেশের বিপক্ষে ৩-১ গোলে জিতেছিল মালদ্বীপ। ২০১৬ সালে মালেতে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে আরো বড় লজ্জা টম সেইন্ট ফিট বাহিনীর। ০-৫ গোলে হার। ফুটবল পাগল এই দেশটির বিপক্ষে বাংলাদেশের সর্বশেষ জয় ২০০৩ সালের সাফের গ্রুপ পর্বে ( ১-০) এবং ফাইনালে। ১-১ এ খেলা শেষ হওয়ার পর টাইব্রেকারে ৫-৪ গোলে জয়। পরের ১৮ বছরের তিন ম্যাচে দিহোভীদের (মালদ্বীপবাসীদের এই নামে ডাকা হয়) জয়জয়কার হলেও বৃহস্পতিবার লাল সবুজদের বিজয়োৎসব করাতে চান অস্কার ব্রুজন।

দেড় বছর মালদ্বীপের নিউ রেডয়েন্টে কাজ করা অস্কার ব্রুজনের মতে, নেপালের কাছে প্রথম ম্যাচে হারের ফলে চাপের মুখে আছে মালদ্বীপ। ফলে এদিন তারা জিততে চাইবে। এটা তাদের কাছে ফাইনাল তুল্য ম্যাচ। তবে আমরা আমাদের অবস্থান হারাতে চাই না। মালদ্বীপকে হারিয়েই ফাইনালের পথে থাকতে চাই। অন্য দিকে মালদ্বীপ হারলে তারা আরো বিপদে পড়ে যাবে।’

বৃহস্পতিবার এই প্রতিপক্ষদের বিপক্ষে জিততে তাদের দুর্বল ডিফেন্সলাইনকে পুঁজি করতে চান বাংলাদেশ কোচ। বললেন, ‘ম্যাচের শুরু থেকেই আমরা জয়ের জন্য খেলবো।’ সেইসাথে সাবধানী মালদ্বীপের ভয়ঙ্কর ফরোয়ার্ড লাইন নিয়েও। জানান, মালদ্বীপের আলী আশফাক, আলী ফাসির, হামজা মোহাম্মদ এবং ইব্রাহিম আইসামদের নিয়ে গড়া আক্রমনভাগ সাফ অঞ্চলের অন্যতম সেরা। জয়ের জন্য তারা আক্রমনাত্মক খেলবে। তবে বাংলাদেশের রক্ষভাগও খুব ভালো। মালদ্বীপের বিপক্ষে সেরা ডিফেন্স লাইনই দেখবেন।

গত দুই ম্যাচেই লাল-সবুজদের গোলদাতা দুই ডিফেন্ডার। ফরোয়ার্ডরা এখনও গোলের দেখা পাননি। অবশ্য তা নিয়ে চিন্তিত নন অস্কার। তার মতে, ‘কে গোল করলো তা বিষয় নয়। আমাদের দরকার তিন পয়েন্ট। দলের ১১ জন ফুটবলারই দারুন ফরোয়ার্ড এবং চমৎকার রক্ষনভাগের কাজ করতে দক্ষ।’ তবে ম্যাচটি রাতে না হয়ে বিকেলে হলে ভালো হতো। কারন বাংলদেশে ফুটবল খেলা হয় বিকেলে। জানান তিনি। কার্ড সমস্যায় রাকিব এবং বিশ্বনাথকে আজ না পাওয়া গেলেও সমস্যা নেই উল্লেখ করে কোচ বলেন, আমি খুব খুশী যে দলের অন্য ফুটবলারদের একাদশে সুযোগ দিতে পারছি।

বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া একটাই বক্তব্য, মালদ্বীপ কি করছে, কি আছে তা নিয়ে ভাবছি না। আমরা এই ম্যাচে ও ৩ পয়েন্ট চাই।

মালদ্বীপের কোচ আলী সুজানের মতে, বাংলাদেশ অবশ্যই শক্তিশালী দল। তারা ৪ দিনে দুই ম্যাচ খেলে ৪ পয়েন্ট অর্জন করেছে। আমরা প্রথম ম্যাচে হেরে পেছনে পড়ে গেছি। তবে সেই ম্যাচের ভুল থেকে শিক্ষা নিয়েই বাংলাদেশের বিপক্ষে জয়ের জন্য মাঠে নামবো।’ মালদ্বীপের এই স্থানীয় কোচ যোগ করেন, আলী আশফাকের নেতৃত্বে আমাদের আক্রমণভাগ জয়ের জন্যই খেলবে। এ ছাড়া উপায়ও যে নেই। তবে গত ম্যাচের একাদশ থেকে কয়েকজনকে বাদ দেয়া হবে।

মালদ্বীপের অধিনায়ক আকরাম আবদুল ঘানিও বাংলাদেশকে হারিয়েই ঘুরে দাঁড়ানোর কথা উল্লেখ করেন। জানান, নেপালের বিপক্ষে হারের পর চাপে রয়েছি আমরা।


আরো সংবাদ



premium cement
কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত বগুড়ায় ধানের জমিতে পানি সেচ দেয়া নিয়ে খুন জিআই স্বীকৃতির সাথে গুণগত মানের দিকেও নজর দিতে হবে : শিল্পমন্ত্রী অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায়

সকল