২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

বাংলাদেশ ফাইনালে খেলার যোগ্যতা রাখে : সালাউদ্দিন

কাজী সালাউদ্দিনে -

দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত সাফ ফুটবল। ১৩তম এই আসর শুরুর এক সপ্তাহ আগে হঠাৎ কোচ বদল বাংলাদেশ দলের। ইংল্যান্ডের জেমি ডে’র বদলে স্পেনের অস্কার ব্রুজন।

বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের একক সিদ্ধান্তেই পুরাতন কোচকে বাদ দিয়ে নতুন কোচকে দায়িত্ব দেয়া। কঠিন এক চ্যালেঞ্জ নিয়েই এই সিদ্ধান্ত গ্রহণ। এই সিদ্ধান্ত যে সঠিক ছিল সেটার পক্ষে যুক্তি দাঁড় করানোর উপলক্ষ্য পেয়ে গেছেন বাফুফে সভাপতি। একই সাথে তিনি সাফেরও প্রেসিডেন্ট। বাংলাদেশ দলের খেলা দেখতে বর্তমানে মালেতে অবস্থান করছেন তিনি।

শ্রীলঙ্কা এবং ভারতের সাথে জামাল ভূঁইয়াদের খেলা দেখেছেন। আজ তার বাংলাদেশে ফেরার কথা থাকলেও আগামীকাল ৭ অক্টোবর বাংলাদেশ- মালদ্বীপ ম্যাচ দেখে দেশে ফিরবেন। দুই ম্যাচ দেখে জাতীয় দলের সাবেক এই অধিনায়ক এবং কোচের বিশ্লেষণ, বাংলাদেশ দল এবারের সাফের ফাইনালে খেলার যোগ্যতা সম্পন্ন। সঠিক পথেই আছে আমাদের ফুটবল। বাংলাদেশের পরের দুই ম্যাচে জেতা উচিত মালদ্বীপ ও নেপালের বিপক্ষে।

জাতীয় দলের খেলা দেখতে মার্চে নেপাল এবং গতমাসে কিরগিজস্তান যান সালাউদ্দিন। সে সময় লাল-সবুজ জার্সীধারীদের খেলায় হতাশ এবং বিরক্ত হলেও এবারের বাংলাদেশ দলের খেলায় সন্তুষ্ট। কোচ জেমি ডেকে অব্যহতি দেয়ার নেপথ্যও তাই।

গতকাল মালেতে বাংলাদেশী ক্রীড়া সাংবাদিকদের জন্য আয়োজিত মধ্যাহ্নভোজে বাফুফে ও সাফের সভাপতি বলেন, ‘জেমির সময় বাংলাদেশ দলের পারফরম্যান্স ছিল খারাপ। খেলোয়াড় বাছাইয়ে উল্টা পাল্টা করে ফেলেছিল। তাই তাকে সরিয়ে অস্কার ব্রুজনকে দায়িত্ব দেয়া ছাড়া আর কোনো বিকল্প ছিল না। আমার সিদ্ধান্তটা সঠিকই ছিল।’

মালেতে অবস্থানরত বাংলাদেশ দলের পারফরমান্স বিচার করে সালাউদ্দিন উল্লেখ করেন, ‘আসলে এটাই বাংলাদেশ দলের খেলা। তবে আরো ভালো খেলার যোগ্যতা আছে।’ উদাহরণ হিসেবে সামনে আনলেন ভারতের বিপক্ষে ১ গোলে পিছিয়েও ১০ জনের বাংলাদেশ দলের ম্যাচে ড্র করার ঘটনা। তবে অন্য সবার মতো তারো বক্তব্য, ম্যাচে আমরা জয়ের সুযোগই হারিয়েছি। অন্তঃত দুটি গোলের সুযোগ নষ্ট হয়েছে। আমাদের জেতা উচিত ছিল ২-১ গোলে।

পরের দুই ম্যাচ মালদ্বীপ ও নেপালের বিপক্ষে। এই দুই ম্যাচ প্রসঙ্গে বলেন, এই দুই ম্যাচের বাংলাদেশের জেতা উচিত। আমি মনে করি ফুটবলারদের দক্ষতা আছে এই দুই ম্যাচ জেতার।’ এরপর যোগ করেন, আমি বলবো বাংলাদেশ এবারের সাফের ফাইনালে খেলার যোগ্যতা সম্পন্ন।


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল