২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মালদ্বীপের দুর্বল ডিফেন্সে নজর বাংলাদেশ কোচের

মালদ্বীপের দুর্বল ডিফেন্সে নজর বাংলাদেশ কোচের -

মালদ্বীপের নিউ রেডিয়েন্ট ক্লাব। আর্থিক দুর্বলতার কারণে মালদ্বীপের দিহোভী প্রিমিয়ার লিগ থেকে বাদ পড়েছে ভিক্টোরি ক্লাব ও নিউ রেডিয়েন্ট। ফুটবলারদের এক বছরের পাওনা দিতে ব্যর্থতাই তাদের দোষ। তবে নিউ রেডিয়েন্টের ফুটবল ইতিহাসে সোনার হরফে লেখা থাকবে অস্কার ব্রুজনের নাম।

বাংলাদেশ জাতীয় দলের বর্তমান কোচ ব্রুজনার ২০১৮ সালে বসুন্ধরা কিংসের দায়িত্ব নেয়ার আগে ছিলেন এই নিউ রেডিয়েন্টের দায়িত্বে।

ভারতের স্পোর্টিং ডি গোয়া ও মুম্বাই সিটি এফসির পর ২০১৭ সালে মালদ্বীপের এই ক্লাবের প্রধান কোচ হন। মালের ওই ক্লাবে কাটানো দেড় বছর তার ক্যারিয়ারে এনে দিয়েছে দিহোভী প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নশিপ, মালদ্বীপ এফএ কাপ এবং প্রেসিডেন্টস কাপ ট্রফি।

ফলে মালদ্বীপে এখনো ব্যাপক জনপ্রিয় অস্কার ব্রুজন। তবে আগামীকাল তিনি মালদ্বীপবাসীর জাতীয় শত্রু হয়ে দাঁড়াবেন। ফুটবল পাগল এই দেশটির সাফ শিরোপা ধরে রাখার লড়াই বুধবার দশটায়। বাঁচা-মরার এই মিশন বাংলাদেশের বিপক্ষে।

ফাইনালে খেলার আশা জিইয়ে রাখতে বুধবার এবারের সাফ স্বাগতিকদের জিততেই হবে। অন্যদিকে বিপরীতে মালদ্বীপের বিপক্ষে অস্কার ব্রুজনের দল বাংলাদেশের জয় মানে ফাইনালের পথে আরো একধাপ এগিয়ে যাওয়া।

এই লক্ষ্য পূরণে মালদ্বীপ দলের দুর্বলতাও পেয়ে গেছেন স্প্যানিশ ব্রুজন। স্বাগতিকদের নড়বড়ে রক্ষণভাগকে পুঁজি করেই জয়ের বন্দরে পৌঁছাতে চায় বাংলাদেশ।

এদিকে, গত রোববার নেপাল ৩-২ গোলে শ্রীলঙ্কাকে হারিয়ে ৬ পয়েন্ট নিয়ে সবার উপরে রয়েছে।

প্রথম ম্যাচে গ্যালারী ভর্তি দশর্কের সমর্থন নিয়েও জিততে পারেনি মালদ্বীপ। নেপালের কাছে ০-১ গোলে হেরে দেয়ালে পিঠ ঠেকে গেছে তাদের। ফলে বাংলাদেশের বিপক্ষে জয়ের বিকল্প কোনো কিছু ভাবার সুযোগ নেই।

দ্বিতীয় ম্যাচে এসে পূর্ণ তিন পয়েন্ট পেতে তারা যে মরিয়া আক্রমণ চালাবে তা ভালো করেই জানেন বাংলাদেশের নবনিযুক্ত কোচ। দলটির আছে আলী আশফাকের অধীনে দুর্দান্ত আক্রমণভাগ। তবে ডিফেন্স লাইন নড়বড়ে। বিপক্ষ দলের এই ফাঁক-ফোঁকড়ই কাজে লাগাতে চান বাংলাদেশ কোচ।

সোমবার মালের হ্যানবেরু মাঠে অনুশীলন শেষে অস্কার ব্রুজন বলেন, ‘মালদ্বীপের আক্রমণভাগ সাফের দেশগুলোর মধ্যে অন্যতম সেরা। কিন্তু তাদের রক্ষণভাগ অতোটা ভালো নয়। এই রক্ষণ প্রাচীরের ফাটলই কাজে লাগাতে চাই।’ সাথে যোগ করেন, ‘আলী আশফাক, আলী ফাসির, ইবরাহিমদের গড়া মালদ্বীপের ফরোয়ার্ড লাইন খুবই ভয়ঙ্কর। ৩৬ বছরের আশফাক এখনো দুর্বার, তার পায়ের কাজ আর গতিতে। তবে আমাদের রক্ষণভাগের উপর আমার আস্থা আছে। তারা কোনো সুযোগই দেবে না।’

শ্রীলঙ্কাকে হারানোর পর ভারতের সাথে ড্র করে বাংলাদেশ দল এখন দারুণ উজ্জীবিত। তাদের সামনে এখন পরের মিশন মালদ্বীপকে হারানো, যাদেরকে ২০০৩-এর সাফের পর আর হারানো সম্ভব হয়নি। এই কঠিন মিশনে বাংলাদেশ ম্যাচে পাচ্ছে না রাইটব্যাক বিশ্বনাথ ও রাকিবকে। লালকার্ড পাওয়ায় সাসপেন্ড রয়েছেন তারা। তবে আশার খবর ডিফেন্ডার রেজা সুস্থ হয়ে সোমবার অনুশীলনে ফিরেছেন। সোহেল রানাও রয়েছেন ৯০ মিনিটের ম্যাচ খেলার মতো অবস্থানে।


আরো সংবাদ



premium cement