২৫ অক্টোবর ২০২১, ৯ কার্তিক ১৪২৮, ১৭ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

জামালদের ভাবনা জুড়ে শুধুই শিরোপা

জামালদের ভাবনা জুড়ে শুধুই শিরোপা - ছবি : সংগৃহীত

দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপ। আগামী ১ অক্টোবর থেকে মালদ্বীপের মালেতে শুরু হবে পাঁচ দলের লড়াই। টুর্নামেন্টে অংশ নিতে আগামীকাল দেশ ছাড়বে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। টুর্নামেন্ট খেলতে যাওয়ার আগে সোমবার সংবাদ সম্মেলনে জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়া জোর দিয়েছেন শিরোপা জয়ে। তার মতে, ‘আমরা মালদ্বীপে ভালো কিছু করতে চাই। নিজেদের সেরা ফুটবলটা খেলে ফাইনালে ট্রফি স্পর্শ করতে চাই।’

তিনি আরো বলেন, ‘আমরা সঠিক অনুশীলন করেছি এবং ভালো ছন্দে আছি। আশা করি ভালো কিছু নিয়েই দেশে ফিরতে পারব।’ জাতীয় দলে দায়িত্ব নিয়ে অস্কার সরাসরি বলেছেন তিনি আক্রমণাত্মক ফুটবল এবং ৪-৩-৩ ছকে খেলাতে চান। মাত্র এক সপ্তাহের কম সময়ে অস্কারের এই কৌশল রপ্ত করতে সমস্যা হয়নি বলে জানান জামাল, ‘জেমি ৩-৪-৩ এ খেলাতেন। বাংলাদেশের বেশিরভাগ ক্লাব ৪-৩-৩ এ খেলে। নতুন কোচও সেটি খেলাতে চাইছেন। ফলে আশা করি কোনো সমস্যা হবে না।’

জাতীয় দলের নতুন কোচ অস্কার ব্রুজন প্রথম ম্যাচকে বড় টার্নিং পয়েন্ট হিসেবে দেখছেন, ‘আমাদের প্রথম ম্যাচ শ্রীলঙ্কার বিপক্ষে। ওই ম্যাচে বাংলাদেশ জয় দিয়ে শুরু করলে দারুণ এক সূচনা হবে।’ এলিটা কিংসলের বিষয়ে হতাশ বাফুফে। তার খেলার ছাড়পত্র ফিফা থেকে এখনো পায়নি বাফুফে। ফলে সাফে খেলা হচ্ছে না তার।

বাংলাদেশে পড়েছে দক্ষিণ এশিয়ান জোনে। এই জোনের যে সাতটি দেশ আছে, তাদের নিয়ে ‘দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ’ খ্যাত সাফ চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হয়ে আসছে সেই ১৯৯৩ সাল থেকে। এ পর্যন্ত অনুষ্ঠিত ১২টি আসরে বাংলাদেশ মাত্র একবার শিরোপা জিততে পেরেছে (২০০৩ সালে)। আর ফাইনাল খেলেছে মাত্র তিনবার (১৯৯৯ ও ২০০৫ আসরে রানার্সআপ)। ২০০৫ সালে ফাইনাল খেলার পর মাত্র একবার সেমিফাইনাল খেলতে পেরেছে (২০০৯ আসরে)। ২০০৮, ২০১১, ২০১৩, ২০১৫ ও ২০১৮ আসরে গ্রুপ পর্বের গণ্ডিই পেরুতে পারেনি! এতটাই হতশ্রী অবস্থা লাল-সবুজ বাহিনীর!

এবার সাফ ফুটবল হচ্ছে মালদ্বীপে। পাকিস্তান ও ভুটান এবার অংশ নেবে না। ফলে পাঁচ দলকে নিয়ে এবার গ্রুপ নয়, সিঙ্গেল লিগভিত্তিতে খেলা হবে। পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল খেলবে ফাইনালে। দুই দল কম থাকায় যেখানে বাংলাদেশ দল এবার ১৮ বছর পর শিরোপা জিততে আত্মবিশ্বাসে টগবগ করছে।



আরো সংবাদ


বাংলাদেশ দখলের হুমকি দিয়ে লাভ কার (৫৬২৬১)অভাবের তাড়নায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আত্মহত্যা করলেন বিজিবি সদস্য! (১৭৫২২)ইসলাম ধর্ম গ্রহণ করলেন আন্তর্জাতিক তায়কোয়ান্দোর রেফারি ড. পেটেল (১৫৭৭১)গেইলের প্রয়োজন ৯৭ রান, সাকিবের ১ উইকেট (৯১৫৯)প্রতিরক্ষার মতোই যোগাযোগ অন্যের হাতে রাখতে পারি না : এরদোগান (৬৬৫৫)মিয়ানমারের উত্তরাঞ্চলে ব্যাপক সৈন্য সমাবেশ, গণহত্যার আশঙ্কা জাতিসঙ্ঘের (৬৬০৪)ভারতের বিরুদ্ধে দলে যাদের রেখেছে পাকিস্তান (৬৩২১)সিরিয়ায় ইসরাইলি বিমান হামলায় বাধা দিবে না রাশিয়া (৬২২৬)আজ থেকে সুপার লিগ : সুপার টুয়েলভের কখন কোন দলের খেলা (৫৮৭৪)পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের বিষয়ে চুক্তির দ্বারপ্রান্তে যুক্তরাষ্ট (৫৭৭৯)