২৮ অক্টোবর ২০২১
`

মেসির জার্সিতে অভিষেক ম্যাচে বার্সেলোনাকে জয় উপহার দিলেন ফাতি

মেসির জার্সি গায়ে অভিষেকটাকে রঙিন করে রাখলেন ফাতি। - ছবি : সংগৃহীত

লিওনেল মেসির ১০ নম্বর জার্সি গায়ে অভিষেকটাকে রঙিন করে রাখলেন ১৮ বছর বয়সী স্প্যানিশ তরুণ আনসু ফাতি।
রোববার লেভান্তের বিপক্ষে বার্সেলোনার ৩-০ গোলের জয়ের ম্যাচটিতে ইনজুরি টাইমে দলের হয়ে তৃতীয় গোলটি করেছেন বদলি হিসেবে খেলতে নামা ফাতি। এই জয়ে কিছুটা হলেও স্বস্তি ফিরে এসেছে কোচ রোনাল্ড কোম্যানের মনে।

গত বছর নভেম্বরে সর্বশেষ বার্সেলোনার হয়ে মাঠে নেমেছিলেন ফাতি। ইনজুরির কারনে মাঠের বাইরে থাকা এই স্প্যানিশ তরুণ দীর্ঘ ৩২৩ দিন পর ক্যাম্প ন্যু’তে খেলতে নামলেন, তাও আবার মেসির ছেড়ে যাওয়া ১০ নম্বর জার্সি গায়ে। বার্সেলোনার জন্য গুরুত্বপূর্ণ এই জয়ে শেষ পর্যন্ত স্কোরশিটে নাম লিখিয়ে ম্যাচটিকে স্মরণীয় করে রাখলেন।

গোলের পর সতীর্থদের উষ্ণ অভ্যর্থনা পেয়েছেন। গোল দিয়ে বদলি বেঞ্চের পিছনে স্ট্যান্ডে দৌড়ে গিয়েছেন, যেখানে ছিল তার পুরো পরিবার ও ক্লাবের মেডিকেল স্টাফরা। পরে উচ্ছ্বসিত ফাতি বলেছেন, ‘আমি চিকিৎসকদের ধন্যবাদ জানাতে চাই। একইসাথে এই কঠিন সময়ে যারা আমার পাশে থেকে সহযোগিতা করেছে তাদের প্রতি আমি কৃতজ্ঞ। বিশেষ করে বার্সেলোনার সমর্থকরা অবিশ্বাস্য, তাদের সমর্থন আমার সাথে সবসময়ই ছিল।’

হাঁটুতে গুরুতর ইনজুরির কারণে তিনটি অস্ত্রোপচার করাতে হয়েছে। ২০১৯ সালে মূল দলের হয়ে অভিষেক হওয়ার পরের বছরই এত বড় ইনজুরি এই তরুণকে দারুণ হতাশাগ্রস্ত করে তুলেছিল। কিন্তু সকলের আন্তরিক প্রচেষ্টায় তিনি আবারো মাঠে ফিরেছেন, তাও আবার মেসির উত্তরসূরী হিসেবে। এই টিনএজারের জন্য এখনো অনেকটা পথ পাড়ি দেয়া বাকি। কিন্তু এভাবে ফিরে আসা, বিশেষ করে ঘরের মাঠে গোল দিয়ে নিজের জাত নতুন করে চেনানো সকলের ভাগ্যে জোটে না।

নিষেধাজ্ঞার কারণে কাল বার্সার টাচলাইনে ছিলেন না কোম্যান। তার অনুপস্থিতিতে কোচের দায়িত্বে থাকা সহকারী কোচ আলফ্রেড শুরেডার বলেছেন, ‘স্টেডিয়াম ভর্তি দর্শক ফাতির গোলের পর কি করেছে তা সবাই দেখেছে। আমরা সবাই জানি সে অসাধারণ একজন খেলোয়াড়। এমনটি সে গোলের সুযোগ পর্যন্ত পায়নি। কিন্তু সে ওই সুযোগটি নিজে থেকে তৈরি করে নিয়েছিল। এটা একজন জাত খেলোয়াড়ের ব্যক্তিগত গুন। আর আমরা এটাই চাই।’

৬ ম্যাচে ১২ পয়েন্ট সংগ্রহ করেছে বার্সেলোনা। গতকালের ফলাফল হয়তোবা চাপে থাকা কোম্যানকে বাঁচাতে পারবে না। আসন্ন আন্তর্জাতিক বিরতিকে সামনে রেখে ক্লাব হয়তো এ বিষয়ে পরিবর্তনের কথা ভাবতে পারে। কিন্তু অন্তত স্টেডিয়ামের ভিতরে একটি ইতিবাচক আবহ ফিরে এসেছে এটাই স্বস্তি।

গত চার ম্যাচে প্রথম জয়ের ফলে বার্সেলোনা লা লিগা টেবিলের পঞ্চম স্থানে উঠে এসেছে। এক ম্যাচ বেশি খেলে শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদ ৫ পয়েন্ট এগিয়ে রয়েছে। আগামী সপ্তাহে ওয়ান্ডা মেট্রোপলিটানোতে এ্যাথলেটিকো মাদ্রিদেও মুখোমুখি হবে কাতালান জায়ান্টরা।

মেমফিস ডিপের স্পট কিকে ৭ মিনিটেই এগিয়ে যায় বার্সেলোনা। ১৪ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন লুক ডি জং। ট্রান্সফার উইন্ডোর শেষ দিনে সেভিয়া থেকে বার্সেলোনায় যোগ দেবার পর এটাই ডি জংয়ের প্রথম গোল। কিন্তু কাল ম্যাচের মূল আকর্ষণ ছিলেন ১৭ বছর বয়সী জাভি ও ১৯ বছর বয়সী নিকো গঞ্জালেজ। একাডেমি থেকে উঠে আসা এই দুই তরুণের মধ্যে ভবিষ্যত দেখছে বার্সেলোনা।

বিরতির আগে বার্সেলোনার লিড আরো বাড়ানো উচিৎ ছিল। মাত্র এক গজ দূর থেকে বল জালে জড়াতে পারেননি জেরার্ড পিকে। জাভির দারুণ থ্রু বল থেকে ডিপেও ব্যর্থ হন। লেভান্তে গোলরক্ষক এইটর ফার্নান্দেজকে পরাস্ত করতে পারেননি জাভি। মধ্যমাঠ থেকে বেশ কিছু ভালো বল পেয়েও একের পর একের ব্যর্থতায় ব্যবধান বাড়াতে পারেনি বার্সেলোনা। কিন্তু শেষ পর্যন্ত ইনজুরি টাইমে ফাতি আর কোনো ভুল করেননি।

দিনের আরেক ম্যাচে এলচেকে ১-০ গোলে পরাজিত করে টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে রিয়াল সোসিয়েদাদ। ৮১ মিনিটে জয়সূচক গোলচি করেছেন অধিনায়ক মিকেল ওয়ারজাবাল। এবারের মৌসুমে সাত ম্যাচে এটি তার পঞ্চম গোল।

সূত্র : বাসস



আরো সংবাদ


সাইফউদ্দিনের বিশ্বকাপ শেষ, দলে ফিরলেন রুবেল (২৪১৭৬)প্রয়োজনে সেনাবাহিনীকে সর্বোচ্চ ত্যাগ স্বীকারে প্রস্তুত থাকার আহ্বান প্রধানমন্ত্রীর (১৭৪০৭)কাঁচপুরের বিশাল কারখানা বন্ধের পেছনে কারণ কী? (১৪৪৮৪)কেন ওভারটোন সেতুতে আত্মহত্যা করে কুকুররা (১৩৬২১)স্ত্রীকে বিক্রি করে স্মার্টফোন কিনল নাবালক স্বামী! (১২৫৩৮)পাকিস্তান জেতায় লাভ ভারতীয়দের! (১১৩৩৩)ওয়াকার ইউনিসের মন্তব্যে ক্ষুব্ধ ভারতীয় সাবেক ক্রিকেটার (৭৯৫৪)নিউজিল্যান্ডের বিরুদ্ধে পাকিস্তানের জয়ে ভারত আরো চাপে! (৭৬৭৪)ভারতে ফের ডুবোজাহাজের তথ্যপাচার, ৩ নৌ-কর্মকর্তা গ্রেফতার (৬৭৩৯)নির্বাচনের বিষয়ে বাংলাদেশের মানুষ সিদ্ধান্ত নেবেন : ডিকসন (৬৬৬৪)