২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

নাটকীয় রাতে সর্বোচ্চ আন্তর্জাতিক স্কোরার সেই রোনালদো

রিপাবলিক অফ আয়ারল্যান্ডের বিরুদ্ধে জোড়া গোল করেন রোনালদো - ছবি : হিন্দুস্তান টাইমস

বিতর্ক, গোল, রেকর্ড ও শিরোনাম যেন ক্রিশ্চিয়ানো রোনালদোর সাথে সমার্থক হয়ে গেছে। ৩৬ বছরের রোনালদো যে এখনো যেকোনো দলের জন্য অপরিহার্য আরো একবার রিপালবিক অফ আয়ারল্যান্ডের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতাপর্বের ম্যাচে তার প্রমাণ মিলল।

বৃহস্পতিবার মধ্যরাতে গোটা বিশ্বের নজর ছিল পর্তুগাল বনাম আয়ারল্যান্ড ম্যাচে, কারণ অবশ্যই ক্রিশ্চিয়ানো রোনালদো। এদিনই আলি দাইয়ের রেকর্ড ভেঙে একচ্ছত্রভাবে সর্বোচ্চ আন্তর্জাতিক গোলস্কোরার হওয়ার হাতছানি ছিল পর্তুগিজ অধিনায়কের কাছে। প্রথমার্ধে যখন পেনাল্টির সুযোগ পায় পর্তুগাল, তখন সকলেই একপ্রকার প্রায় রোনালদোর রেকর্ড গড়ার বিষয়ে নিশ্চিত ছিলেন।

তবে আয়ারল্যান্ড গোলরক্ষক বাজুনু, কোটি কোটি মানুষের হৃদয় চুরমার করে রুখে দেন রোনালদোর স্পট কিক। প্রথমার্ধে একাধিক সুযোগ হাতছাড়া করে পর্তুগাল। উপরন্তু দুরন্ত হেডে প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক আগে আইরিশদের এগিয়ে দেন জন ইগান। লুক্সেমবার্গের কাছে গত ম্যাচেই লজ্জার হারের পর সম্ভবত এই রাউন্ডের যোগ্যতাপর্বের সবচেয়ে বিস্ময়কর জয় থেকে এক মিনিট ও ইনজুরি টাইমের দূরত্ব ছিল আয়ারল্যান্ডের। তবে দলে রোনালদো থাকলে যে অসম্ভবকেও সম্ভব করা যায়।

দলের সবচেয়ে প্রয়োজনীয় মুহূর্তেই তো মহাতারকাদের মাহাত্ম্য আরো বেশি করে চোখে পড়ে। ৮৯ মিনিটে গঞ্জালো গুয়েদেশের কাটব্যাকে পেনাল্টি বক্সে স্বভাবচিত পজ, লাফ ও গোল, মুহূর্তেই আয়ারল্যান্ড হৃদয় ভঙ্গ করে নিজের কেরিয়ারের ১১০তম গোল করেন রোনালদো। আলি দাইয়ের সর্বকালীন গোলের রেকর্ড ভেঙে রচনা করেন ইতিহাস। তবে রোনালদো কবে ড্র করে খুশি হয়েছেন।

ইনজুরি টাইমের ষষ্ঠ মিনিটে ফের একবার উড়ন্ত বাজপাখির মতো ঝাঁপালেন তিনি। পরিমিত গতি, সঠিক দিশা ও অকল্পনীয় পরিস্থিতিতে শেষ মুহূর্তের গোলে জয় ছিনিয়ে নিলেন পর্তুগিজ মহাতারকা। রোনালদোর গোলসংখ্যা গিয়ে দাঁড়াল ১১১। এদিনের সকল শিরোনাম রোনালদোর সর্বোচ্চ গোলস্কোরার নিয়ে লেখা হবে ঠিকই, কিন্তু এই রাত দেখালো কেন রোনালদোরা বিশ্বের সকলের থেকে আলাদা

কিভাবে একজন ৩৬ বছর বয়সী রেকর্ডের চূড়ায় বসেও স্রেফ অদম্য ইচ্ছাশক্তি, হার না মানা মনোভাব ও জয়ের অসম্ভব খিদে মাধ্যমের বারংবার অসম্ভবকে সম্ভব করে। বৃহস্পতিবার রাত যদি কিছু প্রমাণ করে, তা হলো এখনো বিশ্ব ফুটবলকে রোনালদোর অনেক কিছু দেয়া বাকি, আরো অনেক রেকর্ড গড়ার লক্ষ্যে এখনো বদ্ধপরিকর পর্তুগালের মাদেইরা থেকে উঠে আসা সাধারণ ঘরের এক অসাধারণ ফুটবল তারকা।
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement