২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরি
`

মেসি কখনোই ম্যারাডোনার সমতুল্য নন : ক্যাম্পেস

মেসি কখনোই ম্যারাডোনার সমতুল্য নন : ক্যাম্পেস -

কোপা আমেরিকা জয়ের পর সবারই মাতামাতি লিওনেল মেসিকে নিয়ে। এই ফুটবলার কোপা আমেরিকা দিয়েই তার ক্যারিয়ারে প্রথম বড় কোনো ট্রফি জিতলেন আর্জেন্টিনার হয়ে। সাথে আর্জেন্টিনার ঘরে ২৮ বছর পর কোনো ট্রফি।

অর্জনটির আগ থেকেই মেসির সাথে তুলনা চলছিল দিয়েগো আরমান্ডো ম্যারাডোনার। অবশ্য মেসি এই প্রথম কোপা আমেরিকা জিতলেও ম্যারাডোনার ভাণ্ডারে নেই এই ট্রফি। এমনকি ব্রাজিলের পেলেও জিততে পারেননি কোপ আমেরিকা। পেলে এবং ম্যারাডোনার বিশ্বকাপ ট্রফি জয়ের রেকর্ড আছে। যা এখনো অধরা মেসির।

কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হওয়ার পর ফের আলোচনায় আসে মেসির সাথে গত বছর মারা যাওয়া ম্যারাডোনর তুলনার প্রসঙ্গ। তবে এই যুক্তি স্বপক্ষে থাকাদের সাথে একেবারেই ভিন্ন মত মারিও ক্যাম্পেসের।

১৯৭৮ এর বিশ্বকাপ জয়ী আর্জেন্টিনার এই স্ট্রাইকারের মতে, মেসি কোনোভাবেই ম্যারাডোনার সমকক্ষ হতে পারে না। তা মেসি চারটি বিশ্বকাপ জয় করলেও।

ইএসপিএন মেক্সিকোকে দেয়া সাক্ষারকারে ’৭৮ এর বিশ্বকাপে ৬ গোল দিয়ে সর্বোচ্চ গোলদাতা হওয়া ক্যাম্পেস জানান, ‘দূর্ভাগ্যজনকভাবে মেসিকে বসানোর চেষ্টা হচ্ছে ম্যারাডোনার জায়গায়। এটা খুবই কঠিন ম্যারডোনাকে সারা বিশ্ব জুড়ে থাকা আদর্শ ফুটবলারের স্থান থেকে সরানো।’

‘৭৮ এর ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে জোড়া গোল করা ক্যাম্পেস যোগ করেন, মেসি যদি ম্যারাডোনাকে টপকাতে চান তা কখনো সম্ভব নয় এমনকি এই মিশনে তিনি যদি টানা চারটি বিশ্বকাপও জয় করেন।

ঝাঁকড়া চুলের এই স্ট্রাইকারের মতে, ‘মেসি এখনো বিশ্বকাপ জিততে পারেনি। তবে এটা কোনো বিষয় নয়, কয়টি ট্রফি মেসি দলকে দিলো এবং নিজে কয়টি জয় করলো। তিনি কোনো ভাবেই ম্যারাডোনার অর্জনের ধারে কাছে নেই।’

 



আরো সংবাদ


ইরানের জেনারেল সোলাইমানির হত্যাকারী মার্কিন ও ইসরাইলি ২ কমান্ডার নিহত (২০৬৪৮)মুস্তাফিজদের দারুণ বোলিংয়ে রোমাঞ্চকর লড়াই জিতল রাজস্থান (৮৫৩৬)অন্য দেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান (৮০৯৩)ফিলিস্তিন রাষ্ট্র ইসরাইলের সাথে সংঘাত সমাধানের ‘উত্তম পন্থা’ : বাইডেন (৭৯৭৯)সাধারণ অধিবেশনে যোগ দিতে জাতিসঙ্ঘকে চিঠি দিল তালেবান (৭৭২৬)অন্যদেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান (৬৯৩৫)শিশু সন্তানকে হত্যা পর মায়ের আত্মহত্যা (৬৫৩৫)ড. মাহফুজুরকে ছেড়ে আসায় ট্রল, যা বললেন ইভা (৬১২৫)নতুন ঘরে বসবাস করা হলো না স্বামী-স্ত্রীর (৫৯৭৩)জামায়াতের কাছে হারল আ’লীগ প্রার্থী (৫৬৪৫)