১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরি
`

পেনাল্টি মিসের জেরে বর্ণবাদী মন্তব্যের শিকার ৩ ব্রিটিশ ফুটবলার

স্যাঞ্চো ও রাশফোর্ড - ছবি : সংগৃহীত

ইতালির বিরুদ্ধে পেনাল্টিতে ৩-২ ব্যবধানে পরাস্ত হয়ে ইউরো জয়ের স্বপ্নভঙ হয়েছে ইংল্যান্ডের। পরপর হতাশাজনকভাবে তিনটি পেনাল্টি মিস করেন রাশফোর্ড, স্যাঞ্চো ও সাকা। তারই জেরে ম্যাচের পরেই এক ন্যাক্কারজনক ঘটনার সাক্ষী হতে হলো তাদেরকে। তিন ফুটবলাররের উদ্দেশে সোশ্যাল মিডিয়ায় বর্ণবাদমূলক মন্তব্য করেন একদল ইংরেজ সমর্থক।

বর্তমানে গোট বিশ্বজুড়ে বর্ণবাদের বিরুদ্ধে লড়াইয়ের প্রতীক হয়ে উঠেছে হাঁটু গেড়ে বসা। তবে গোটা ইউরোতে ম্যাচ শুরুর আগে ইংল্যান্ড ফুটবলাররা হাঁটু গেড়ে বসলে, তার বিরুদ্ধে শব্দ করে নিজেদের মনোভাব আগেই স্পষ্ট করে দিয়েছিল ইংরেজ সমর্থকরা। তাই এই ঘটনা দুর্ভাগ্যজনক হলেও অবাক করার মতো নয়। তবে ঘটনাটির তীব্র নিন্দা করেছে ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)।

এক বিবৃতিতে এফএ জানায়, ‘এফএ কঠোরভাবে যেকোনো রকমেরই বর্ণবাদমূলক মন্তব্যের বিরুদ্ধে। ইংল্যান্ড তারকাদের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় ধেয়ে আসা কুরুচিকর মন্তব্যের তীব্র প্রতিবাদ জানাচ্ছে এফএ। কেউ যদি এমন মনোভাব পোষণ করে তাহল সে আমাদের মধ্যে একেবারেই স্বাগত নয়।’

লন্ডন পুলিশও ঘটনার তদন্ত শুরু করেছে বলেই জানানো হয়েছে। ইংল্যান্ডের প্রধানমন্ত্রী বরিস জনসনও ঘটনায় হতাশা প্রকাশ করেছেন। নিজের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টে তিনি লেখেন, ‘ইংল্যান্ড দলের খেলোয়াড়দের বিরুদ্ধে সোশ্যাল মিডিয়ায় বর্ণবাদমূলক মন্তব্য করা নয়, বরং তাদের নায়কের সম্মান জানানো উচিত। যারা এই ঘটনায় জড়িত তাদের নিজেদের ওপর লজ্জা হওয়া উচিত।’



আরো সংবাদ


কাবুলে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে রকেট হামলা (১৬০০২)তালেবানের বিরুদ্ধে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র চাইলেন মাসুদ (১৫৭০৩)মালয়েশিয়ায় স্বদেশীকে অপহরণের দায়ে মৃত্যুদণ্ডের মুখোমুখি ৪ বাংলাদেশী (১২৮৭১)মার্কিন সফরে মোদির ঘুম কেড়ে নেয়ার হুঁশিয়ারি শিখ গ্রুপের (১১৩৬১)নতুন ঘোষণা আফগান সেনাপ্রধানের (৯৮৫২)বিমানে হিজাব পরিহিতা দেখেই চিৎকার ‘মুসলিম সন্ত্রাসী’ (৭৩২১)ভারত সীমান্ত থেকে চীনের সেনা সরিয়ে নিতে জয়শঙ্করের হুঁশিয়ারি (৬০৯৮)যাত্রীবেশে উঠে গলা কেটে মোটরসাইকেল ছিনতাই (৬০১৫)রিকসা চালকের তথ্যে নিখোঁজ তিন ছাত্রী উদ্ধার (৫৯১৯)ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায় সৌদি আরব (৫৬৯১)