২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

গোল্ডেন বুট রোনালদোর, গোল্ডেন বল দোন্নারুমার

গোল্ডেন বুট রোনালদোর, গোল্ডেন বল দোন্নারুমার - ছবি : সংগৃহীত

ফাইনালে দুটি টাইব্রেকার শট ঠেকিয়ে নায়ক জিয়ানলুইজি দোন্নারুমা। তার বদান্যতায় ইতালি জিতেছে ইউরোর শিরোপা। শুধু তাই নয়, গোটা ইউরোজুড়েই এই গোলরক্ষক দারুণ খেলেছেন ইতালির গোলপোস্টের নিচে। তার পুরস্কার হিসেবে ইউরোর সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল জিতেছেন দোন্নারুমা। অন্যদিকে বেশি গোলদাতা হিসেবে গোল্ডেন বুট জিতেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো।

গতবারের চ্যাম্পিয়ন পর্তুগাল বিদায় নেয় নক আউট পর্ব থেকে। দলের অধিনায়ক রোনালদো করেন পাচ গোল। একটি অ্যাসিস্ট। রোনালদোর সঙ্গে গোল্ডেন বুট জেতার লড়াইয়ে ছিলেন ইংল্যান্ডের হ্যারি কেইন। ৪ গোল করা ইংল্যান্ডের অধিনায়ক ফাইনালে ছিলেন নিষ্প্রভ। তাতেই নিশ্চিত হয়ে যায় রোনালদোর গোল্ডেন বুট জেতা।

টুর্নামেন্টে রোনালদোর সমান ৫ গোল করেন চেক প্রজাতন্ত্রের প্যাট্রিক চেকও। তবে রোনালদোর পাঁচ গোলের সাথে একটি অ্যাসিস্ট থাকায় তার কাছেই গেল আরেকটি স্বীকৃতি।

প্রথম ম্যাচে হাঙ্গেরির বিপক্ষে দুই গোল করেন রোনালদো। জার্মানির বিপক্ষে আরেকটি। ফ্রান্সের বিপক্ষেও করেন দুই গোল। দ্বিতীয় রাউন্ডের ম্যাচে রোনালদো গোল করতে ব্যর্থ হন বেলজিয়ামের বিপক্ষে। তার দলও বিদায় নেয়। ১৪ গোল করে এবারই ইউরোর ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার রেকর্ড গড়েন বিশ্বের অন্যতম সেরা ফুটবলার।

জমজমাট ইউরোর লড়াই শেষে কাপ উঠেছে ইতালির ঘরে। রোববার রাতে লন্ডনের ওয়েম্বলিতে টানটান উত্তেজনার ফাইনালে টাইব্রেকারে স্বাগতিক ইংল্যান্ডকে ৩-২ গোলে হারিয়ে দেয় আজ্জুরিরা।


আরো সংবাদ



premium cement
অনির্দিষ্টকালের জন্য বন্ধ চুয়েট, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ সখীপুরে সাবেক ও বর্তমান এমপির সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষ তীব্র গরমের জন্য আওয়ামী লীগ সরকার অন্যতম দায়ী : মির্জা আব্বাস সৈয়দপুরে জামায়াতের উদ্যোগে সালাতুল ইসতিসকার নামাজ আদায় জিম্বাবুয়ে সিরিজের শুরুতে না থাকার কারণ জানালেন সাকিব ঝালকাঠিতে গ্রাম আদালত কার্যক্রম পরিদর্শনে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল চুয়াডাঙ্গায় বাতাসে আগুনের হল্কা : গলে যাচ্ছে সড়কের পিচ বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার

সকল