৩০ জুলাই ২০২১
`

ইংল্যান্ডকে রুখে দিলো স্কটল্যান্ড

ইংল্যান্ডকে রুখে দিলো স্কটল্যান্ড - ছবি : সংগৃহীত

সব দিক থেকেই এগিয়ে ছিল ইংল্যান্ড। ম্যাচটিও হয়েছে তাদেরই মাটিতে, ওয়েম্বলিতে। উত্তেজনাপূর্ণ ম্যাচে জিতলেই নক আউট পর্ব নিশ্চিত হতো ইংলিশদের। কিন্তু পারেনি সাউথগেটের দল। দারুণ পারফরম্যান্সে ইংল্যান্ডকে রুখে দিয়েছে স্কটল্যান্ড।

লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে শুক্রবার রাতে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ‘ডি’গ্রুপের ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে। নিজেদের প্রথম ম্যাচে চেক প্রজাতন্ত্রের কাছে হেরেছিল স্কটল্যান্ড। দ্বিতীয় ম্যাচে ইংলিশদের বিরুদ্ধে এক পয়েন্ট নক আউট পর্বের আশা জিইয়ে রাখল স্কটিশদের।
পুরো ম্যাচে গোলের উদ্দেশে ৯টি শট নেয়া ইংল্যান্ড লক্ষ্যে রাখতে পারে কেবল একটি। তাদের একটি প্রচেষ্টা অবশ্য বাধা পায় পোস্টে। স্কটল্যান্ডের ১১ শটের ২টি লক্ষ্যে ছিল।

১১ মিনিটে এগিয়ে যেতে পারত ইংল্যান্ড। কিন্তু ম্যাসন মাউন্টের কর্নারে ছয় গজ বক্সে অনেকটা লাফিয়ে স্টোন্সের নেওয়া হেড লাগে পোস্টে। ২৯ মিনিটে ডাইভিং হেডে চেষ্টা করেন হ্যারি কেইন, কিন্তু বল লক্ষ্যে থাকেনি। পরের মিনিটে দারুণ এক সেভে ইংল্যান্ডের ত্রাতা জর্ডান পিকফোর্ড। কাছ থেকে ও ডনেলের ভলি ডান দিকে ঝাঁপিয়ে এক হাতে ফেরান এভারটনের এই গোলরক্ষক।

দ্বিতীয়ার্ধের শুরুতে লক্ষ্যে একমাত্র শটটি নিতে পারে ইংল্যান্ড। মাউন্টের প্রচেষ্টা ফেরান গোলরক্ষক ডেভিড মার্শাল। ৫৫ মিনিটে ভালো পজিশনে বল পেয়ে উড়িয়ে মারেন জেমস। ৬৩ মিনিটে আরেক দফা বেঁচে যায় ইংল্যান্ড। ডি-বক্সের ভেতর থেকে লিনডনের শট গোললাইন থেকে ফেরান জেমস।

শেষের দিকে উত্তেজনা ছড়ালেও গোলের দেখা পায়নি কোন দল। জয়ের সমাান ড্র নিয়ে মাঠ ছাড়ে স্কটল্যান্ড। ইংল্যান্ড শিবিরে দেখা যায় হতাশা।

ডি গ্রুপে দুই ম্যাচে একটি করে জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে চেক রিপাবলিক। সমান পয়েন্ট নিয়ে দুইয়ে ইংল্যান্ড। ১ পয়েন্ট করে নিয়ে ক্রোয়েশিয়া তিনে ও স্কটল্যান্ড চারে আছে। গ্রুপের শেষ ম্যাচে মী মঙ্গলবার চেক রিপাবলিকের মুখোমুখি হবে ইংল্যান্ড। একই সময়ে স্কটল্যান্ডের বিপক্ষে খেলবে ক্রোয়েশিয়া।



আরো সংবাদ