২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

পেরুকে উড়িয়ে জয়ের ধারায় ব্রাজিল

পেরুকে উড়িয়ে জয়ের ধারায় ব্রাজিল - ছবি : সংগৃহীত

ভেনিজুয়েলাকে হারিয়ে কোপা মিশন শুরু করা ব্রাজিল রয়েছে জয়ের ধারায়। শুক্রবার সকালে এ গ্রুপের ম্যাচে পেরুকে শেষের ঝড়ে উড়িয়ে দিয়েছে ব্রাজিল। সাম্বা ছন্দে নেইমাররা জয় পেয়েছে ৪-০ ব্যবধানে।

প্রথমার্ধে সান্দ্রোর গোলে এগিয়ে যাওয়া ব্রাজিলকে দ্বিতীয়ার্ধে গোলের আন্দন্দে ভাসান নেইমার। ম্যাচের শেষ মূহুর্তে তৃতীয় গোলটি করেন রিবেইরো। অতিরিক্ত সময়ে স্কোরলাইন ৪-০ করেন চার্লিশন।

গোটা ম্যাচে গোল পোস্টে ব্রাজিল শট নিয়েছে ১৬টি, এর মধ্যে ৮টিই ছিল লক্ষ্যে। সেখানে সাত শটের মধ্যে মাত্র দুটি লক্ষ্যে ছিল পেরুর। বল দখলে ব্রাজিলের আধিপত্য, শতকরা ৫৫ ভাগ। গোল না পেলেও ফাউলের দিক থেকে এগিয়ে ছিল পেরু, ২০টি। ব্রাজিলও কম করেনি, ১৪টি। কর্ণারেও পেরু এগিয়ে তিনটি, ব্রাজিল দুটি।

ম্যাচের ১২ মিনিটেই লিড নেয় ব্রাজিল। এভারটন রিবেইরোর পাসে দুর্দান্ত ভলিতে পেরুর জাল কাপান আলেক্স সান্দ্রো। প্রথম গোল হজমের পর একটু গোছানো ফুটবল উপহার দেয় পেরু। ঘর সামলানোর পাশাপাশি বেশ কটি আক্রমণও করেছে তারা। প্রথমার্ধে বাকি সময়টা পেরু ভালো খেলেছে। কিন্তু গোলের দেখা পায়নি।

দ্বিতীয়ার্ধে ব্রাজিল স্বরুপে ফিরতে শুরু করে পুনরায়। সংঘবদ্ধ আক্রমণে প্রতিপক্ষকে ব্যস্ত রাখে তিতে শিবির। ৫২ মিনিটে অল্পের জন্য গোল পাননি ডানিলো। ৬৩ মিনিটে পেনাল্টি পেয়েছিল ব্রাজিল। প্রতিপক্ষের বক্সে ফাউলের শিকার নেইমার। রেফারি প্রথমে স্পট কিকের বাশি বাজালেও পরে ভিএআরে সিদ্ধান্ত পাল্টান। পেনাল্টি কিকের সুযোগ হারায় ব্রাজিল।

তাতে অবশ্য ব্রাজিলের জয় পেতে খুব বেগ পেতে হয়নি। এর মিনিট পাচেক পরই ব্রাজিলকে গোলের আনন্দে ভাসা নেইমার। বক্সের মধ্যে চমৎকার শটে জাল কাপান তিনি। ব্রাজিলের জার্সিতে নেইমারের এটি ৬৮তম গোল। সেলেকাওদের হয়ে সর্বোচ্চ ৭৭ গোলের মালিক পেলেকে ছুতে নেইমারের দরকার আর মাত্র নয়টি গোল।

৭৯ মিনিটে একটি ফ্রি কিকে গোলের সুযোগ তৈরি করেও ব্যর্থ পেরু। ৮৯ মিনিটে ব্রাজিল এগিয়ে যায় ৩-০ ব্যবধানে। ব্রাজিলের জার্সিতে প্রথমবারের মতো গোলের দেখা পান রিবেইরো। রিচারলিশনের ক্রসে নেইমারের বুদ্ধিদীপ্ত পাস, গোল করেন রিবেইরো।

অতিরিক্ত সময়ে পেরুর কফিনে শেষ পেরেক ঠুকেন রিচার্লিশন। ফিরমিনোর পাসে বক্সের মধ্যে তার নেয়া প্রথম শট প্রতিহত করা হয়। ফিরতি বলে শুয়ে পড়েই জাল কাপান তিনি। ৪-০ গোলের বড় জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

টানা দুই জয়ে এ গ্রুপের শীর্ষে রয়েছে ব্রাজিল। পয়েন্ট ৬। দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে কলম্বিয়া।


আরো সংবাদ



premium cement