২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

১৩ বছর পর ইউরো শেষ ষোলোয় নেদারল্যান্ডস

১৩ বছর পর ইউরো শেষ ষোলোয় নেদারল্যান্ডস - ছবি : সংগৃহীত

ইউরো ফুটবলে তৃতীয় দল হিসেবে শেষ ষোলোয় নাম লিখিয়েছে নেদারল্যান্ডস। অস্ট্রিয়াকে হারিয়ে ২০০৮ সালের পর ইউরোর নক আউট পর্বে ডাচ শিবির।

আমস্টারডামের ইয়োহান ক্রুইফ অ্যারেনায় বৃহস্পতিবার রাতে ‘সি’ গ্রুপের ম্যাচে ২-০ গোলে জিতেছে নেদারল্যান্ডস। সবশেষ দুই মেজর টুর্নামেন্টে (২০১৬ ইউরো ও ২০১৮ বিশ্বকাপ) খেলতে ব্যর্থ হওয়া নেদারল্যান্ডস ২০০৮ সালের পর এই প্রথম ইউরোর নকআউট পর্বে উঠল।

পুরো ম্যাচে বল দখলে কিছুটা এগিয়ে ছিল অস্ট্রিয়া। তবে গোলের উদ্দেশে তাদের ৯ শটের একটি ছিল শুধু লক্ষ্যে। বিপরীতে নেদারল্যান্ডসের ১৪ শটের ৪টি লক্ষ্যে ছিল।

১১ মিনিটেই এগিয়ে যায় নেদারল্যান্ডস। সফল স্পট কিকে দলকে এগিয়ে নেন ডিপাই। ডি-বক্সে ডামফ্রিসকে অস্ট্রিয়ার ডাভিড আলাবা ফাউল করলে ভিএআরের সাহায্যে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

৪০ মিনিটে প্রথমার্ধের সবচেয়ে সহজ সুযোগ হাতছাড়া করেন ডিপাই। দ্বিতীয়ার্ধের ৬৭ মিনিটে ব্যবধান বাড়ান ডামফ্রিস। মালেনের পাসে কাছ থেকে তার নেওয়া শট গোলরক্ষকের হাত ছুঁয়ে জালে জড়ায় (২-০)। শেষ অবধি ডাচদের পরীক্ষা নিতে পারেনি অস্ট্রিয়া। দারুণ জয় নিয়ে মাঠ ছাড়ে ডাচ বাহিনী।

টানা দুই জয়ে সি গ্রুপের শীর্ষে নেদারল্যান্ডস। ৬ পয়েন্ট। সমান তিন পয়েন্ট নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছে ইউক্রেন ও অস্ট্রিয়া। আগামী সোমবার শেষ ম্যাচে নর্থ মেসিডোনিয়ার মুখোমুখি হবে নেদারল্যান্ডস। একই সময়ে ইউক্রেনের বিপক্ষে খেলবে অস্ট্রিয়া।


আরো সংবাদ



premium cement