২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

হৃদযন্ত্রই বিকল হয়েছিল এরিকসনের

হৃদযন্ত্রই বিকল হয়েছিল এরিকসনের -

ইউরো কাপ খেলতে নেমে মাঠেই হার্ট অ্যাটাক। ডেনমার্কের এরিকসন এখনো হাসপাতালে, তবে আগের চেয়ে সুস্থ।

ডেনমার্কের মিডফিল্ডার ক্রিশ্চিয়ান এরিকসনের হৃদযন্ত্রেই সমস্যা হয়েছিল। রোববার স্পষ্ট করলেন চিকিৎসকরা। চিকিৎসকদের বক্তব্য, কেন আচমকা মাঠে তিনি হৃদরোগে আক্রান্ত হলেন ওই বিষয়টিও এখনো চিকিৎসকদের কাছে স্পষ্ট নয়।

শনিবার ইউরো কাপের গ্রুপ বি-র ম্যাচে খেলতে নেমেছিলেন এরিকসন। ওই দিন ডেনমার্কের প্রথম ম্যাচ ছিল ফিনল্যান্ডের বিরুদ্ধে। ম্যাচের ৪৩ মিনিটের মাথায় আচমকাই মাটিয়ে লুটিয়ে পড়েন এরিকসন। দ্রুত তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

চিকিৎসকরা জানিয়েছেন, এরিকসন প্রায় চলেই গেছিলেন। বিশেষ পদ্ধতিতে ফের তার হৃদযন্ত্র চালু করা হয়। সামান্য দেরি হলে তাকে ফেরানো যেত না।

দেখা গেছে হার্ট অ্যাটাকের আগে বুকে অসহ্য ব্যথা হয় এবং এই ব্যথা কমপক্ষে পাঁচ মিনিট স্থায়ী হয়। ব্যথা সাধারণত বুক থেকে হাতে এবং পেটের ওপরের দিকে যায়। তাছাড়া কোমর, ঘাড়, গলা এবং চোয়ালেও অনুভূত হতে পারে এই ব্যথা। তবে শুধু ব্যথা নয়, সেই সাথে বুকে জ্বালাও হয় অনেক সময়।

চিকিৎসকদের কাছে এখনো স্পষ্ট নয়, কেন এরিকসনের হৃদযন্ত্র বিকল হলো। কোনোরকম সংঘর্ষে জড়িয়েও এ ঘটনা ঘটেনি। আচমকাই তিনি মাটিতে লুটিয়ে পড়েন। হাসপাতালে বহু পরীক্ষা হয়েছে তার। কিন্তু এখনো কারণ বোঝা যায়নি। চিকিৎসকরা জানিয়েছেন, সম্পূর্ণ সুস্থ হতে এরিকসনের বেশ কিছু দিন সময় লাগবে।

খেলা চলায় প্রতিবাদ
এরিকসনের ওই ঘটনার পরে সাময়িকভাবে খেলা বন্ধ করে দেয়া হয়েছিল। পরে তিনি সুস্থ হয়ে উঠছেন শুনে ফের খেলা চালু করা হয়। ডেনমার্কের কোচ অবশ্য রোববার বলেছেন, তাদের জিজ্ঞেস করা হয়েছিল, তারা ফের টিম মাঠে নামাতে চান কি না। তিনি রাজি হয়ে যান। কিন্তু পরে তার মনে হয়েছে, টিম মাঠে নামানো উচিত হয়নি। বস্তুত, ডেনমার্কের ফের খেলতে নামা নিয়ে দেশের ভিতর বিতর্ক শুরু হয়েছে।

আরো একটি বিষয় নিয়ে সামান্য বিতর্ক হচ্ছে। এরিকসন মাঠে পড়ে যাওয়ার পর প্রায় ১৫ মিনিট পরে তাকে তুলে নিয়ে যাওয়া হয়। কেন অতটা সময় অপেক্ষা করা হলো, তা নিয়ে অনেকেই প্রশ্ন তুলতে শুরু করেছেন।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল