২৪ অক্টোবর ২০২১, ৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

হৃদযন্ত্রই বিকল হয়েছিল এরিকসনের

হৃদযন্ত্রই বিকল হয়েছিল এরিকসনের -

ইউরো কাপ খেলতে নেমে মাঠেই হার্ট অ্যাটাক। ডেনমার্কের এরিকসন এখনো হাসপাতালে, তবে আগের চেয়ে সুস্থ।

ডেনমার্কের মিডফিল্ডার ক্রিশ্চিয়ান এরিকসনের হৃদযন্ত্রেই সমস্যা হয়েছিল। রোববার স্পষ্ট করলেন চিকিৎসকরা। চিকিৎসকদের বক্তব্য, কেন আচমকা মাঠে তিনি হৃদরোগে আক্রান্ত হলেন ওই বিষয়টিও এখনো চিকিৎসকদের কাছে স্পষ্ট নয়।

শনিবার ইউরো কাপের গ্রুপ বি-র ম্যাচে খেলতে নেমেছিলেন এরিকসন। ওই দিন ডেনমার্কের প্রথম ম্যাচ ছিল ফিনল্যান্ডের বিরুদ্ধে। ম্যাচের ৪৩ মিনিটের মাথায় আচমকাই মাটিয়ে লুটিয়ে পড়েন এরিকসন। দ্রুত তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

চিকিৎসকরা জানিয়েছেন, এরিকসন প্রায় চলেই গেছিলেন। বিশেষ পদ্ধতিতে ফের তার হৃদযন্ত্র চালু করা হয়। সামান্য দেরি হলে তাকে ফেরানো যেত না।

দেখা গেছে হার্ট অ্যাটাকের আগে বুকে অসহ্য ব্যথা হয় এবং এই ব্যথা কমপক্ষে পাঁচ মিনিট স্থায়ী হয়। ব্যথা সাধারণত বুক থেকে হাতে এবং পেটের ওপরের দিকে যায়। তাছাড়া কোমর, ঘাড়, গলা এবং চোয়ালেও অনুভূত হতে পারে এই ব্যথা। তবে শুধু ব্যথা নয়, সেই সাথে বুকে জ্বালাও হয় অনেক সময়।

চিকিৎসকদের কাছে এখনো স্পষ্ট নয়, কেন এরিকসনের হৃদযন্ত্র বিকল হলো। কোনোরকম সংঘর্ষে জড়িয়েও এ ঘটনা ঘটেনি। আচমকাই তিনি মাটিতে লুটিয়ে পড়েন। হাসপাতালে বহু পরীক্ষা হয়েছে তার। কিন্তু এখনো কারণ বোঝা যায়নি। চিকিৎসকরা জানিয়েছেন, সম্পূর্ণ সুস্থ হতে এরিকসনের বেশ কিছু দিন সময় লাগবে।

খেলা চলায় প্রতিবাদ
এরিকসনের ওই ঘটনার পরে সাময়িকভাবে খেলা বন্ধ করে দেয়া হয়েছিল। পরে তিনি সুস্থ হয়ে উঠছেন শুনে ফের খেলা চালু করা হয়। ডেনমার্কের কোচ অবশ্য রোববার বলেছেন, তাদের জিজ্ঞেস করা হয়েছিল, তারা ফের টিম মাঠে নামাতে চান কি না। তিনি রাজি হয়ে যান। কিন্তু পরে তার মনে হয়েছে, টিম মাঠে নামানো উচিত হয়নি। বস্তুত, ডেনমার্কের ফের খেলতে নামা নিয়ে দেশের ভিতর বিতর্ক শুরু হয়েছে।

আরো একটি বিষয় নিয়ে সামান্য বিতর্ক হচ্ছে। এরিকসন মাঠে পড়ে যাওয়ার পর প্রায় ১৫ মিনিট পরে তাকে তুলে নিয়ে যাওয়া হয়। কেন অতটা সময় অপেক্ষা করা হলো, তা নিয়ে অনেকেই প্রশ্ন তুলতে শুরু করেছেন।
সূত্র : ডয়চে ভেলে



আরো সংবাদ


ফেরিঘাটে ফেলে যাওয়া অসুস্থ বৃদ্ধের চিকিৎসার দায়িত্ব নিলেন ইউএনও আকাশপথে বাংলাদেশে ভ্রমণকারীদের কোয়ারেন্টিনের বিধিনিষেধ শিথিল পাকিস্তান-ভারত ক্রিকেটকে দেশের স্বার্থবিরোধী বললেন ভারতীয় যোগগুরু! অপরাধী যে দলেরই হোক তার বিচার হবে : আইনমন্ত্রী লিবিয়ার তারহুনাতে পাওয়া গেল নতুন গণকবর ১৩৫ দিন যাবত মেয়ের মুখ দেখেননি জয়াবর্ধনে আরিয়ানের বিরুদ্ধে স্বাক্ষ্য দিতে সাক্ষীকে টাকা দেয়ার অভিযোগ দেশের ভাবমূর্তি ক্ষতিগ্রস্তকারীদের সম্পর্কে সচেতন হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর সংঘর্ষের মধ্যেই চলছে ইসলামাবাদ অভিমুখে টিএলপির পদযাত্রা প্রধানমন্ত্রীকে নিয়ে অবমাননাকর পোস্ট, কলেজ শিক্ষক কারাগারে সাম্প্রদায়িক হামলায় নেতৃত্ব দিচ্ছে আওয়ামী লীগ-ছাত্রলীগ : মির্জা ফখরুল

সকল

বাংলাদেশ দখলের হুমকি দিয়ে লাভ কার (৫৬২৪৫)অভাবের তাড়নায় ফেসবুকে স্ট্যাটাস দিয়ে আত্মহত্যা করলেন বিজিবি সদস্য! (১৭৫২২)ইসলাম ধর্ম গ্রহণ করলেন আন্তর্জাতিক তায়কোয়ান্দোর রেফারি ড. পেটেল (১৫৭৭০)গেইলের প্রয়োজন ৯৭ রান, সাকিবের ১ উইকেট (৯১৫৯)প্রতিরক্ষার মতোই যোগাযোগ অন্যের হাতে রাখতে পারি না : এরদোগান (৬৬৫৪)মিয়ানমারের উত্তরাঞ্চলে ব্যাপক সৈন্য সমাবেশ, গণহত্যার আশঙ্কা জাতিসঙ্ঘের (৬৬০৪)ভারতের বিরুদ্ধে দলে যাদের রেখেছে পাকিস্তান (৬৩২১)সিরিয়ায় ইসরাইলি বিমান হামলায় বাধা দিবে না রাশিয়া (৬২২৬)আজ থেকে সুপার লিগ : সুপার টুয়েলভের কখন কোন দলের খেলা (৫৮৭২)পাকিস্তানের আকাশসীমা ব্যবহারের বিষয়ে চুক্তির দ্বারপ্রান্তে যুক্তরাষ্ট (৫৭৭৯)