২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

২০৩০ সালের ফিফা ওয়ার্ল্ড কাপ আয়োজনের পরিকল্পনা করছে সৌদি

ফিফা ওয়ার্ল্ড কাপ ট্রফি - ছবি সংগৃহীত

সৌদি আরব একটি মার্কিন পরামর্শক সংস্থাকে নিয়োগ করেছে যাতে করে তারা ফিফা ওয়ার্ল্ড কাপ আয়োজন করতে পারে। মার্কিন দৈনিক দ্যা নিউইয়র্ক টাইমস শুক্রবার এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

ফিফা ওয়ার্ল্ড কাপ আয়োজনের এ প্রকল্পে কাজ করা একজন পরামর্শক বলেন, ‘২০৩০ সালের ফিফা ওয়ার্ল্ড কাপ আয়োজনের এ প্রকল্পে সাহায্যের জন্য বেশ কয়েকজন পশ্চিমা পরামর্শককে ডাকা হয়েছে। এ পশ্চিমা পরামর্শকদের প্রধান করা হয়েছে বোস্টান কনসালটিং গ্রুপকে।

ওই সৌদি পরামর্শক বলেন, ফিফা ওয়ার্ল্ড কাপ আয়োজনের এ প্রচেষ্টাকে সীমাবদ্ধ চিন্তার আওতায় রাখা যাবে না। কোনো ইউরোপীয় দেশের সাথে মিলে হলেও এ ফিফা ওয়ার্ল্ড কাপ আয়োজনের চিন্তা করছে দেশটি। কিন্তু এটা বলা যায় যে এ টুর্নামেন্টটি আয়োজনের তেমন কোনো নিশ্চয়তা নেই। কারণ পারস্য উপসাগরীয় অঞ্চলে সৌদি আরবের প্রতিবেশী দেশ কাতার ২০২২ সালের ফিফা ওয়ার্ল্ড কাপ টুর্নামেন্টটি আয়োজন করছে।

সৌদি আরবকে ফিফা ওয়ার্ল্ড কাপ টুর্নামেন্ট আয়োজন করার সময় শক্তিশালী ইউরোপীয় প্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হতে হবে, এসব দেশের মধ্যে যুক্তরাজ্যও আছে। যদিও সৌদি কর্মকর্তারা ২০৩০ সালের ফিফা ওয়ার্ল্ড কাপ আয়োজনের জন্য সর্বোচ্চ চেষ্টা করবেন।

এদিকে সৌদি আরব ফুটবল বিশ্বকাপ আয়োজনে নিয়োজিত সংস্থা ফিফা আর এ ফুটবল নিয়ন্ত্রক সংস্থার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর সাথে ভালো যোগাযোগ রাখছেন। জানুয়ারিতে সৌদি আরব সফরের সময় দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথে আলাপকালে জিয়ান্নি ইনফান্তিনো মধ্যপ্রাচ্য অঞ্চলে একতা সৃষ্টিতে ফুটবলের ভূমিকা সম্পর্কে আলোচনা করেন।

সূত্র : মিডলইস্ট আই


আরো সংবাদ



premium cement
ছুটির দিনেও ঢাকার বাতাস অস্বাস্থ্যকর কালিয়াকৈরে ছিনতাইকারীর অস্ত্রের আঘাতে স্বর্ণ ব্যবসায়ী বাবা-ছেলে আহত কাপাসিয়ায় চোর সন্দেহে গণপিটুনিতে নিহত ২ রাশিয়ার ২৬টি ড্রোন ধ্বংসের দাবি ইউক্রেনের উত্তর কোরিয়ার সাথে আলোচনার ক্ষেত্র তৈরি করতে চাচ্ছে যুক্তরাষ্ট্র মাগুরায় বজ্রপাতে ২ যুবকের মৃত্যু মিয়ানমারে সামরিক বাহিনী ‘অস্থায়ীভাবে’ ক্ষমতায় রয়েছে : জান্তা প্রধান গাজীপুরে কাভার্ডভ্যানের চাপায় মোটরসাইকেলচালক নিহত উত্তরপ্রদেশে কারাগারে মুসলিম রাজনীতিবিদের মৃত্যু : ছেলের অভিযোগ বিষপ্রয়োগের দক্ষিণ আফ্রিকায় বাস খাদে, নিহত ৪৫, বাঁচল একটি শিশু ইসরাইলের রাফা অভিযান পরিকল্পনা স্থগিত

সকল