১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইউরোর বর্ণিল উদ্বোধন : বড় জয়ে শুরু ইতালির

বড় জয় পেল ইতালি - ছবি : সংগৃহীত

বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে পর্দা উঠেছে ইউরো ফুটবলের। বড় জয়ে মিশন শুরু করেছে ইতালি। শুক্রবার রাতে রোমে তুরস্ককে ৩-০ গোলে পরাজিত করেছে আজ্জুরিরা।

পুরো ম্যাচে ইতালির ছিল প্রাধান্য। ন্যুনতম ভয় ধরাতে পারেনি তুরস্ক। তারপরও আক্রমণে চালালেও প্রথমার্ধে গোলের দেখা পায়নি ইতালি। গোলের জন্য তাদের অপেক্ষা করতে হয় দ্বিতীয়ার্ধ পযন্ত।

প্রথম গোলটি প্রতিপক্ষের উপহার। ক্লিয়ার করতে গিয়ে নিজেদের জালেই বল জড়ান তুরস্কের মেরিহ ডেমিরাল। ৬৬ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ইমোবিল। এর তিনি মিনিট পর ইতালির স্কোর ৩-০ করে জয় সুনিশ্চিত করেন লরেঞ্জো ইনসাইন।

পুরো ম্যাচে ইতালি ২৪ শটের ৮টিই রাখতে পেরেছিল লক্ষ্যে। তুরস্ক তিনটি শট নিলেও একটিও ছিল না লক্ষ্যে। ৬৪ ভাগ বল দখলে রাখা ইতালি কর্ণার আদায় করে ৮টি। তুরস্ক পায় মাত্র দুটি। এ গ্রুপে জয় দিয়ে যাত্রা শুরু করলো ইতালি। তিন পয়েন্ট নিয়ে তালিকায় শীর্ষে দলটি।
এর আগে ছোট্ট কিন্তু প্রাণ প্রাচুর্যে পূর্ণ একটা উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে উদ্বোধন হয় ইউরো ২০২০-এর। মহামারীকালে বিভিন্ন বিধি নিষেধের জন্য স্টেডিয়ামে দর্শক প্রবেশাধিকার ছিল সীমিত। তারপরও যারার সুযোগ পেয়েছিলেন স্টেডিয়ামে আসার, উদ্বোধনী অনুষ্ঠানের পুরোটা সময় তারা গলা ফাটিয়ে অংশ হয়ে থেকেছে আলো-ছায়া, রঙ আর গানের বর্ণিল আয়োজনের।

মাঠে ছিল বিশাল সব রঙিন বল। স্টেডিয়ামের ছাদ থেকে নেমে আসেন একেক জন ড্রম বাদক। গানের তালে তালে তোলা হয় চূড়ান্ত পর্বে অংশ নেওয়া দেশগুলোর পতাকা।

মাঠে আন্দ্রেয়া বোসেল্লি পরিবেশন করেন নেসসুর দরমা, যিনি ১২ বছর বয়সে পুরো অন্ধ হয়ে যান ফুটবলকেন্দ্রীক এক দুর্ঘটনায়। এই গানটি ১৯৯০ ইতালি বিশ্বকাপে গেয়েছিলেন লুসিয়ানো পাভারত্তি। এরপর উয়েফার অফিসিয়াল গান পরিবেশন করেন মার্টিন গ্যারিক্স, বোনো এবং দা এজ। শেষ হয় আনুষ্ঠানিকতা।

উদ্বোধনী দিনে একটি ম্যাচ থাকলেও আজ থাকছে তিনটি ম্যাচ। সন্ধ্যা সাতটায় ওয়েলসের মুখোমুখি হবে সুইজারল্যান্ড। রাত ১০টায় লড়াই হবে ডেনমার্ক ও ফিনল্যান্ডের। রাত ১টায় রাশিয়ার মুখোমুখি হবে বেলজিয়াম।


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের

সকল