২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

চ্যাম্পিয়ন্স লিগের ফরম্যাটে পরিবর্তন

-

বিদ্রোহী সুপার লিগ নিয়ে উত্তাল ইউরোপিয়ান ফুটবল। এরই মধ্যে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান ফরম্যাটে এসেছে পরিবর্তন। এমনটি হবে, আগেই জানা গিয়েছিল। এবার আনুষ্ঠানিকভাবে জানালো হলো তার রূপরেখা।

নতুন ফরম্যাটে ২০২৪-২৫ মৌসুম থেকে শুরু হবে ইউরোপ সেরার লড়াই। নতুন ফরম্যাটে প্রতিটি দল প্রাথমিক পর্বে খেলবে ১০টি করে ম্যাচ। সোমবার উয়েফা কার্যনির্বাহী কমিটির সভায় এই সিদ্ধান্ত চূড়ান্ত হয়।

নতুন ফরম্যাটে দলের সংখ্যাও বাড়ছে। আগে খেলতে ৩২টি দল। এখানে হবে ৩৬। এত দিন চার দলের গ্রুপ পর্বে প্রতিটি দল প্রতিপক্ষ তিন দলের সঙ্গে হোম-অ্যাওয়ে মিলিয়ে খেলত ৬টি ম্যাচ। সেখানে এখন প্রতিটি দল গ্রুপ পর্বে অন্তত ১০টি ম্যাচ খেলবে এবং সবগুলোই হবে ভিন্ন ভিন্ন দলের বিপক্ষে। এর মধ্যে পাঁচটি ঘরের ও পাঁচটি প্রতিপক্ষের মাঠে।

৩৬ দলের লড়াইয়ে প্রথম আটটি দল সরাসরি উঠবে শেষ ষোলোয়। আর ৯ থেকে ২৪তম স্থানে থাকা দলগুলোর মধ্যে দুই লেগের প্লে-অফের মাধ্যমে নির্ধারণ করা হবে শেষ ষোলোর বাকি আট দল।

অন্যদিকে ইউরোপিয়ান সুপার লিগের কর্তৃপক্ষ উয়েফা ও ফিফাকে আলোচনার প্রস্তাব দিয়েছে। সুপার লিগে বার্সা রিয়ালসহ ইউরোপের শীর্ষ ১২টি দল ইতোমধ্যে যোগ দিয়েছে। যোগ হবে আরো বাকি তিনটি। প্রতিষ্ঠাকালীন এই ১৫ ক্লাবের সঙ্গে প্রতি বছর কোয়ালিফাই করে আসা ৫ ক্লাব, মোট ২০ দল নিয়ে হবে এই টুর্নামেন্ট।

 


আরো সংবাদ



premium cement
গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন থাইল্যান্ডে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লাল গালিচা সংবর্ধনা ছেলে হারা মা সাথিয়ার কান্না যেন থামছেই না বৃষ্টির জন্য নারায়ণগঞ্জে ইস্তিস্কার নামাজ আদায় প্রবাসী স্ত্রী থেকে প্রতারণার মাধ্যেমে দেড় লাখ টাকা চাঁদা আদায়, ছাত্রলীগ নেতাকে শোকজ কক্সবাজারে রোহিঙ্গা ভোটারের তালিকা চান হাইকোর্ট আশ্রয় নিলেন মিয়ানমারের আরো ৪৬ বিজিপি সদস্য উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে যুবককে কুপিয়ে হত্যা কক্সবাজারে ট্রেন লাইনচ্যুত, যোগাযোগ বন্ধ

সকল