১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

রাতে বার্সা-রিয়ালের ধ্রুপদি লড়াই

রাতে বার্সা-রিয়ালের ধ্রুপদি লড়াই - ছবি : সংগৃহীত

চলতি মৌসুমের শেষ এল ক্লাসিকো লড়াইয়ে আজ মাঠে নামছে স্পেনের দুই চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। লা লিগার জম্পেশ ও উত্তেজনামুখর ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আজ শনিবার রাত ১টায়। সরাসরি দেখা যাবে ফেসবুকে।

লা লিগায় এখন শিরোপা জয়ের সুযোগ রয়েছে রিয়াল-বার্সা ছাড়াও অ্যাটলেটিকো মাদ্রিদের। এল ক্লাসিকো জয়ী দল সেই লড়াইয়ে এগিয়ে যাবে কিছুটা, তা না বলাই বাহুল্য। বার্সা জিতলে পয়েন্ট তালিকায় শীর্ষে চলে যাবে তারা। রিয়াল জিতলে স্পর্শ করবে অ্যাটলেটিকোকে।

এ পর্যন্ত সমান ২৯টি করে ম্যাচ খেলেছে রিয়াল ও বার্সেলোনা। যেখানে ৬৫ পয়েন্ট নিয়ে দুই নম্বরে বার্সেলোনা, ৬৩ পাওয়া রিয়াল তিন নম্বরে। সমান ম্যাচে ৬৬ পয়েন্ট নিয়ে শীর্ষে অ্যাটলেটিকো মাদ্রিদ।

এল ক্লাসিকোর ইতিহাসে এগিয়ে রয়েছে রিয়াল মাদ্রিদ। সবমিলিয়ে বার্সেলোনার বিপক্ষে ৯৭টি ম্যাচ জিতেছে রিয়াল, অন্যদিকে বার্সেলোনার জয় ৯৬ ম্যাচে।

লিগে শেষ ১৯ ম্যাচে অপরাজিত বার্সেলোনা, এর মধ্যে টানা ৬টিসহ ১৬টি জিতেছে তারা। ধ্রুপদি লড়াইয়ে জিতলে অ্যাটলেটিকোর চেয়ে ২ পয়েন্ট এগিয়ে যাবে তারা। অবশ্য পরের দিনই রিয়াল বেটিসের বিপক্ষে জিতলে আবার শীর্ষে ফিরবে অ্যাটলেটিকো।

অতসব হিসেবে এখনই যেতে চান না বার্সা কোচ কুমান। কারণ এরপরেও বাকি থাকবে অনেক ম্যাচ, যেখানে হতে পারে অনেক কিছু। তিনি বলেন, ‘(ক্লাসিকোর) ফল শিরোপা নির্ধারক হবে না। কারণ আগামীকালকের পরও অনেক ম্যাচ বাকি থাকবে আর যেকোনো দলের পক্ষেই সব ম্যাচ জেতা খুব কঠিন। তবে যারা ক্লাসিকো জিতবে তারা সামনের পথচলায় মানসিকভাবে অনেক শক্তি পাবে।’

গত ২৪ অক্টোবর লিগে প্রথম দেখায় রিয়ালের বিপক্ষে ঘরের মাঠে ৩-১ গোলে হেরেছিল বার্সেলোনা। কুমান জানালেন, ওই ম্যাচের পর অনেক উন্নতি করেছে তার দল। তিনি বলেন, ‘(প্রথম ক্লাসিকোয়) আমরা ভালো খেলেছিলাম, বিশেষ করে বিরতির আগে। এরপর তো দ্বিতীয়ার্ধে আমরা ম্যাচ হেরে যাই। আশা করি মৌসুমের শেষ এল ক্লাসিকোয় ভালো করতে পারব।’


আরো সংবাদ



premium cement