১৫ এপ্রিল ২০২১
`

শেষ মিনিটে বার্সার জয়, জমে উঠেছে শিরোপা লড়াই

শেষ মিনিটে দেম্বেলের গোলে জিতল বার্সা - নয়া দিগন্ত

স্প্যানিশ লা লিগায় জমে উঠেছে শিরোপা লড়াই। বার্সা-রিয়াল না অ্যাটলেটিকো? সময়ের তালে তালে সব কিছুতে বাড়াচ্ছে উত্তেজনা, রোমাঞ্চিত ভক্তরা। সেভিয়ার সাথে শীর্ষে থাকা অ্যাটলেটিকোর হার, সোমবার রাতে বার্সার জয়; শিরোপা লড়াইয়ে এনেছে বাড়তি রোমাঞ্চ।

ন্যু ক্যাম্পে সোমবার রাতে বার্সা কষ্টেসৃষ্টে জিতেছে ভায়াডোলিডের সাথে, ১-০ গোলে। নির্ধারিত সময়ের শেষ মিনিটে দেম্বেলের গোলে পূর্ণ তিন পয়েন্ট পায় কাতালানরা।

আসরে বাজে শুরুর পর ছন্দে ফেরা বার্সেলোনা এই নিয়ে টানা ১৯ ম্যাচ অপরাজিত রইলো। গত ৫ ডিসেম্বরের পর আর হারেনি তারা। এই সময়ে তাদের জয় ১৬টি, ড্র তিনটি।

এই জয়ে রিয়াল মাদ্রিদকে টপকে শীর্ষে থাকা অ্যাটলেটিকোর ঘাড়ে নিঃশ্বাস ফেলছে মেসিরা। ২৯ রাউন্ড শেষে অ্যাটলেটিকোর পয়েন্ট ৬৬, অবস্থান প্রথম। দুইয়ে ফেরা বার্সেলোনার পয়েন্ট ৬৫। তিনে নেমে যাওয়া রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৬৩।

ঘরের মাঠ ন্যু ক্যাম্পে বার্সাকে তেমন ছন্দে দেখা যায়নি। উল্টো ভায়াডোলিড মাঝে মধ্যে চোখে চোখ রেখে কথা বলেছে। শেষ দিকে প্লানো লাল কার্ড পেলে ১০ জনের দলে পরিণত হয় ভায়াডোলিড। ফলে পোস্ট রক্ষা করতে পারেনি সফরকারীরা। না হলে বার্সাকে রুখেই দিতে পারত দলটি।

আক্রমণ-পাল্টা আক্রমণে ম্যাচের শুরুটা হয় জমজমাট। প্রথম ১০ মিনিটে দারুণ দুটি আক্রমণ করে ভায়াডোলিড। নবম মিনিটে এগিয়েও যেতে পারতো তারা; তবে বসনিয়া-হার্জেগোভিনার ফরোয়ার্ড কেনান কদ্রোর হেড বাধা পায় ক্রসবারে। প্রথমার্ধের বাকি সময়েও প্রতি-আক্রমণে কয়েকবার ভীতি ছড়ায় পয়েন্ট তালিকার নিচের সারির দলটি। রক্ষণেও দারুণ জমাট ছিল ভায়াডোলিড।

গোল না পেলেও বল দখলে বার্সার আধিপত্য ছিল বরাবরের মতো। বিরতির খানিক আগে পেদ্রির নৈপুণ্যে প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায় বার্সেলোনা। কিন্তু গোল আসেনি, বল লাগে পোস্টে।

৭৯ মিনিটে রেফারির বিতর্কিত সিদ্ধান্তে ১০ জনে পরিণত হয় ভায়াডোলিড। বাঁ দিক দিয়ে আক্রমণে ওঠা দেম্বেলেকে পেছন থেকে ফাউল করায় অস্কার প্লানোকে সরাসরি লাল কার্ড দেখান রেফারি, যা একটু কঠোর মনে হয়েছে। প্রতিবাদ জানিয়ে হলুদ কার্ড দেখেন অধিনায়ক মাসিপ।

নির্ধারিত সময়ের শেষ মিনিটে জয়সূচক গোলের দেখা পায় বার্সা। বুলেট গতির শটে জাল কাপান উসমান দেম্বেলে। দারুণ ও স্বস্তির এক জয়ে নিয়ে মাঠ ছাড়ে বার্সেলোনা।

গোটা ম্যাচে বার্সা ১০টি শট লক্ষ্যে রাখতে পেরেছে। ভায়াডোলিড দুটি। ৬৯ ভাগ বল দখলে থাকা বার্সা কর্নার আদায় করতে পেরেছে মাত্র চারটি। সেখানে ভায়াডোলিড পেয়েছিল একটি কর্নার।
আগামী শনিবার লা লিগায় জমাট এল ক্লাসিতোকে মুখোমুখি হবে বার্সা ও রিয়াল।



আরো সংবাদ