১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

দশকের সেরা ক্লাব বার্সেলোনা

দশকের সেরা ক্লাব বার্সেলোনা -

বিশ্বের দশক সেরা ক্লাবের স্বীকৃতি পেয়েছে বার্সেলোনা।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্টরি অ্যান্ড স্ট্যাটিসটিকসের (আইএফএফএইচএস) বিচারে গত দশকের (২০১১-২০) সেরা ক্লাব হিসেবে স্বীকৃতি পেয়েছে বার্সা। এর আগের দশকের (২০০১-২০১০) সেরা ক্লাবের স্বীকৃতিও তাদের দখলেই ছিল।

গত এক দশকে ২টি ক্লাব বিশ্বকাপ, ২টি চ্যাম্পিয়নস লিগ, ৬টি লা লিগার শিরোপা ঘরে তুলেছে বার্সা। তবে শুধু শিরোপার জন্যই নয় বরং এই সময়ে জয়, গোল করা এবং গোল হজমের ব্যাপারগুলোও হিসাবের মধ্যে ধরেছে আইএফএফএইচএস।

আইএফএফএইচএস’র বিচারে ২ হাজার ৮৭৭ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে অবস্থান করছে বার্সা। ৯৫ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে আছে রিয়াল মাদ্রিদ (২৭৮২) এবং তিনে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ (২৫৯৪.৫)।

তালিকার চতুর্থ স্থানে আছে ফরাসি চ্যাম্পিয়ন প্যারিস সেইন্ট-জার্মেই (পিএসজি) এবং পঞ্চম স্থানে এ্যাথলেতিকো মাদ্রিদ। অর্থাৎ শীর্ষ পাঁচের ৩টিই স্প্যানিশ ক্লাব। এছাড়া সেভিয়া আছে ১৩তম স্থানে। উয়েফার বাইরে থেকে শীর্ষ বিশে স্থান পেয়েছে একমাত্র গ্রেমিও পোর্তো অ্যালেগ্রেন্স, তাদের অবস্থান ১৪তম স্থানে।

বছর বিবেচনায় বার্সেলোনা ২০১১, ২০১২ এবং ২০১৫ সালে সেরা ক্লাবের স্বীকৃতি পেয়েছিল। এছাড়া রিয়াল মাদ্রিদ ২০১৫ ও ২০১৭ সালে এবং ২০১৩ ও ২০২০ সালে এই স্বীকৃতি পেয়েছিলো বায়ার্ন মিউনিখ।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement